আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (11 points)
আসসালামু আলাইকুম।
১.মেসেঞ্জারে বা এসএমএস এ   অনেকে    সালাম দেয় এর উত্তর দেয়া কি ওয়াজিব? এর উত্তর না দিলে কি গুনাহ হবে?
২.ফেসবুকে বা ইউটিউবে বিভিন্ন ভিডিও তে যে সালাম দেয় এর উত্তর দেয়া কি ওয়াজিব?  এর উত্তর না দিলে কি গুনাহ হবে?
৩.ফুটবল বা ক্রিকেট বিষয়ক বা খেলা বিষয়ক কোন ভিডিওর শুরুতে   সালাম দিলে কি তার জবাব দেয়া ওয়াজিব?  এর উত্তর না দিলে কি গুনাহ হবে?
৪.অনেক ভ্লগ বা ভিডিওর শুরুতে সালাম দেয় কিন্তু ভিডিওতে গানের সুর থাকে বা মিউজিক থাকে কিন্তু আবার ভালো বিষয় ও থাকে আবার মেয়ে ও থাকে এ রকম ভিডিওর শুরুতে যদি সালাম দেয় তাহলে তার উত্তর দেয়া কি ওয়াজিব না দিলে কি গুনাহ হবে?
৫.সেদিন  আমি এক জায়গায় যাব কিন্তু   ঝিরিঝিরি বৃষ্টি হচ্চিল। তো আমি বিরক্ত হয়ে বলি যে বিরক্ত। এই বিরক্ত কথা বলার সাথে সাথে আমি ইস্তিগফার পড়ি। এই যে আমি বিরক্ত হয়ে যে বিরক্ত কথাটা বলি এর কারনে কি আল্লাহ কে গালি দেয়া হবে (আস্তাগফিরুল্লাহ    )  এর কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?
৬.লাল ও  হলুদ কালারের  জামা পড়া যাবে না। কিন্তু লাল ও হলুদ কালার এর ঘড়ি পড়া যাবে কি?
৭.গোলাম দস্তগীর নামের অর্থ কি?  এই নাম রাখা কি যাবে?  এই নাম রাখা কি জায়েয?
৮ গোলাম মোস্তফা নামের অর্থ কি?  এই নাম রাখা যাবে কি?  এই নাম রাখা কি জায়েয?
৯.গোলাম মর্তুজা নামের অর্থ কি?  এই নাম রাখা যাবে কি?  এই নাম রাখা কি জায়েয?

1 Answer

0 votes
by (712,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)মেসেঞ্জারে বা এসএমএস এ প্রদত্ব সালামের জবাব প্রদানও ওয়াজিব। তথা লিখিত সালামের জবাব মুখে দেওয়াও ওয়াজিব।লিখিত সালামের জবাব লিখে দেওয়া মুস্তাহাব।

(قوله ويجب رد جواب كتاب التحية) لأن الكتاب من الغائب بمنزلة الخطاب من الحاضر مجتبى والناس عنه غافلون أقول: المتبادر من هذا أن المراد رد سلام الكتاب لا رد الكتاب. لكن في الجامع الصغير للسيوطي رد جواب الكتاب حق كرد السلام قال شارحه المناوي: أي إذا كتب لك رجل بالسلام في كتاب ووصل إليك وجب عليك الرد باللفظ أو بالمراسلة"۔ ۔ ۔  له صيغتان، وهو ظاهر ما قدمناه سابقا عن التتارخانية، ثم رأيت في الظهيرية ولفظ السلام في المواضع كلها: السلام عليكم أو سلام عليكم بالتنوين، وبدون هذين كما يقول الجهال، لا يكون سلاما قال الشرنبلالي في رسالته في المصافحة: ولا يبتدئ بقوله عليك السلام، ولا بعليكم السلام لما في سنن أبي داود والترمذي وغيرهما بالأسانيد الصحيحة عن جابر بن سليم رضي الله تعالى عنه - قال: «أتيت رسول الله - صلى الله عليه وسلم - فقلت عليك السلام يا رسول الله قال لا تقل عليك السلام فإن عليك السلام تحية الموتى» قال الترمذي حديث حسن صحيح، ويؤخذ نه أنه لا يجب الرد على المبتدئ بهذه الصيغة۔(الدرالمختارمع ردالمحتار،كتاب الحظر والاباحة،ج9،ص:594،596)


