আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in সাওম (Fasting) by (63 points)
edited by

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

১। ইফতারের আগে ওজু না থাকলে বা ভঙ্গ হয়ে গেলে কি পুনরায় ওজু করতে হবে? এটা কি বাধ্যতামূলক?

২। আমি সুন্নাত ও নফল নামাজে একই সূরা ভেঙ্গে ভেঙ্গে পড়লে কি সমস্যা হবে? যেমন প্রথম রাকাতে সূরা ফাতিহা, এরপর সূরা বাকারাহর ২৮৫ নং আয়াত। পরের রাকাতে সূরা ফাতিহার পর সূরা বাকারাহর ২৮৬ নং আয়াত এরকম। অথবা ফাতিহার পর ১ম রাকাতে সূরা মূলকের প্রথম ৬ আয়াত, ২য় রাকাতে সূরা মূলকের ৭-১৪ আয়াত, ৩য় রাকাতে মূলকের ১৫-২০ আয়াত এভাবে করা যাবে? 

৩।  https://www.ifatwa.info/73049/ এ ১ ও ২ নং প্রশ্নের কোন সদুত্তর পাইনি। আমি জানতে চেয়েছিলাম আমার দাওয়াহ দিতে কি কি স্টেপ ফলো করতে হবে? মুফতি সাহেব উত্তর দিয়েছেন যে 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আপনি আপনার মা বাবাকে হেকমতের সাথে বুঝানোর চেষ্টা করুন, তাদের জন্য দু'আ করুন। আল্লাহ আপনার মা বাবা বুঝার তাওফিক দান করুক।আমীন!

আল্লাহ আপনার ভাইকে হেদায়ত দান করুক।তাকে সাধ্যানুযায়ী বুঝানোর চেষ্টা অভ্যাহত রাখবেন।

কিন্তু কোন ব্যবহারিক দিকনির্দেশনা দেননি। আমাকে বিস্তারিত বলুন কীভাবে কী করতে হবে দুয়া অব্যাহত রাখার পাশাপাশি। এটুকু তো বুঝতে পেরেছেন আমার বাবা মা কোন আলেমের সাথে মিট করার ব্যাপারে আগ্রহী না এবং বাসায় ইসলামিক বই কেনাটাও নিষেধ। আর আমার ভাই আল্লাহ ও কিয়ামত দিবসে বিশ্বাস করেন, দান সাদাকা করেন। কিন্তু ইসলাম কেন একমাত্র গ্রহণযোগ্য হবে সে ব্যাপারটা ওনার মাথায় ঢোকে না। আমার আব্বু আম্মুর বয়স হয়েছে। এখন এইসব বিষয় বিবেচনা করে শুধু দায়সারা দুয়া নয়, জীবন ও পরিস্থিতি উপযোগী পরামর্শ দরকার আমার। প্রয়োজনে আগের প্রশ্নটি আবার পড়ুন, ওখানে কমেন্ট করেছি সেটাও একটু দেখুন। ইনশাআল্লাহ ধারণা পেয়ে যাবেন আমার সমস্যার ব্যাপারে।
আমি ঐসব ঘটনার পর আর দাওয়াহ দেওয়ার চেষ্টাও করিনি। আমাদের তো আল্লাহর উপর ভরসা করার পাশাপাশি উটের দড়িটাও বেঁধে রাখতে হবে। সেই দড়ি কীভাবে বেঁধে রাখব তার উপায় বিস্তারিত জানার জন্যই তো আপনাদের কাছে প্রশ্ন করা। আমি সান্তনা চাই না, সমাধান চাই। সমাধান দিতে না পারলে আর কোন মনভোলানো কথাবার্তা বলবেন না প্লিজ। পেটে খাবার থাকলেই না পিঠে সইবে। 

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
ইফতারের জন্য অযু বাধ্যতামূলক নয়।

মূলত অযু নামাজ আদায়, কুরআন স্পর্শ ইত্যাদি বিশেষ কিছু আমলের জন্য বাধ্যতামূলক। 
ইফতারের জন্য বাধ্যতামূলক নয়।

সুতরাং ইফতারের আগে ওজু না থাকলে বা ভঙ্গ হয়ে গেলে পুনরায় ওজু করতে হবেনা। এটা বাধ্যতামূলক নয়।
তবে মাগরিবের নামাজের জন্য ঠিকই অযু করতে হবে।

(০২)
সুন্নাত ও নফল নামাজে একই সূরা ভেঙ্গে ভেঙ্গে পড়লে কোনো সমস্যা হবেনা।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত উদাহরণ,  প্রথম রাকাতে সূরা ফাতিহা, এরপর সূরা বাকারাহর ২৮৫ নং আয়াত। পরের রাকাতে সূরা ফাতিহার পর সূরা বাকারাহর ২৮৬ নং আয়াত এরকম। অথবা ফাতিহার পর ১ম রাকাতে সূরা মূলকের প্রথম ৬ আয়াত, ২য় রাকাতে সূরা মূলকের ৭-১৪ আয়াত, ৩য় রাকাতে মূলকের ১৫-২০ আয়াত এভাবে করা যাবে।

