আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
204 views
in পবিত্রতা (Purity) by (38 points)
closed by
আসসালামু আলাইকুম। অজুতে ঘাড় মাসেহ করা কী জায়েজ? এতদিন করে আসছি, কিন্তু এখন অনেক ফাতওয়া শুনি এটা বিদয়াত।

 অযুতে কি আলাদা করে নিয়ত পড়া লাগবে? যেকোনো ইবাদতে কি মুখে নিয়ত পড়া লাগে, যেমন রোজা? নামাজে তো মুখে পড়ার কোনো নিয়ম নেই যেইটা আমরা জানার পর শুধরে নিয়েছি। কিন্তু রোজার ক্ষেত্র এখনও নিয়ত মুখে পড়ার প্রচলন চলে আসছে।
closed

1 Answer

+1 vote
by (710,440 points)
selected by
 
Best answer


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8979 নং ফাতাওয়ায় বলেছি যে,
গর্দান মাসেহ করা সম্পর্কে যে সমস্ত হাদীস পাওয়া যাচ্ছে সনদ বা সুত্র পরস্পরা বিবেচনায় তা দুর্বল বা য'ঈফ।
বিধায় এসমস্ত হাদীস দ্বারা ওয়াজিব বা সুন্নাত প্রমাণ করা যায় না তবে অবশ্যই তা দ্বারা মুস্তাহাব প্রমাণিত হয়।
সুতরাং গর্দান মাসেহ করা মুস্তাহাব।

প্রথম হাদীস যাতে গর্দান মাসেহ করার কথা বর্ণিত হয়েছে।
ﻗﺎﻝ : ﺣﺪﺛﻨﺎ ﻋﺒﺪﺍﻟﺼﻤﺪ ﺑﻦ ﻋﺒﺪﺍﻟﻮﺍﺭﺙ، ﻗﺎﻝ : ﺣﺪﺛﻨﻲ ﺃﺑﻲ ﻗﺎﻝ : ﺣﺪﺛﻨﺎ ﻟﻴﺚ، ﻋﻦ ﻃﻠﺤﺔ، ﻋﻦ ﺃﺑﻴﻪ، ﻋﻦ ﺟﺪﻩ، ﺃﻧﻪ ﺭﺃﻯ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻤﺴﺢ ﺭﺃﺳﻪ ﺣﺘﻰ ﺑﻠﻎ ﺍﻟﻘﺬﺍﻝ ﻭﻣﺎ ﻳﻠﻴﻪ ﻣﻦ ﻣﻘﺪﻡ ﺍﻟﻌﻨﻖ ﺑﻤﺮﺓ
ﻗﺎﻝ : ﺍﻟﻘﺬﺍﻝ ﺍﻟﺴﺎﻟﻔﺔ ﺍﻟﻌﻨﻖ
তালহা ইবনে মুসাররিফ রাহ বলেন তার পিতা তার দাদা আমর আবনে ইবনে কা'ব বলেছেন,তিনি নবীজী সাঃ কাযাল(মাথার শেষ ও গর্দিনের প্রথম অংশ) ও তার আশপাশ গর্দানের প্রথম অংশ পর্যন্ত মাথা মাসেহ করতে দেখেছেন।(মুসনাদে আহমদ-৩/৪১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
গর্দান মাসেহ মুস্তাহাব।
অযুর জন্য নিয়ত সুন্নত।নিয়ত অন্তরে রাখতে হয়, মুখে বলার কোনো প্রয়োজনিয়তা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...