আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
204 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (67 points)

১. আমি ভাবতাম জ্বীন আছে, তবে ভুত বলতে কিছু নাই। আজকে একটা বিষয়ে খুজতে গিয়া দেখি যে, কোরআনে না কি ইফরীত বলতে যা বুঝানো হয়েছে তাই ভূত তবে এক ধরনের জ্বীন। ভুত বলতে কিছু নেই এমন সরাসরি আমি কখনো কিছু বলেছি বলে মনে হয় না। আমি এখন বুঝতে পেরেছি যে ভূত ও আছে যা মূলত বিশেষ ধরনের জ্বীন ই। আমার আগের মনোভাবরে জন্য কি কুফর হবে?

২. আমি বিভিন্ন বাসায় একটা ভৌতিক ঘটনা সম্পর্কে আমি লিখি যে,  "এই ধরনের ঘটনা অযৌক্তিক "।  আমি লেখার পর খেয়াল করলাম এটাকি ইসলামের বিপক্ষে গেলো কি না, তার পরে এডিট করে লিখে দেই" এটা বিজ্ঞানের কাছে অযৌক্তিক " এজন্য কি কুফর হবে? 

৩. মানুষ মরার পর বিভিন্ন জায়গায় বলে যে আত্মা ঘুরাফরা করে, সুইসাইড করলে সেই আত্মা সেখানে থাকে, এই সব কথা কি ইসলাম সমর্থন করে? এই বিষয়ে কি আকিদা রাখবো। আমি ভাবতাম এইগুলো কিছু নাই,এর জন্য কি কুফর হবে এখন আপনি যে তথ্য দেবেন তাই মেনে নিবো?

৪ কাওকে হারাম কাজ করতে দেখলে কেও যদি তাকে ঠিক আছে বলে তবে কি কুফর হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


কুরআনের একটি আয়াতকে অস্বীকার করলে,আল্লাহর আকাট্য ভাবে প্রমানীত  যেকোনো ফরজ বিধান অস্বীকার করলে ব্যাক্তি কাফের হয়ে যাবে।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَالَّذِينَ كَفَرُوا وَكَذَّبُوا بِـَٔايٰتِنَآ أُولٰٓئِكَ أَصْحٰبُ النَّارِ ۖ هُمْ فِيهَا خٰلِدُونَ
আর যে লোক তা অস্বীকার করবে এবং আমার আয়াতগুলোকে মিথ্যা প্রতিপন্ন করার প্রয়াস পাবে, তারাই হবে জাহান্নামবাসী ; অন্তকাল সেখানে থাকবে।
(সুরা আল-বাকারাহ : ২/৩৯ ,২/৪১)

وَءَامِنُوا بِمَآ أَنزَلْتُ مُصَدِّقًا لِّمَا مَعَكُمْ وَلَا تَكُونُوٓا أَوَّلَ كَافِرٍۭ بِهِۦ ۖ وَلَا تَشْتَرُوا بِـَٔايٰتِى ثَمَنًا قَلِيلًا وَإِيّٰىَ فَاتَّقُونِ

আর তোমরা সে গ্রন্থের প্রতি বিশ্বাস স্থাপন কর, যা আমি অবতীর্ণ করেছি সত্যবক্তা হিসেবে তোমাদের কাছে। বস্তুতঃ তোমরা তার প্রাথমিক অস্বীকারকারী হয়ো না আর আমার আয়াতের অল্প মূল্য দিও না। এবং আমার (আযাব) থেকে বাঁচ ।

إِنَّ الَّذِينَ كَفَرُوا بِـَٔايٰتِنَا سَوْفَ نُصْلِيهِمْ نَارًا كُلَّمَا نَضِجَتْ جُلُودُهُم بَدَّلْنٰهُمْ جُلُودًا غَيْرَهَا لِيَذُوقُوا الْعَذَابَ ۗ إِنَّ اللَّهَ كَانَ عَزِيزًا حَكِيمًا
এতে সন্দেহ নেই যে, আমার আয়াত সমুহের প্রতি যেসব লোক অস্বীকৃতি জ্ঞাপন করবে, আমি তাদেরকে আগুনে নিক্ষেপ করব। তাদের চামড়াগুলো যখন জ্বলে-পুড়ে যাবে, তখন আবার আমি তা পালটে দেব অন্য চামড়া দিয়ে, যাতে তারা আযাব আস্বাদন করতে থাকে। নিশ্চয়ই আল্লাহ মহাপরাক্রমশালী, হেকমতের অধিকারী ।
(সূরা আন-নিসা : ৪/৫৬, ৪/১৪০)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
আপনার আগের মনোভাবের জন্য কুফর হবেনা।

(০২)
এজন্য কুফর হবেনা। 

(০৩)
এধরনের কথা সঠিক নয়।
মানুষ মারা যাওয়ার পর সে নেককার হলে তার রুহ ইল্লিয়্যিনে যায়।
আর সে বদকার হলে তার রুহ সিজ্জিয়্যিনে যায়। 

বিস্তারিত জানুনঃ- 

(০৪)
এতে কুফর হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...