(০৩)
রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,

“তোমাদের প্রত্যেকেই দায়িত্বপ্রাপ্ত এবং তোমাদের প্রত্যেককেই তার দায়িত্বাধীনদের সম্পর্কে জিজ্ঞাসা করা হবে, রাষ্ট্রনেতা তার প্রজাদের সম্পর্কে দায়িত্বশীল আর তাকে তাদের পরিচালনার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। একজন পুরুষ লোক তার পরিবারের ব্যাপারে দায়িত্বশীল, তাকে তাদের পরিচালনার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। একজন মহিলা তার স্বামীর ঘরের সার্বিক ব্যাপারে দায়িত্বশীলা, তাকে সেটার পরিচালনার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। একজন পরিচারক তার মালিকের সম্পদের সংরক্ষক, আর তাকে সেটার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে। এক কথায় তোমরা সবাই দায়িত্বশীল আর সবাই জিজ্ঞাসিত হবে সে দায়িত্ব সম্পর্কে”।[ বুখারী : ৭১৩৮; মুসলিম: ১৭০৫ ]

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি উপরোক্ত ফতোয়ার আলোকে দোয়ার পাশাপাশি হিকমতের সহিত তাদেরকে দ্বীনের পথে নিয়ে আসার জন্য ভালোভাবে বুঝানো অব্যাহত রাখুন।

★বাড়িতে প্রত্যাহ তালিমের ব্যবস্থা করুনঃ

★ফাজায়েলে আমল’ 

এটি তাবলিগ জামাতের লোকেদের মধ্যে অধিক পরিচিত ও ব্যাপক পঠিত একটি বই। নামাজ, রোজা , হজ, জাকাত জিকির, কুরআন তেলাওয়াতের ফজিলত ও সাহাবিদের জীবনীর সমন্বয়ে রচিত বইটি।

তাবলিগী মেহনতে অংশগ্রহণকারীদের তালিম-তরবীয়তের জন্য তাবলিগের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস রহ. উপর্যুক্ত বিষয়গুলোর সমন্বয়ে একটি বই রচনার তীব্র প্রয়োজনীয়তা অনুভব করেন। ফলে তিনি ভাতিজা শায়খুল হাদিস হযরত মাওলানা যাকারিয়াকে রহ. এরকম বই লেখার জন্য নির্দেশ প্রদান করেন।

আরো কিতাবের নাম জানুনঃ
,
এবং হক্কানী শায়েখদের আখেরাত,জান্নাত,জাহান্নাম ইত্যাদি সংক্রান্ত  রেকর্ড কৃত বয়ান তাদেরকে শুনাতে থাকবেন,এতে আস্তে ধীরে তারা পুরোপুরি ইসলাম মেনে চলা চেষ্টা করবেন,এবং বর্তমানে তাদের যে মনমানসিকতা, সেটি পরিবর্তন হবে,ইনশাআল্লাহ। 

আপনার বাবাকে তাবলিগে বা কোনো হক্কানী শায়েখের কাছে পাঠানোর চেষ্টা করবেন।
আপনার মাকে তাবলীগের মাস্তুরাত জামাতে পাঠানোর চেষ্টা করবেন।

বাসার আশে পাশে কোথাও তাবলিগের মহিলাদের তা'লিম হলে রাস্তা এবং স্থান নিরাপদ হলে আপনার মাকে সেখানে নিয়ে যাবেন।

আল্লাহ তায়ালা আপনার সহায় হোন,আমিন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমি এক কথা কতবার বলব যে তারা কোন শায়েখের লেকচার শুনতে চান না বা ইসলামিক বই পড়াটা পছন্দ করেন না। আমি অনেকবার কিছু শায়খের বই দিয়ে দেখেছি, তারা ছুঁয়েও দেখেনি। আমার ভাইকে বহু কষ্ট করে ইসলাম কেন একমাত্র গ্রহণযোগ্য দ্বীন তা বুঝানোর জন্য বই পাঠিয়েছি। কিন্তু ও এত বছর আমেরিকায় থেকে বাংলা পড়া ভুলে গিয়েছে এই মর্মে বইটি আর পড়েই নি। 

আর আমার সেই অবস্থা নেই যে তাদেরকে তালিমে নিয়ে যাব। দাঁড়ি টুপি বোরখা পরা কোন ব্যক্তিকে সহ্যই করতে পারেন না তারা যেখানে, সেখানে কোন তাবলীগ জামাতে তাদের আমি নিয়ে যাব। বলুন আপনি! আপনারা এরকম অবিবেচকের মত পরামর্শ দিলে আল্লাহর দ্বীনের কিছু অংশ ছেড়ে দেওয়া ছাড়া আমার আর কোন গতি নেই। 
by (678,880 points)
তারা যাকে মানে,মুরব্বি জাতীয় তাদের কে দিয়ে বুঝান,এতেও কাজ না হলে শুধুমাত্র দোয়া চালিয়ে যাওয়া ছাড়া আর কোনো উপায় দেখছিনা।

জাযাকাল্লাহ 
by (63 points)
জাযাকাল্লাহু খাইর। আমার জন্য দুয়া করবেন। 
by (678,880 points)
ফি আমানিল্লাহ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 74 views
0 votes
1 answer 90 views
0 votes
1 answer 370 views
0 votes
1 answer 47 views
...