আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
417 views
in সালাত(Prayer) by (6 points)
reshown by
১। মহিলারা নামাজে থুতনি ঢাকতে হবে কিনা?
২।পায়ের টাখনুর নিচের অংশ মানে পুরো পা ঢাকা ফরজ,ওয়াজিব নাকি সুন্নত? অনেকে বলে থাকেন পুরো পা না ঢাকলে নামায হবেনা আবার অনেকে বলেন পা ঢাকা সুন্নত। এজন্য তারা উপদেশ দেন যে লং স্কার্ট পরে নামায আদায় করতে যাতে পুরো পা ঢেকে যায়, স্কার্ট না থাকলে পা মোজা পরার নির্দেশ দিয়ে থাকেন। এক্ষেত্রে কি করা উচিত? পা কতটুকু ঢাকবো এবং স্কার্ট বা পা মুজা দিয়ে পুরো পা না ঢাকলে কি নামাজ হবেনা?

৩। অনেকে বলেন 'ডিভাইডেড(divided) কাপড়' পরে সালাত আদায় করা নিষিদ্ধ কারণ হাদিসে আছে non divided কাপড় পরে সালাত আদায় করতে। divided কাপড় মানে হলো কাপড় এর মাঝে কোনো ভাগ থাকবেনা, আমরা যে পায়জামা পরি এটা ডিভাইডেড বা ভাগ রয়েছে তাই এটা পরে যে নামায আদায় করি এটা শুদ্ধ নয় কারণ হাদিসে আছে ভাগ ছাড়া কাপড় পরিধান করতে, স্কার্ট হলো কিছুটা লুংগির মতো ভাগ ছাড়া কাপড়, স্কার্টে কোনো ভাগ নেই তাই স্কার্ট পরিধান করে নামায পড়তে বলেন, আরও বলেন যে স্কার্ট+খিমার হলো নামাযের সুন্নতি পোশাক। এইরকম কোনো হাদিস কি আছে? আমরা বাংগালী রা যে থ্রি-পিস/শাড়ির উপর শুধু বড় খিমার পরে নামাজ পরি তাহলে কি নামাযে সতর ঢাকা হয়? থ্রি-পিস আর ভাগ যুক্ত সালোয়ার পরিধানে কি নামায হবে?
৪। অনেকে নামাজ শেষে মুনাজাত না করে মুনাজাতের পরিবর্তে একটি সিজদা দেন এবং সিজদায় দুয়া করেন, জিজ্ঞেস করলে বলেন যে সিজদায় দুয়া কবুল হয় তাই হাত তুলে মুনাজাত না করে  মুনাজাতের পরিবর্তে নামায শেষে অতিরিক্ত আরেকটি সিজদা দিয়ে দুয়া করেন। এটি কি জায়েজ হবে? আর এর ভিত্তি কতটুকু? আবার অনেকে বলেছেন এভাবে অতিরিক্ত সিজদা করে দুয়া করা বিদআত। এর সঠিক দলিল কি?

1 Answer

0 votes
by (708,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
মহিলাদের নামাযের সময় হাত, পা, মুখ ছাড়া পূর্ণ শরীরই সতর।
ﻓﻰ ﺗﻨﻮﻳﺮ ﺍﻷﺑﺼﺎﺭ - ﻭَﺳَﺘْﺮُ ﻋَﻮْﺭَﺗِﻪِ ﻭَﻫِﻲَ ﻟِﻠﺮَّﺟُﻞِ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺳُﺮَّﺗِﻪِ ﺇﻟَﻰ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺭُﻛْﺒَﺘِﻪِ ﻭَﻟِﻠْﺤُﺮَّﺓِ ﺟَﻤِﻴﻊُ ﺑَﺪَﻧِﻬَﺎ ﺧَﻠَﺎ ﺍﻟْﻮَﺟْﻪِ ﻭَﺍﻟْﻜَﻔَّﻴْﻦِ ﻭَﺍﻟْﻘَﺪَﻣَﻴْﻦِ ( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺼﻼﺓ، ﺑﺎﺏ ﺷﺮﻭﻁ ﺍﻟﺼﻼﺓ، ﻣﻄﻠﺐ ﻓﻰ ﺳﺘﺮ ﺍﻟﻌﻮﺭﺓ - 1/404

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নারীদের চেহারা সতরের অন্তর্ভুক্ত নয়। একজন মানুষ অন্য একজন মানুষের সামনে দাড়ালে চেহারার যতটুকু দেখা যায়, ততটুকুই চেহারা।এবং ততটুকুই নামাজে খুলা রাখতে হবে।ঢাকা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/51974

(২)
পায়ের টাখনু পর্যন্ত সতর। টাখনু পর্যন্ত ঢেকে নিলেই নামায হয়ে যাবে। পায়ের সমস্ত পাতাকে ঢাকতে হবে না।

(৩)
মূল হল, সতর ঢাকা।এক কাপড় দ্বারা সতর ঢাকা হোক বা একাধিক কাপড় দ্বারা সতর ঢাকা হোক।নামায বিশুদ্ধ হয়ে যাবে।

সতর সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/975


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 293 views
0 votes
1 answer 411 views
0 votes
1 answer 1,273 views
...