আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
reshown by
আসসালামু আলাইকুম, জনৈক এক ব্যক্তির দেশে ওয়ালি,উকিল ও সাক্ষী সহকারেই হুজুর দিয়ে তাদের মুখোমুখি বিয়ে হয়েছে,কিন্তু তাদের সরকারিভাবে লিখিতভাবে কাবিন হয় নাই, কারণ সে বিদেশে চলে যাবে এবং ৩ বছর পর দেশে আসবে এবং মেয়েকে উঠিয়ে আনার সময় আবার কাজী ডাকিয়ে নতুন করে ওয়ালি,সাক্ষী,উকিল সহকারেই বিয়ে পড়িয়ে রাস্ট্রীয়ভাবে তাদের আবার বিয়েটা সম্পন্ন হবে, এটাই ছিলো তাদের প্ল্যান এবং ২পক্ষেরই সম্মতি আছে এখানে,

কিন্তু দুঃখজনকভাবে স্বামী বিদেশে আসার পর তাদের মধ্যে মেসেজে ঝগড়া হয় এবং মেসেজে তালাক্ব বলে ফেলে,তাদের মধ্যে সহবাস হয়নি, আমি শুনেছি সহবাস করার আগে তালাক্ব দিলে নাকি আবার নতুন বিয়ে করে নতুন সাক্ষী নতুন মোহর ও মেয়ে ও তার ওয়ালির রেজামন্দি থেকে বিয়ে করা লাগে, তারা এটার জন্য খুবই চিন্তিত, তারা চাচ্ছে না তাদের মা বাবা আত্নীয়দের জানাতে কারন এতে ২ পরিবারের মধ্যে অনেক সমস্যা ও ফাসাদ হয়ে যাবে এবং তাদের মধ্যে সমালোচনার ভার ও হাসির পাত্র হবে,বিষয়টা স্বামী স্ত্রীর মধ্যেই থাকুক এবং মেয়ের বাবা অনেক অসুস্থ হয়তো এই কথা শোনার পর হয়তো স্ট্রোকও করতে পারেন, এখন তারা চাচ্ছে তাদের মা বাবাকে না জানিয়ে ৩ বছর পর স্বামী দেশে এসে উপরের উল্লেখিত পদ্ধতিতে মেয়েকে উঠিয়ে আনার সময় নতুন করে বিয়ে করে ফেলতে, অবশ্য তখন স্বামীর নিয়তে এটা থাকবে যে আমি আমার স্ত্রীকে পুনরায় বিয়ে করে আমার কাছে ফিরিয়ে নিচ্ছি এবং আমি বাকি ২তালাকের হকদার হবো, এতে কি তাদের বৈবাহিক সম্পর্ক হালাল হবে এবং তারা স্বামী স্ত্রী হিসেবে সংসার করতে পারবে???

1 Answer

0 votes
by (708,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যখন প্রথমেই সিদ্ধান্ত হয়েছিলো যে,  আপাতত ইজাব কবুল হয়ে যাক, পরবর্তীতে রাস্ট্রীয়ভাবে বিয়ে হবে।কাবিন হবে।

এখন সহবাসের পূর্বে তালাক হয়েছে। যদি এক তালাক বায়েন হয়ে থাকে, তাহলে তারা পরস্পর আবার বিয়ে করতে পারবে।যদি একসাথে তিন তালাক দেয়া হয়ে থাকে, তাহলে ঐ স্বামী স্ত্রী আর কখনো ভর্তি করা যাবে না।

إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة
যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1457

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনারা আপনাদের পূর্ববর্তী তালাক সম্পর্কে কাউকে অবগত করবেন না, যখন কাজীর মাধ্যমে রাষ্ট্রীয়ভাবে বিয়ে হবে,যা ইতাপূর্বে পারিবারিকভাবে নির্ধারিত হয়োছিল। এর মাধ্যমেই আপনাদের পূনর্বার বিয়ে হবে।
এক্ষেত্রে দুইজন সাক্ষীর উপস্থিতি জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
আসসালামু আলাইকুম শায়েখ, বেয়াদবি মাফ করবেন, সাক্ষী কি নতুন করে থাকা লাগবে নাকি আগের সাক্ষী দিয়েই হয়ে যাবে? আর আগের অথবা নতুন সাক্ষীদের তালাক্বের ব্যপারে না জানিয়ে বিয়েটা হয়ে গেলে কি সম্পর্ক হালাল হয়ে যাবে?
by (708,120 points)
দুজন সাক্ষী হয়ে গেলেই হল, আগের বা বর্তমান এমন কোনো শর্ত নাই। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...