আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
184 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
আসসালামু আলাইকুম,
১) আযানের উত্তর দেয়ার পর  দু'আ করলে আল্লাহ তা'য়ালা তা কবুল করেন, কিন্তু আযানের উত্তর দেয়ার পর ই দু'আ করা নাকি বিদায়াত।  তাহলে আযানের উত্তর দেয়ার পর কখন দু'আ করবো???

 আমি আযানের উত্তর দেয়ার পর দুই হাত তুলে দরুদ পাঠ ও আযানের উত্তর পাঠ করি এরপর নিজের ও অন্যের জন্য দু'আ করি,যেহেতু এসময় দু'আ কবুল হয়।

আর আযানের কিছুক্ষণ পর দু'আ করবো ভাবলে পরে অলসতায় আর দু'আ করাই হয় না উস্তাদ।

২) "আর রহিকুল মাখতুম " বইয়ের pdf পড়া বা এই বইয়ের যে এপ্স আছে তা পড়া কি জায়েজ হবে???  আমি কয়েকজনকে নিয়ে পড়তে চাই, কিন্তু সবার বই না থাকায় pdf বা এপ্স থেকে পড়তে চাচ্ছিলাম।
৩) তাশাহুদ পাঠ এ তো লা ইলাহা ইল্লাল্লাহু বলার সময় শাহাদাত আংগুল উঠাতে হয়। আমার প্রশ্নঃ যিকর হিসেবে বা আযানের উত্তর এ যে লা ইলাহা ইল্লাল্লাহু পড়ি তখন কি শাহাদাত আংগুল উঠানো যাবে নাকি উঠালে বিদায়াত হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আবু সাঈদ খুদরী (রাঃ) হ’তে বর্ণিত রাসূলুল্লাহ
(ছাঃ) এরশাদ করেন,
ﻻَ ﻳَﺴْﻤَﻊُ ﻣَﺪَﻯ ﺻَﻮْﺕِ ﺍﻟْﻤُﺆَﺫِّﻥِ ﺟِﻦٌّ ﻭَّﻻَ ﺇِﻧْﺲٌ ﻭَّ ﻻَ ﺷَﻴْﺊٌ ﺇِﻻَّ
ﺷَﻬِﺪَ ﻟَﻪُ ﻳَﻮْﻡَ ﺍﻟْﻘِﻴَﺎﻣَﺔِ ﺭﻭﺍﻩ ﺍﻟﺒﺨﺎﺭﻱُّ –
‘মুওয়ায্যিনের আযানের ধ্বনি জিন ও ইনসান সহ যত
প্রাণী শুনবে, ক্বিয়ামতের দিন সকলে তার জন্য
সাক্ষ্য প্রদান করবে’। (মিশকাত-৬৫৬)

আজান শুনার পর আজানের জবাব দেয়ার পর দুু'আ পড়া যাবে। আজানের জবাব দেয়ার পর সাথে সাথেই দু'আ বিদ'আত বলে কোথাও পাইনি।জাযাকুমুল্লাহ।

হ্যা, আজানের পর নবীর উপর দুরুদ পাঠ মুস্তাহাব।(আল ফিকহুল ইসলামি ও আদিল্লাতুহ-৭১৪)

(২)
স্বত্ব সংরক্ষিত কোনো কিতাবের পিডিএফ পড়া জায়েয নয়। সুতরাং এভাবে পড়তে পারবেন না। হ্যা, ভবিষ্যতে ক্রয় করার নিয়তে আপাতত পিডিএফ পড়ার রুখসত থাকবে।

(৩)
https://www.ifatwa.info/1262 নং ফাতাওয়ায় বলেছি যে,
তাশাহুদের মধ্যে 'আশহাদু আন-লা-ইলাহা ইল্লাল্লাহ এর সময়ে শাহাদত অঙ্গুলি উত্তোলন করা সুন্নাত।

পদ্ধতি হল-
সর্বকনিষ্ঠ অঙ্গুলি এবং তার পাশের অঙ্গুলি কে হাতের তালুর সাথে মিলিয়ে রাখা হবে।এবং মধ্যম অঙ্গুলি ও বৃদ্ধাঙ্গুলি দ্বারা গোল করে হালকা বানাবে।অতপর 'আশহাদু আন-লা-ইলাহা' পড়ার সময়ে অঙ্গুলিকে উত্তোলন করবে।(কেননা আশহাদু আন-লা-ইলাহা এর অর্থ হলো,কোনো মা'বুদ নাই।তাই অঙ্গুলি দ্বারা ইশারা করে বুঝাবে আমার আক্বিদা বিশ্বাসে শুধুমাত্র একজন মা'বুদ রয়েছেন,এবং তিনি হলেন,আমার আল্লাহ)

এবং ইল্লাল্লাহ বলার পর অঙ্গুলিকে আস্তে আস্তে আস্তে নামিয়ে ফেলবে।অতঃপর অঙ্গুলি সমূহের এই হালকাকে নামাযের শেষ পর্যন্ত রাখবে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৫/৬৩৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...