আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ
ওয়াসওয়াসার সম্যসা হতো ইজাব কবুলের মাসআলা পড়ার পড়। এখন আমি শিওর কিছুই হয় নাই। এই সম্যসা হতো আমার বিয়ের পর। বিয়ের আগে একটা ছেলেকে পছন্দ করতাম তাকে নিয়ে। তো আমার আম্মুকে একবার বলছিলাম ঐ ছেলেকে ফোন দিতে সে ফোন দেয় এবং সেও বলে যে কোন ইজাব কবুল হয় নাই।  তার ব্যাক্তিগত একটা নিয়ে আম্মু বলে যে তুমি তাকে তালাক দাও/ তালাক দিছো। কিন্তু আমি ভাবছি ছেলেটা মিথ্যা স্বীকারোক্তি দিছে হয়তো বিয়ে নিয়ে এই জন্য আমার আমাকে তালাক দিতে বলতিসে। কিন্তু আমার মা পরে বলছে সে আমাকে নিয়ে তালাকের কোন কথা বলে নাই। আমি আবার ওয়াসওয়াসায় আক্রান্ত ভীষণ। আমি পরে ঘটনাটা ভুলে যাই এবং শুধু তালাক দাও বা তালাক দিছো এটাই মনে থাকে আমি তখন একজন শায়েখ কে জিজ্ঞেস করি তখন পুরো ঘটনা শুনে বলে বিয়েই হয় নাই তালাক হবে কি করে? আজকে হঠাৎ আমার মনে হচ্ছে এই ঘটনার পরপর আমি আমার স্বামী কে জিজ্ঞেস করছিলাম যে কেউ বিয়ে নিয়ে মিথ্যা বললেই কি বিয়ে হবে?  আমার স্বামী বলছিল বিয়ে হবে না। কিন্তু ঘটনাটা আমি একদম শিওর না। আর মাও বলছে আল্লাহর কসম করে যে আমার ব্যাপারে তালাকের কথা গুলো হয় নাই। প্রশ্ন হলো আমার ব্যাপারে আমার মা বলছে ভেবে আমি আমার স্বামীকে যদি জিজ্ঞেস করেও থাকি যে মিথ্যা স্বীকারোক্তি কেউ বিয়ের ব্যাপারে দিলে বিয়ে হয় কি না এমন প্রশ্নে কি বৈবাহিক জীবনে কোন রকম কোন সম্যসা হবে?

https://ifatwa.info/62128/ এই লিংকে ৪ নাম্বারে এই প্রশ্ন টা করে ছিলাম কিন্তু উত্তর বুঝতে পারি নি৷ মানে বিয়েও হবে এবং তালাকও হবে না লেখা আছে। আর লেখা আছে প্রশ্নোক্ত বিবরন মতে বিয়ে হবে না। ওয়াসওয়াসা আসে দয়া করে বিরক্ত হবেন না একটু জলদি উত্তর দিবেন। আপনার  উত্তরে আমি  বুঝতে পারছি যেটা সেটা হলো আমার এখন যে অন্য ছেলের সাথে বিয়ে হইছে তার কাছে এমন প্রশ্ন করায় আমার বৈবাহিক জীবনে কোন রকম কোন সম্যসা হবে না। বিয়ে শুদ্ধ তাই তো শায়েখ?

(২)https://ifatwa.info/61050/ এই লিংকের ৬ নং এবং ৭ নং প্রশ্নের উত্তর বুঝতে পারিনি। আপনার উত্তর অনুযায়ী আমি এটা বুঝছি বৈবাহিক জীবনে কোন সমস্যা হবে না এবং ৭ নং প্রশ্নের উত্তর  ইজাব কবুল হয় নাই? দয়া করা আবার একটু উত্তর দিবেন।

1 Answer

0 votes
by (707,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিয়ের আগে একটা ছেলেকে পছন্দ করতাম তাকে নিয়ে। তো আমার আম্মুকে একবার বলছিলাম ঐ ছেলেকে ফোন দিতে সে ফোন দেয় এবং সেও বলে যে কোন ইজাব কবুল হয় নাই।  তার ব্যাক্তিগত একটা নিয়ে আম্মু বলে যে তুমি তাকে তালাক দাও/ তালাক দিছো।

এই কথোপকথন দ্বারা ঐ ছেলের সাথে আপনার বিয়েও হবে এবং তালাকও হবে না। যেহেতু বিয়েই হচ্ছে না, তাই তালাকের প্রশ্নই আসতে পারে না।

https://ifatwa.info/62128/ এই লিংকে ৪ নাম্বারে উপশাখায় বলা হয়েছে যে, বিয়েও হবে না এবং তালাকও হবে না। সংশোধন করা হয়েছে,আপনি গিয়ে দেখে আসতে পারেন।

https://ifatwa.info/61050/ এই লিংকের ৬ নং এবং ৭ নং প্রশ্নের উত্তর হল, বিয়েও হবে না, এবং তালাকও হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,840 points)
উত্তর দেয়া হয়েছে।জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...