আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in পবিত্রতা (Purity) by (27 points)
edited by
১/ টিকটিকির শুকনো মল নামাযরত অবস্থায় পায়ে লাগ্লে কি নামায হবে না, জায়নামাজ নাপাক হয়ে যাবে? মোজার ওপর লেগেছিলো।

২/ সেজদাতে দোয়া করতে গিয়ে এবং শেষের বৈঠকে সালাম ফেরানোর আগে অন্যান্য দোয়ার সাথে দরুদ পড়লে কি নামায হবে না?

৩/ সুন্নাত নামাযের শেষের বৈঠকে কি অন্যান্য দোয়া পড়া যাবে?

৪/ বাসায় আয়াতুল কুরসি লিখা একটা ওয়াল ম্যাট ফ্রেম দিয়ে বাদানো। এটা ঝুলিয়ে রাখলে কি গুনাহ হবে?  শুধু সৌন্দর্যের জন্য কাজটি করেছেন।  এটা দেখে কেউ পড়েন ও না।


৫/ নামাজ পড়ে বসেছিলাম ব্যাঙ আমার দিকে আসছে বলে তাড়াচ্ছি ব্যাঙ আমার হাতে লেগেছে এবং হাত আমার কাপড়ে লাগছে সাথে সাথে হাত ধুয়েছি এবং ব্যাঙ থেকে কিচ্ছু লাগেনি হাতে।
এতে নামাযের তো কোন সমস্যা হবে না তাই না?


৬/ সাদা স্রাব নিয়ে আগে করা প্রশ্নে আপনারা পরামর্শ দিয়েছেন যে মাযুর কি না চ্যাক করার জন্য প্যাড ইউস করে দেখতে সম্পূর্ণ এক ওয়াক্ত।

আমি গত দুই দিন থেকে চ্যাক করছি যে দুপুর ২:৩০ থেকে সন্ধ্যার নামাযের আগ পর্যন্ত কিচ্ছু লাগে নি।
তাই মাগরিবের নামায পড়ে ফেলছি এবং নামায শেষে আমার সন্দেহ লাগছে যে একটু তরল লাগানো আছে কিন্তু আমি কোন সিদ্ধান্তে যেতে পারি নাই। পরে এশা পড়লাম আবার পরিষ্কার হয়ে এশার সময় ও কিছু লাগে নি।
গতদিন একই ভাবে প্রত্যেক নামাযের আগে   চ্যাক করেছি কিছুই লাগতে দেখি নাই শেষমেশ মাগরিবের নামায শেষে এক ফোটা তরল দেখছি।
দুইদিনের অভিজ্ঞতা থেকে আমি এতটুকু বুঝছি যে তরল বা স্রাব কিচ্ছু লাগছে না প্যান্টিতে কিন্তু যতবার ই টয়লেট এ গিয়েছি ততবার ই  স্রাব হাতে আসছে কিন্তু লাগার সময় লাগছে না।

যদি ১০% এর হিসেব ধরি তো ৭% টাইম স্রাব আসছে হঠাৎ মিস হচ্ছে।
আবার টেনশন অতিরিক্ত হলে প্যান্টিতে লাগে যা দেখা যায়।

কিন্তু যা দেখা  বাবা বুঝা যায় নানা এক্ষেত্রে আমার করণীয় কি? আগে তরল বের হলে বুঝা যেতো বের হয়েছে কিছু একটা। এখন না তরল বের হচ্ছে না স্রাব আবার টয়লেটে গেলে স্রাব হাতে আসছে আবার মাগরিব নামায শেষে লাগছে বের হয়েছে কখন আর লাগছে কখন তা বলা বা বুঝাই যাচ্ছে না।

এসব নিয়ে ভাবতে ভাবতে উলটো ওয়াসওয়াসা হচ্ছে আমি নাপাক হয়ে গিয়েছি যার কারনে ওযু রেখে করা অন্য আমল বা ওযু অবস্থায় থাকতে পারছি না। বার বার ওযু করতে গিয়েও অলসতা লাগছে।

নিজেকে হতাশ লাগছে কোন সিদ্ধান্তে আসতে পারছি না।

আমার গত কয়েকদিনের নামায কি হয়েছে ?  নাকি কাযা করবো? কি করতে হবে বলেন একটু?

