আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (14 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
আযানের পর দুরুদ, তারপর আযানের দোয়া পরি, তারপর অন্যান্য দোয়া করি।কিন্তু হাত তুলি না। আমাদের মসজিদের হুজুর বলেছেন, আযানের পর হাত তোলে দোয়া করা বিদআত। কেউ কেউ বলেছেন জায়েজ। হতে পারে, সবাই সব কিছু জানেন না, তাই এইরকম।
গোগলে সার্চ করে এইটা জানতে পেরেছি। সঠিক কিনা জানাবেন?উলামায়ে দেওবন্দ এই সম্পর্কে কি বলে, বুঝিয়ে বললে উপক্রিত হবো। জাযাকাল্লাহ খাইর
{আজানের পর হাত তুলে দোয়া

======================

আজানের পরে হাত তুলে দোয়া করা জায়েজ, কেননা হাদীস শরিফে বর্ণিত আছে, ;রাসূল (ﷺ ) ইরশাদ করেছেন, আজান শোনার পর যে ব্যক্তি বলবে,,

ﺍَﻟﻠَّﻬُﻢَّ ﺭَﺏَّ ﻫَﺬِﻩِ ﺍﻟﺪَّﻋْﻮَﺓِ ﺍﻟﺘَّﺎﻣَّﺔِ ﻭَﺍﻟﺼَّﻠَﺎﺓِ ﺍﻟْﻘَﺎﺋِﻤَﺔِ ﺁﺕِ ﻣُﺤَﻤَّﺪَﺍً ﺍﻟْﻮَﺳِﻴﻠَﺔَ ﻭَﺍﻟْﻔَﻀِﻴﻠَﺔَ ﻭَﺍﺑْﻌَﺜْﻪُ ﻣَﻘَﺎﻣَﺎً ﻣَﺤْﻤُﻮﺩَﺍً ﺍﻟَّﺬِﻱ ﻭَﻋَﺪْﺗَﻪُ ﺇِﻧَّﻚَ ﻟَﺎ ﺗُﺨْﻠِﻒُ ﺍﻟْﻤِﻴﻌَﺎﺩَ

ওই ব্যক্তির জন্য কিয়ামত দিবসে আমার জন্য শাফায়াত করা ওয়াজিব;। এ হাদীস দ্বারা বোঝা যায়, দোয়া করা যাবে। - (বুখারী শরীফ, হাদিস নং-৫৮৭)
আর দোয়া করার আদব ও পদ্ধতি অন্য হাদীস দ্বারা জানা যায়, যা হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত,;দোয়া করার পদ্ধতি হচ্ছে তোমার দুখানা হাত তোমার কাঁধ বরাবর বা কাছাকাছি ওঠাবে এবং যখন দোয়া শেষ করবে হাতের তালু মুখে মাসাহ করবে;। (আবু দাউদ : ১ম খন্ড - : ২০৯ পৃষ্টা।)

মাওলানা আশরাফ আলী থানবি রচিত ইমদাদুল ফাতওয়ার ১ম খন্ডে ১৬২ পৃষ্ঠায় লিখিত আছে আজানের দোয়ায় হাত উত্তোলন করা সুন্নত হবে।

দেওবন্দের মুফতি আজীজুর রহমান বলেন, আজানের পর হাত তুলে দোয়া করা জায়েজ । (ফাতওয়া দারুল উলুম দেওবন্দ ৮ম খন্ড - : ৪৪পৃষ্টা।)

কিফায়াতুল মুফতির ৩য় খন্ডের ৮ম পৃষ্ঠায় লিখিত আছে আজানের পরে হাত ওঠানো দোয়ার আদবের অন্তর্ভুক্ত ।

অতএব, যে সকল দেওবন্দী আর আহলে হাদিসরা বলে আজানের পরে দোয়া কিংবা হাত তুলা বিদ'আত মূলত তাদের এই ফাতাওয়া'ই বিদ'আত।}

1 Answer

0 votes
by (712,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার উল্লেখিত উক্ত রেফারেন্স বিশুদ্ধ নয়।আমি কোনো কিতাবেই আজানের পর হাত তুলে দু'আর কথা পাইনি।
ফাতাওয়া দারুল উলূম দেওবন্দ (অনলাইন)
Fatwa ID: 1116-1198/B37=1/1438
اذان کے بعد دعا احادیث سے ثابت ہے، لیکن ہاتھ اٹھاکر دعا مانگنا ثابت نہیں، اس لیے ہاتھ اٹھائے بغیر دعا مانگ لینی چاہئے۔
واللہ تعالیٰ اعلم
دارالافتاء،
دارالعلوم دیوبند
দারুল উলূম দেওবন্দের উক্ত ফাতাওয়ায় বলা হচ্ছে যে, আজানের পর হাত তুলে দু'আর কোনো প্রমাণ নাই।

سنن أبي داود (1/ 144):
"باب ما جاء في الدعاء بين الأذان والإقامة
حدثنا محمد بن كثير، أخبرنا سفيان، عن زيد العمي، عن أبي إياس، عن أنس بن مالك، قال: قال رسول الله صلى الله عليه وسلم: «لايرد الدعاء بين الأذان والإقامة»".
بذل المجهود في حل سنن أبي داود (3/ 327):
"(عن أنس بن مالك قال: قال رسول الله صلى الله عليه وسلم: لايرد الدعاء بين  الأذان والإقامة) يحتمل أن يكون المعنى أن الدعاء لايرد بين أثناء الأذان من حين ابتدائه إلى حين انتهائه، وكذا الإقامة، ويحتمل أن يكون المعنى أن الدعاء لايرد بين الوقت الذي من ابتداء الأذان إلى انتهاء الإقامة". فقط واللہ اعلم
আযান ইকামতের মধ্যবর্তী সময়ে দু'আ কবুল হওয়ার কথা হাদীসে বর্ণাত হয়েছে।তবে হাত তুলার কথা কোথাও বর্ণিত হয়নি। যেহেতু দু'আর মুস্তাহাব ত্বরিকা হল, হাত তুলে দু'আ করা,তাই কেউ যদি সুন্নত মনে না করে এমনিতেই কখনো হাত তুলে দু'আ করে নেয়, তাহলে বিদ'আত হবে। হাত তুলাকে সুন্নত বা জরুরী মনে করা অবশ্যই বিদ'আত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+2 votes
1 answer 1,326 views
...