আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারোকাতুহু উস্তায
একটা বিষয় সবসময় আতঙ্কে থাকতে হয়, অধিকাংশ পাত্র আক্বিদা বিষয়ে প্রশ্ন করে সেক্ষেত্রে এক কথায় কিভাবে উত্তর দেওয়া যায়।
যেহেতু আমার ধারণা কম এবং বই পরলে বা লেকচার শুনেও ভালো বুজি না, তাই নিজের মতো উত্তর দিলে সেখান থেকে অনেক প্রশ্ন বের হয়।  এবং যদি বলি আমার ধারণা কম তখন একটা প্রশ্ন আসে যে আকিদা ঠিক না থাকলে তো কিছুই ঠিক নাই।
তাই আকিদা নিয়ে প্রশ্ন আসলে সবচেয়ে সহজ , সুন্দর উত্তর যেটা সঠিক হয় তা কিভাবে দিবো?

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাব

https://ifatwa.info/48681/ নং ফাতওয়াতে রয়েছে যে,

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا أَبُو سَعِيدٍ عَبْدُ اللَّهِ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا أَبُو خَالِدٍ الأَحْمَرُ، قَالَ سَمِعْتُ مُجَالِدًا، يَذْكُرُ عَنِ الشَّعْبِيِّ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ كُنَّا عِنْدَ النَّبِيِّ صلى الله عليه وسلم ـ صلى الله عليه وسلم ـ فَخَطَّ خَطًّا وَخَطَّ خَطَّيْنِ عَنْ يَمِينِهِ وَخَطَّ خَطَّيْنِ عَنْ يَسَارِهِ ثُمَّ وَضَعَ يَدَهُ فِي الْخَطِّ الأَوْسَطِ فَقَالَ " هَذَا سَبِيلُ اللَّهِ " . ثُمَّ تَلاَ هَذِهِ الآيَةَ (وَأَنَّ هَذَا صِرَاطِي مُسْتَقِيمًا فَاتَّبِعُوهُ وَلاَ تَتَّبِعُوا السُّبُلَ فَتَفَرَّقَ بِكُمْ عَنْ سَبِيلِهِ) .

জাবির ইবনু আবদুল্লাহ থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট উপস্থিত থাকা অবস্থায় তিনি একটি সরল রেখা টানলেন এবং তাঁর ডান দিকে দুটি সরল রেখা টানলেন এবং বাম দিকেও দুটি সরল রেখা টানলেন। অতঃপর তিনি মধ্যবর্তী রেখার উপর তাঁর হাত রেখে বলেনঃ এটা আল্লাহ্র রাস্তা। অতঃপর তিনি এ আয়াত তিলাওয়াত করেন (অনুবাদ) এবং এ পথই আমার সরল পথ। অতএব তোমরা এ পথেরই অনুসরণ করো এবং বিভিন্ন পথ অনুসরণ করো না, অন্যথায় তা তোমাদেরকে তাঁর পথ থেকে বিচ্ছিন্ন করে ফেলবে। (সূরাহ আনআম ৬: ১৫৩) (ইবনে মাজাহ ১১)


আহলে সুন্নত ওয়াল জামাতের গুণাবলি:

হুজ্জাতুল ইসলাম আল্লামা কারী তায়্যবে সাহেব (র.) বলেন, আহলে সুন্নাত ওয়াল জামাতে গুণাবলি সম্পর্কে হযরত ইবনে ওমর (রা.) একটি হাদীস বর্ণনা করেছেন-

إن بني إسرائيل تفرّقتْ على اثنتينِ وسبعينَ ملةً، وتفترقُ أمتي على ثلاثٍ وسبعينَ ملّةً، كلُّهم في النارِ إلا ملةٌ واحدةٌ قالوا: من هيَ يا رسولَ اللهِ؟ قال: ما أنا عليهِ وأصحابي

হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, বনী ইসরাইল ৭২ দলে বিভক্ত ছিল ৷ আর নিশ্চয় আমার উম্মত ৭৩ দলে বিভক্ত হবে ৷ এদের প্রত্যেকই জাহান্নামী হবে, শুধুমাত্র একটি দল ব্যতীত ৷ সাহাবায়ে কেরাম (রা.) জানার জন্য আবেদন করলেন, ইয়া রাসূলুল্লাহ! সে দলটি কোন দল? প্রতি উত্তরে তিনি বললেন যে, আমি এবং আমার সাহাবায়ে কেরাম (রা.) যে মত ও পথের উপর অটল থাকবো৷ তিরমিযী, ২৬৪১


আহলে সুন্নাত ওয়াল জামায়াতের আকীদা সংক্রান্ত বিস্তারিত জানুনঃ    

https://ifatwa.info/4063/


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনি এক কথায় উত্তর দিতে চাইলে বলবেন যে, আমি আহলুস সুন্নাহ ওয়াল জামাতের আকীদার অনুসারী। আর আপনি আকীদা বিষয়ে আরো জানার জন্য আমাদের ইসলামিক অনলাইন মাদ্রাসা থেকে প্রকাশিত বই “কিতাবুল আকাইদ” কিনে পড়তে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...