দারুল উলূম দেওবন্দের ফাতাওয়া বলা হয়,
Fatwa : 430-349/D=05/1441
اگر کوئی آدمی واٹس اَیپ وغیرہ میں کسی کو مخاطب کرکے سلام کرتا ہے، تحریری شکل میں ہو یا Voice SMSکے ذریعہ ہو، تو اس سلام کا جواب زبان سے فی الفور دینا واجب ہے، اور تحریری طور پر یا Voice SMSکے ذریعہ جواب دینا مستحب ہے۔ اس کے علاوہ واٹس اَیپ کی عام تقریروں اور تحریروں میں جو سلام کیا جاتا ہے اس سلام کا جواب دینا واجب نہیں؛ البتہ اگر کوئی پروگرام براہ راست Liveکیا جائے اور اس میں کوئی سلام کرے تو احتیاطاً سلام کا جواب دیا جائے۔
قال في ردالمحتار: إذا کتب لک رجل بالسلام فی کتاب و وصل إلیک وجب علیک الرد باللفظ أو بالمراسلة ، لأن الکتاب من الغائب بمنزلة الخطاب من الحاضر والناس عنہ غافلون (۹/۵۹۴) ۔


(২)ফেসবুকে বা ইউটিউবে বিভিন্ন ভিডিওতে যে সালাম দেওয়া হয়, এর উত্তর দেয়া ওয়াজিব নয়।  এর উত্তর না দিলে গুনাহ হবে না। কেননা এখানে নির্দিষ্ট কাউকে সালাম দেয়া হচ্ছে না।

(৩)ফুটবল বা ক্রিকেট বিষয়ক বা খেলা বিষয়ক কোন ভিডিওর শুরুতে সালাম দিলে তার জবাব দেয়াও ওয়াজিব নয়।কেননা এখানে ব্যাপকভাবে সালাম দেয়া হচ্ছে।আর ব্যাপকভাবে সালাম দিলে সেটার জবাব প্রদান ওয়াজিব হয় না।  

(৪)অনেক ভ্লগ বা ভিডিওর শুরুতে সালাম দেয় কিন্তু ভিডিওতে গানের সুর থাকে বা মিউজিক থাকে কিন্তু আবার ভালো বিষয় ও থাকে আবার মেয়ে ও থাকে, এরকম ভিডিওর শুরুতে যদি সালাম দেয়া হয়, তাহলে তার উত্তর দেওয়া ওয়াজিব হবে না। 

(৫)রিমঝিম বৃষ্টি কে বিরক্তিকর মনে করা অনুচিত তবে এজন্য ঈমানে কোনো সমস্যা হবে না।

(৬)খালিছ লাল ও  হলুদ কালারের  জামা পড়া যাবে না। এবং ঘড়িও পরিধান করা যাবে না।হ্যা, খালিছ লাল না হলে তাতে কোনো সমস্যা নেই।

(৭)গোলাম অর্থ দাস আর দস্তগীর অর্থ সাহায্যকারী। এই নাম রাখা যেতে পারে।

(৮)গোলাম দাস,আর মোস্তফা অর্থ বাঁচাইকৃত। এই নামও রাখা যেতে পারে।

(৯)গোলাম অর্থ দাস।আর মর্তুজা নামের অর্থ সন্তুষ্টট।
সুতরাং এই নাম রাখা যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 75 views
0 votes
1 answer 90 views
0 votes
1 answer 76 views
0 votes
1 answer 79 views
0 votes
1 answer 77 views
...