আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
345 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (55 points)
reshown by
১।আসসালামু আলাইকুম হুজুর। একটি বিষয় নিয়ে সমাধান পাচ্ছি না, দুইজন মুফতি বললেন এতে ইজাব কবুল হবে না। কিন্তু আপনি বলেছিলেন একটি ফতোয়ায় যে, সামনা সামনি কেউ কাউকে বউ বললে আর মেয়ে সম্মতিসূচক কিছু বললে ইজাব কবুল হয়ে যায়। যদি সাক্ষি থাকে দুইজন।একটু বুঝিয়ে বলবেন হুজুর?

২।ঘটনা ঃ কোন একজন নারী যদি কোন পুরুষকে বলে যে তুমি না আমার জামাই, অমুক কাজ করোনা,, তারপর ওই পুরুষ যদি বলে হ্যাঁ আমি তোমাএ জামাই / যদি বলে তুমি আমার বউ। আর সামনে যদি দুইজন সাবালক ছেলে থাকে। তাহলে কি বিয়ে হয়ে যায়?? ((ইফতার দুইজন মুফতি বলেছেন এতে ইজাব কবুল হবে না,,এখন আপনার কাছে জানতে চাই কোন দ্বিমত আছে কিন?))

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/40336 নং ফাতাওয়ায় বলেছি যে,
وَإِنْ أَقَرَّ الرَّجُلُ أَنَّهُ زَوْجُهَا وَهِيَ أَنَّهَا زَوْجَتُهُ يَكُونُ إنْكَاحًا وَيَتَضَمَّنُ إقْرَارُهُمَا الْإِنْشَاءَ بِخِلَافِ إقْرَارِهِمَا بِمَاضٍ لِأَنَّهُ كَذِبٌ، وَهُوَ كَمَا قَالَ أَبُو حَنِيفَةَ
যদি কোনো পুরুষ স্বীকারোক্তি দেয় যে, সে এই মহিলার স্বামী।এবং এই মহিলা তার স্ত্রী।তাহলে এটা দ্বারা নতুন বিয়ে বুঝা যাবে। তবে কেউ যদি বলে একে আমি অতীতে বিয়ে করেছি, তাহলে উক্ত বাক্য মিথ্যা বলে প্রমাণিত হবে।যদ্দরুণ বিয়ে হবে না।
(ফাতাওয়ায়ে শামী-৩/১৩)

ثُمَّ اعْلَمْ أَنَّ الشَّرْطَ سَمَاعُ الشُّهُودِ قِرَاءَةَ الْكِتَابِ مَعَ قَبُولِهَا أَوْ حِكَايَتِهَا مَا فِي الْكِتَابِ لَهُمْ فَلَوْ قَالَتْ: إنَّ فُلَانًا كَتَبَ إلَيَّ يَخْطُبُنِي فَاشْهَدُوا أَنِّي قَدْ زَوَّجْت نَفْسِي مِنْهُ صَحَّ النِّكَاحُ وَتَمَامُهُ فِي الْفَصْلِ السَّابِعَ عَشَرَ فِي النِّكَاحِ بِالْكِتَابَةِ مِنْ الْخُلَاصَةِ، وَقَيَّدَ بِالْإِيجَابِ وَالْقَبُولِ؛ لِأَنَّهُ لَا يَنْعَقِدُ بِالْإِقْرَارِ فَلَوْ قَالَ بِحَضْرَةِ الشُّهُودِ: هِيَ امْرَأَتِي، وَأَنَا زَوْجُهَا، وَقَالَتْ: هُوَ زَوْجِي، وَأَنَا امْرَأَتُهُ لَمْ يَنْعَقِدْ النِّكَاحُ؛ لِأَنَّ الْإِقْرَارَ إظْهَارٌ لِمَا هُوَ ثَابِتٌ، وَلَيْسَ بِإِنْشَاءٍ وَنَقَلَ قَاضِي خَانْ عَنْ ابْنِ الْفَضْلِ انْعِقَادَهُ بِهِ مُقْتَصِرًا عَلَيْهِ وَالْمُخْتَارُ الْأَوَّلُ كَمَا فِي الْوَاقِعَاتِ وَالْخُلَاصَةِ.
(বাহরুর রায়েক-৩/৯০)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যদি কেউ কাউকে নতুনভাবে বিয়ে করার নিয়তে স্বামী বা স্ত্রী বলে পরিচয় দেয়,এবং সাক্ষীদেরকে নতুন বিয়ে করা সম্পর্কে অবগত করে, তাহলে এই এদ্বারা বিয়ে শুদ্ধ হয়ে যাবে।কিন্তু যদি পূর্বের বিয়ে সম্পর্কে অবগত করতে হঠাৎ কেউ কাউকে স্বামী বা স্ত্রী বলে অবগত করে, তাহলে তখন এই স্বামী স্ত্রী ডাক দ্বারা বিয়ে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...