আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (54 points)
আসসালামু আলাইকু।
১.  মেসেঞ্জারে বা এস এম এস এ অনেকে সালাম দেয়। এর উত্তর দেয়া কি ওয়াজিব? এর উত্তর না দিলে কি গুনাহ হবে?
২.ফেসবুকে বা ইউটিউবে বিভিন্ন ভিডিওতে যে সালাম দেয় এর উত্তর দেয়া কি ওয়াজিব?  এর উত্তর না দিলে কি গুনাহ হবে?
৩.ফুটবল বা ক্রিকেট বা খেলা বিষয়ক কোন ভিডিওর শুরুতে যদি সালাম দেয় তাহলে এর উত্তর দেয়া কি ওয়াজিব। বা এর উত্তর দিলে কি গুনাহ হবে?
৪.অনেক ভ্লগ বা ভিডিওর শুরুতে সালাম দেয় কিন্তু   কিন্তু ভিডিওতে গানের সুর বস মিউজিক থাকে আবার ভালো বিষয় ও থাকে। আবার মেয়ে ও থস্কে এমন ভিডিওর সালামের জবাব দেয়া কি ওয়াজিব?
৫.কোন ভিডিওতে যদি হারাম জিনিস থাকে তাহলে কি সে ভিডিওর শুরুতে যদি সালাম দেয় আর আমি যদি সালাম এর জবাব দেই তাহলে কি গুনাহ হবে?
৬.সেদিন একজায়গায় যাব তো ঝিরিঝিরি বৃষ্টি হচ্ছিল। তো আমি    বিরক্ত হয়ে বলি যে বিরক্ত। এই বিরক্ত কথা বলার সাথে সাথে আমি ইস্তিগফার পড়ি। এই যে আমি বিরক্ত হয়ে বিরক্ত কথাটা বলি এর কারনে কি আল্লাহকে গালি দেয়া হবে? (আআস্তাগফিরুল্লাহ)।  এর কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?
৭.অনেকের শরিরে জন্ম থেকে কালো দাগ থাকে যেটাকে আমরা গড়নের দাগ বলি। (বইয়ের ভাষায় জন্মদাগ)।  এভাবে গড়নের দাগ বলা যাবে কি?  গড়নের দাগ বল্লে কি গুনাহ হবে?
৮.গোলাম দস্তগীর নামের অর্থ কি এই নাম রাখা যাবে কি?
৯. গোলাম মর্তুজা নাম রাখা যাবে কি এই নামের অর্থ কি?
১০. গোলাম মোস্তফা নামের অর্থ কি এই নাম রাখা যাবে কি?
১১.লাল ও হলুদ রং এর জামা পরা যাবে না কিন্তু লাল ও হলুদ রং এর ঘড়ি পরা যাবে কি?

1 Answer

0 votes
by (685,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/77094/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
(১)মেসেঞ্জারে বা এসএমএস এ প্রদত্ব সালামের জবাব প্রদানও ওয়াজিব। তথা লিখিত সালামের জবাব মুখে দেওয়াও ওয়াজিব।লিখিত সালামের জবাব লিখে দেওয়া মুস্তাহাব।

(২)ফেসবুকে বা ইউটিউবে বিভিন্ন ভিডিওতে যে সালাম দেওয়া হয়, এর উত্তর দেয়া ওয়াজিব নয়।  এর উত্তর না দিলে গুনাহ হবে না। কেননা এখানে নির্দিষ্ট কাউকে সালাম দেয়া হচ্ছে না।

(৩)ফুটবল বা ক্রিকেট বিষয়ক বা খেলা বিষয়ক কোন ভিডিওর শুরুতে সালাম দিলে তার জবাব দেয়াও ওয়াজিব নয়।কেননা এখানে ব্যাপকভাবে সালাম দেয়া হচ্ছে।আর ব্যাপকভাবে সালাম দিলে সেটার জবাব প্রদান ওয়াজিব হয় না।  

(৪)অনেক ভ্লগ বা ভিডিওর শুরুতে সালাম দেয় কিন্তু ভিডিওতে গানের সুর থাকে বা মিউজিক থাকে কিন্তু আবার ভালো বিষয় ও থাকে আবার মেয়ে ও থাকে, এরকম ভিডিওর শুরুতে যদি সালাম দেয়া হয়, তাহলে তার উত্তর দেওয়া ওয়াজিব হবে না। 

(০৫)
এক্ষেত্রে হারাম জিনিস দেখার গুনাহ হবে।।সালামের জবান দেয়ার দরুন গুনাহ হবেনা।

(০৬)
রিমঝিম বৃষ্টি কে বিরক্তিকর মনে করা অনুচিত তবে এজন্য ঈমানে কোনো সমস্যা হবে না।

(৭)
এভাবে গড়নের দাগ বলা যাবে। 
গুনাহ হবেনা।


(০৮)
গোলাম অর্থ দাস আর দস্তগীর অর্থ সাহায্যকারী। এই নাম রাখা যেতে পারে।

(৮)গোলাম দাস,আর মোস্তফা অর্থ বাঁচাইকৃত। এই নামও রাখা যেতে পারে।

(০৯)গোলাম অর্থ দাস।আর মর্তুজা নামের অর্থ সন্তুষ্ট।
সুতরাং এই নাম রাখা যেতে পারে।

(১০)
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ ﻻ ﻳﻘﻮﻟﻦ ﺃﺣﺪﻛﻢ ﻋﺒﺪﻱ ﻭﺃﻣﺘﻲ ﻛﻠﻜﻢ ﻋﺒﻴﺪ ﺍﻟﻠﻪ ﻭﻛﻞ ﻧﺴﺎﺋﻜﻢ ﺇﻣﺎﺀ ﺍﻟﻠﻪ ﻭﻟﻜﻦ ﻟﻴﻘﻞ ﻏﻼﻣﻲ ﻭﺟﺎﺭﻳﺘﻲ ﻭﻓﺘﺎﻱ ﻭﻓﺘﺎﺗﻲ
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমাদের মধ্য থেকে কেউ যেন আমার বান্দা! আমার বান্দী! বলে সম্বোধন না করে।বরং তোমরা তো সকলই আল্লাহর বান্দা এবং বান্দী।তোমরা আমার দাস! আমার দাসী!আমার যুবক! আমার যুবতী! বলে সম্বোধন করবে।সহীহ মুসলিম-২২৪৯

গোলাম মোস্তফা নাম রাখার বিধান জানুনঃ- 

(১১)
খালিছ লাল ও  হলুদ কালারের  জামা পড়া যাবে না। এবং ঘড়িও পরিধান করা যাবে না।হ্যা, খালিছ লাল না হলে তাতে কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (54 points)
আমার ৭ নাম্বার প্রশ্নের উত্তর যদি দিতেন তাহলে উপক্রিত হতাম। 
৭নাম্বার প্রশ্ন হল-
        অনেকের শরিরে জন্ম থেকে কালো দাগ বা দাগ থাকে। আমরা গ্রামের ভাষায় এটাকে গড়নের দাগ বলি।    (বইয়ের ভাষায় জন্মদাগ) ।  এভাবে কাউকে       উদ্দেশ্য করে বলা যাবে কি এটা তার গড়নের দাগ। এভাবে গড়নের দাগ বল্লে কি গুনাহ হবে?               
by (685,200 points)
এভাবে গড়নের দাগ বললে গুনাহ হবেনা 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...