আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in পবিত্রতা (Purity) by (30 points)

১।আসসালামু আলাইকুম আমার প্রশ্ন হচ্ছে বীর্জপাতের পর কতক্ষণ সময় নিয়ে গোসল করা উচিৎ কারণ বীর্জ পাতের পরেও কিছুক্ষণ যে তরল আসে তা কি নাপাক ? না সেটা আসলেও গোসল করা যাবে ? এবং গোসলের পর যদি সেই তরল গায়ে বা কাপরে লাগে তবে কি আবার ওযু ভংগ বা গোসল ফরজ হবে ?

২। জুম্মার দিন মসজিদে কিসের কিসের কত রাকাত নামাজ পরতে হয় ?

৩। আমার রোগের চিকিৎসার অংশ হিসাবে ডাক্তার হস্তমৈথুন দিয়েছে এ বিষয়ে বিধান ?

1 Answer

0 votes
by (677,160 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
বীর্যপাতের পত তরল বের হওয়া শেষ হলে গোসল করতে হবে।

তরল বের হওয়া শেষ হওয়ার আগেই গোসল করলে সেক্ষেত্রে গোসল শেষ হওয়ার পর সেই তরল পুনরায় আসলে সতর্কতামূলক পুনরায় গোসলের ফরজ গুলি আদায় করতে হবে। 

(০২)
জুম'আর ফরজ নামাজ দুই রাকাত।

★কাবলাল জুম'আ তথা জুম'আর নামাজের আগে চার রাকাত সুন্নাত।

হযরত ইবনে আব্বাস রা. বর্ণনা করেন,

كان النبي صلى الله عليه و سلم يركع قبل الجمعة أربعا . لا يفصل في شيء منهن

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জুমআর পূর্বে চার রাকাত পড়তেন। মাঝে সালাম ফেরাতেন না। ইবনে মাজাহ, হাদীস নং ১১২৯, তাবারানী, আল মুজামুল কাবীর, হাদীস নং ১৬৪০। 

★বা'দাল জুম'আ তথা জুম'আর নামাজের পরেও চার রাকাত সুন্নাত। 
তবে এই ব্যাপারে বিভিন্ন হাদীস থাকায় ফুকাহায়ে কেরামগন দের মাঝে মতবিরোধ রয়েছে। 
ইমাম আবু ইউসুফ রহঃ এর মতে  জুম'আর নামাজের পরেও চার রাকাত + দুই রাকাত মোট ৬ রাকাত সুন্নাত। এই মতকেই ফুকাহায়ে কেরামগন প্রাধান্য দিয়েছেন।

হাদীস শরীফে এসেছেঃ  

حدثنا علي بن سعيد الرازي قال نا سليمان بن عمر بن خالد الرقي قال نا عتاب بن بشير عن خصيف عن ابي عبيدة عن عبد الله عن النبي صلى الله عليه و سلم أنه كان يصلي قبل الجمعة اربعا وبعدها أربعا

অর্থাৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জুমআর পূর্বে চার রাকাত ও পরে চার রাকাত পড়তেন। (মু'জামুল আওসাত,হাদীস নং ৩৯৫৯)

আবূ আব্দুর রহমান সুলামী র. বলেন,

كان عبد الله يأمرنا أن نصلي قبل الجمعة أربعا ، وبعدها أربعا ، حتى جاءنا عليّ فأمرنا أن نصلي بعدها ركعتين ثم أربعا . أخرجه عبد الرزاق (٥٥٢٥) وإسناده صحيح.

অর্থ : আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. আমাদেরকে কাবলাল জুমআ চার রাকাত, বা’দাল জুমআ চার রাকাত পড়ার নির্দেশ দিতেন। অবশেষে হযরত আলী রা. যখন আমাদের এখানে (কূফায়) আসলেন, তখন তিনি আমাদেরকে বা’দাল জুমআ দুই রাকাত তারপর চার রাকাত (মোট ছয় রাকাত) পড়ার আদেশ দিয়েছেন। মুসান্নাফে আব্দুর রাযযাক, হাদীস নং ৫৫২৫। এর সনদ সহীহ।

বিস্তারিত জানুনঃ

(০৩)
এক্ষেত্রেও হস্তমৈথুন জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 3,045 views
0 votes
1 answer 203 views
...