0 votes
26 views
in সালাত(Prayer) by (23 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ ওয়া বার-কাতুহ।

হযরত কেমন আছেন?

আমার প্রশ্ন টি হল

মেয়েদের নামায আদায়ের ক্ষেত্রে ভিতরের ইনার ক্যাপ/খিমার দ্বারা যদি কপাল সম্পূর্ণ ঢাকে এবং এ অবস্থায় সিজদা দেয় যাতে চামড়া সরাসরি মেঝেতে লাগছেনা। কাপড় পড়ে যাচ্ছে মাঝে,এতে কি সালাত হবে? সিজদা হবে?
এবং দ্বিতীয় প্রশ্ন টি হল আমি ইশার সালাত জামাতে পড়ার সময়, রুকু থেকে উঠার সময় হামদান কাসিরান পড়ার সময় মনে হয়েছে,কাসিরানে ছা উচ্চারণ ছ্বদ এর মত হয়েছে তাই সিজদা যেতে যেতে শুধু মাত্ত 'কাছি' এইটুক আবার উচ্চারণ করেছি।


আমার সালাত কি নষ্ট হয়েছে
জাযাকাল্লাহু খাইর

1 Answer

0 votes
by (8,320 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদীস শরীফে এসেছেঃ 

 

عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أُمِرْتُ أَنْ أَسْجُدَ عَلَى سَبْعَةِ أَعْظُمٍ عَلَى الْجَبْهَةِ وَالْيَدَيْنِ وَالرُّكْبَتَيْنِ وَأَطْرَافِ الْقَدَمَيْنِ وَلَا نَكْفِتَ الثِّيَاب وَلَا الشّعْر»

 

ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমাকে শরীরের সাতটি হাড়; যথা কপাল, দু’ হাত, দু’ হাঁটু, দু’ পায়ের পাতার অগ্রভাগের সাহায্যে সিজদা (সিজদা/সেজদা) করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আর কাপড়, দাড়ি ও চুল একত্রিত করে বেঁধে রাখতে নিষেধ করা হয়েছে। 

সহীহ : বুখারী ৮১২, মুসলিম ৪৯০, নাসায়ী ১০৯৭, দারেমী ১৩৫৮, ইরওয়া ৩১০, সহীহ আল জামি‘ ১৩৬৯। 

 

হাদীস শরীফে এসেছেঃ 

নাফে রহ. বলেন, আবদুল্লাহ ইবনে উমর রা. পাগড়ীর পেঁচ (কপাল থেকে) না সরিয়ে তার উপর সিজদা করা অপছন্দ করতেন।

(আলআওসাত ৩/৩৪৩) 

 

ইবরাহীম নাখায়ী রহ. বলেন, (সিজদার সময়) কপাল খুলে রাখা আমার কাছে বেশি পছন্দনীয় (মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস : ২৭৭৬) 

 

তাই নামাযের আগে ক্যাপ বা খিমার কপালের সিজদার স্থান থেকে সরিয়ে নেওয়া উচিত। অবশ্য এভাবে সিজদা করলেও তা সহীহ হবে এবং নামায আদায় হয়ে যাবে।

(আদ্দুররুল মুখতার ১/৫০০; শরহুল মুনইয়াহ ২৮৬-২৮৭; আলমুহীতুল বুরহানী ২/৮৩; খুলাসাতুল ফাতাওয়া ১/৫৯)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

ক্যাপ বা খিমার ইত্যাদি দ্বারা কপাল পরিপূর্ণ আবৃত অবস্থায় তার উপর সিজদা করা অনুত্তম।  সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে মহিলা পুরো কপাল ঢাকবে না। যতটুকুতে সেজদাহ করবে,সেটি খোলা রাখবে। কপাল কাপড় দ্বারা পরিপূর্ণ ঢেকে থাকলেও নামাজের কোনো সমস্যা হবে না। নামাজ হয়ে যাবে। তবে উন্মুক্ত কপালে সেজদাহ করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...