আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
edited by
1. আসসালামু আলাইকুম শায়েখ স্বামী রেগে তালাক সংক্রান্ত একটা কথা বলছিল একজন শায়েখ বললেন এতে তালাক হয় না। তার কথায় তালাকের কাগজ রেডি করা বুঝায় সে তো তালাক দেয়নি। এখন আমার মা বলছে আমাকে তালাকের কথা এমন ভাবে বললো কেন আমি বলছি ও বলে নাই লিখে ম্যাসেজ পাঠাইছে। ও কখনো তালাক উচ্চারণ যেন না করে আমার মা বলছে। আমি বলছি ও কখনো উচ্চারণ করে না তালাক শব্দ।  তখন আমার মা বলছে তালাক উচ্চার ণ করা উচিত না। আমি বলছি তুমি কি কখনো শুনছো ওকে বলতে। আমার মা বলছে না। আর আসলেই আমার স্বামী তালাক শব্দ উচ্চারণ করে নাই। এখন উপরোক্ত কথোপকথনে কি তো তালাকের কোন সম্যসা নাই তাই তো শায়েখ?

2. এই লিংকে https://ifatwa.info/63187/ প্রশ্নে(ম্যাসেজ চ্যাটিং এ আমি কবুল লিখছিলাম কিনা প্রথম দিকে ওয়াসওয়াসা আসতো কিন্তু এখন শিওর কবুল লিখি নাই।  এবং এটাও শিওর যে ঐ ছেলে কখনো আমাকে বৌ বলে নাই এটাও ওয়াসওয়াসা।) এখানে ভুল হইছে ভুল টা হলো প্রথম দিকে কবুল লিখেছিলাম না কিন্তু এমন ঘটনা আসলে হইছে কি না ওয়াসওয়াসা আসতো। এমন কোন ঘটনা হয় নাই এটা লিখতে হতো। এটা  শিওর কবুল লিখি নাই।  আসলে আমি প্রশ্ন লিখে পড়ে দেখি নাই । আর এসব ওয়াসওয়াসা আসলে ব্রেইন কাজ করতো না আমার। এখন আলহামদুলিল্লাহ ওয়াসওয়াসা কমে গেছে। কল্পনা আর সত্যি ঘটনার ভেতর পার্থক্য বুঝতে পারতাম না সে সময় কার প্রশ্ন। এমন ভুলের জন্য এখন যে অন্য ছেলের সাথে বিয়ে হইছে সেখানে কোন সম্যসা হবে কি? বিয়ে তো শুদ্ধ তাই তো শায়েখ?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
তালাক এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
এখন উপরোক্ত কথোপকথনে তালাক সংক্রান্ত কোন সমস্যা হবেনা।

(০২)
এখন যে অন্য ছেলের সাথে বিয়ে হয়েছে সেখানে কোন সমস্যা হবেনা। বিয়ে শুদ্ধ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...