৭/ সাদা স্রাবের ক্ষেত্রে পবিত্রতার বিধান কি?  কতটূকু পরিমান ক্লিন করতে হবে?  যখন দেখা যায় যে লেগেছে তখন প্যান্টির বাইরে ভেজা লাগে কিন্তু পায়জামা শুকনা থাকে। তখন আমার নিজেকে কতটুকু পরিষ্কার করতে হবে?

৮/ নতুন কোন জায়গা যদি পরিষ্কারের কোন সুযোগ না থাকে আমার কি করতে হবে?

৯/ পারফিউম ইউস করা কি জায়েয হবে? আমি কোন নন মাহরামের কাছে যাই না বা বাসায় ও তেমন আসেন না কেউ। একটু ফ্রেশ থাকার জন্য ইউস করা যাবে?


১০/ Lafz এর প্রোডাক্ট গুলা ব্যবহার করা যাবে?  যেমন স্নো, পারফিউম ইত্যাদি ইত্যাদি।

1 Answer

0 votes
by (709,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
টিকটিকির মল নাপাক।এক দিরহাম তথা পাঁচ টাকা সিকির চেয়ে বেশী পরিমাণের হলে,এবং তা কাপড় বা শরীরে লাগলে নামায হবে না।

টিকটিকির শুকনো মল নামাযরত অবস্থায় পায়ে লাগলে নামায হবে, যদি তা এক দিরহাম থেকে বেশী না হয়, তাহলে জায়নামায নাপাক হয়ে যাবে।

(২)
সেজদাতে দোয়া করতে গিয়ে এবং শেষের বৈঠকে সালাম ফেরানোর আগে অন্যান্য দোয়ার সাথে দরুদ পড়লে নামায ফাসিদ হবে না।শেষ বৈঠকে তো এমনিতেই তাশাহুদের পর দুরুদ পড়তে হয়।

(৩)
সুন্নাত নামাযের শেষের বৈঠকে অন্যান্য দোয়া পড়া যাবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/185

(৪)
ফুকাহায়ে কেরামদের উপরোক্ত আলোচনা দ্বারা বুঝা গেল যে,পদপৃষ্ঠ সম্ভাবনাময় স্থানে কুরআন লিখা মাকরুহ।যদি দেয়ালে এমনভাবে লিখা হয় যা কখনো পড়ে গিয়ে পদপৃষ্ঠ হওয়া বা অসম্মানিত হওয়ার সম্ভাবনা নাই, তাহলে তা নাজায়েয হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/359

(৫)
যদি ব্যাঙ কারো হাতে লাগে এবং উক্ত হাত কাপড়ে লাগছে, যদি ব্যাঙের গায়ে দৃশ্যমান কোনো নাপাকি না থাকে, তাহলে এতেকরে নামাযের তো কোন সমস্যা হবে না।

(৬)
আপনার বিবরণ অনুযায়ী আপনি মা'যুর নন। তাই আপনার যখন স্রাব নির্গত হওয়ার ইয়াকিন বিশ্বাস হবে,তখনই আপনি অজু করে আবার নামায দোহড়াবেন। যতক্ষণ ইয়াকিন বিশ্বাস না হবে,ততক্ষণ নামাযকে দোহড়াতে হবে না।

(৭)
সাদাস্রাব নাপাক।এক দিরহাম বা তার চেয়ে বেশী পরিমাণে হলে, এবং তা কাপড় বা শরীরে লাগলে কাপড় বা শরীরকে পবিত্র করতে হবে।নতুবা নামায হবে না।

(৮)
পরিস্কার করে তবেই নামায পড়বেন। প্রয়োজনে প্যাড ব্যবহার করবেন।

(৯)
জ্বী, ব্যবহার করতে পারবেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/5553

(১০)
জ্বী, ব্যবহার করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 203 views
...