আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
1. রাস্তায় চলার সময় হঠাৎ ক্ষুদ্র একটি পোকা আমার গলাতে আটকে যায়। আমি কাশি দেয়ার পরও বের হয়েছিল না। পরে আমি নামাজের জন্য অজু করি তখনও বের হয়েছিল না। নামাজের পরে বাড়ি আসার পর বের হয়েছিল। এর জন্য কি অজু হয়েছিল? নাকি অজু হয় নি?

2. কুরআন শরীফকে উল্টো করে রেখে দিলে কি অসন্মান করা হয়? অর্থাৎ ডান দিক নিচের দিকে রেখে দিলে অথবা লম্বা ভাবে উল্টো করে রাখলে?

3. কেউ আমাকে বাজার থেকে কোনো জিনিস আনতে দিল, তাকে আমি জিনিসটি এনে দিলাম। কিন্তু জিনিসটি পেয়ে সে পরিপূর্ণ ভাবে সন্তুষ্ট না। এর থেকেও ভালো হতে পারতো এমন ধরনের কিছু একটা ভাব। পরে সে সেই জিনিসটির খারাপ দিক উল্লেখ করলো, কিন্তু আমাকে জিনিসটি পরিবর্তন করে আনতে বললো না। সে সেই জিনিসটিই ব্যবহার করলো। এতে কি তার হক নষ্ট করা হয়েছে? আমি জিনিসটি পরখ করে দেখিনি কৌটাজাত করা ছিল তাই, বাইরে থেকে ঠিকঠাকই মনে হচ্ছিল। আর আমি ওই জিনিসটি কিনতেও অভ্যস্ত নয়। শুধু সে কিনতে বলেছে তাই কিনে দিয়েছি।

4. আমি একটি দোকানে গেলাম, সেখান থেকে একটি চিপস এর প্যাকেট ছেড়ার সময় সেই প্যাকেটের উপরের প্যাকেটের সামান্য কিছু অংশ ছিড়ে গেলো, কিন্তু উপরের প্যাকেট থেকে বাতাস বের হলো না, অর্থাৎ উপরের প্যাকেটের জিনিস অক্ষত আছে, শুধু নিচের প্যাকেট ছেড়ার সময় উপরের প্যাকেটের সামান্য অংশ ছিড়ে গিয়েছে। এতে কি দোকানদারের ক্ষতি করা হলো?

1 Answer

0 votes
by (710,360 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
অজুতে তিনবার ধৌত করা অর্থ হল, প্রত্যেক ধৌত করার অঙ্গ সমূহকে নতুন পানি দ্বারা তিনবার ধৌত করা উদ্দেশ্য।
ওজুর নিয়মঃ-ওজুর কিছু ফরয(অত্যাবশ্যকীয় পালনীয়)  রয়েছে এবং কিছু সুন্নাত(অত্যাবশ্যকীয় নয় তবে সচরাচর রাসূলুল্লাহ সাঃ থেকে প্রমাণিত) এবং কিছু মুস্তাহাব(উত্তম ও ভালো)। এবং কিছু মাকরুহ রয়েছে যা বর্জনীয়।
ওজুর ফরয চারটি যথাঃ-
(১)
চুলের গুড়া থেকে তুথনীর নিচ পর্যন্ত এবং এক কানের লতি থেকে অন্য কানের লতি পর্যন্ত সমস্ত মূখ ধৌত করা।
(২)
দুনু হাত কনুই সহ ধৌত করা।
(৩)
দুনু পা টাখনু সহ ধৌত করা।
(৪)
মাথার এক চতুর্তাংশ মাসেহ করা। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/6410

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
গলায় পোকা আটকে থাকার দরুণ অজুতে কোনো সমস্যা হবে না।

(২)
কুরআন শরীফকে উল্টো করে রেখে দিলে বা ডান দিক নিচের দিকে রেখে দিলে অথবা লম্বা ভাবে উল্টো করে রাখলে কুরআনের অসম্মান হবে না।

(৩)
যেহেতু আপনি ইচ্ছাকৃক কোনো খারাপ জিনিষ ক্রয় করে তাবে দেননি, তাই এতেকরে কারো হক নষ্ট হবে না।

(৪)
যেহেতু উপরের প্যাকেটের কোনো ক্ষতি হয়নি,তাই এতেকরে কারো অধিকার নষ্ট হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 86 views
0 votes
1 answer 183 views
...