আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
181 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আসসালামু আলাইকুম।

আমি আমার প্রশ্নোত্তর পেয়েছি।আলহামদুলিল্লাহ। আপনারা বলেছেন যে কেনায়া হয় নি।এবং আমি নিশ্চিত যে আমার তালাকের কোন নিয়ত ছিল না।তথাপি মনে সন্দেহ বিরাজ করে যদি হয়ে যায়।তাহলে ত সারা জীবন গুনাহ হবে।এই ওয়াসওয়াসা থেকে বাচতে যদি নতুন করে বিয়ে পড়ানো হয় তবে সন্দেহমুক্ত হওয়া যেত।নাহলে সন্দেহ এবং ওয়াসওয়াসা আসতেই থাকবে।

কিন্তু এভাবে সাক্ষীসহ বিয়ে পড়ানোর কোন ব্যবস্থা কিভাবে করা হবে,এটা লাজ লজ্জার এবং অন্যরা যেন না জানে আত্বীয়স্বজন এরকম আপনাদের কোন ব্যবস্থা আছে কি না?
ঢাকায় আপনাদের সাথে যোগাযোগের কোন ব্যবস্থা আছে কি না? যেখানে এরকম কোন ব্যবস্থা করা যাবে বা খোলামেলাভাবে কথা বলা যাবে।এবং সন্দেহমুক্ত হওয়া যাবে।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যেহেতু আই ফাতাওয়া থেকে ফাতাওয়া দেয়া হয়েছে যে, তালাক হবে না।তাই আর সন্দেহ করার কোনো কারণ নাই। সুতরাং বিয়ে নবায়নেরও কোনো প্রয়োজনিয়তা নাই।

তারপরও যদি আপনাদের মন বুঝে, মনকে বুঝানোর জন্য বিয়ে করে নিতে পারেন। শুধুমাত্র দুজন সাক্ষীর লাগবে। সাক্ষী ব্যতিত বিয়ে হবে না। দুজন সাক্ষীর সামনে আপনারা পরস্পর মহর উল্লেখ বাবৎ ইজাব কবুল করে নিবেন,বিয়ে হয়ে যাবে।

আল্লামা হাসক্বফী রা বলেনঃ 
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2679

আমাদের iom ওয়েবসাইট থেকে আমাদের অফিসের ঠিকানা সংগ্রহ করে নিতে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...