আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in সালাত(Prayer) by (14 points)
আসসালামুয়ালাইকুম।

আমার অফিস ঢাকায় এবং পরিবার অন্য জেলায় থাকে যেটি ঢাকা থেকে ৫-৬ ঘন্টার দুরত্ব সড়ক পথে। আমি প্রায়ই সপ্তাহের বৃহস্পতিবার বিকাল ৫ টার দিকে বা কিছু পরে আসর সালাত আদায় করে বাসে পরিবারের কাছে যাওয়ার উদ্দেশ্যে রওনা দেই, পথে মাগ্রিব পড়ে নেই। কিন্তু বাস যখন তার নির্ধারিত ২০-২৫ মিনিটের যাত্রাবিরতি দেয় সে সময় প্রায় রাত ৮-৯ টা হয়, মানে এশা ওয়াক্ত। এখন বিরতির সময় জামাত পেলে জামাতে এশা পড়া যায়। কিন্তু জামাত না পেলে কি পূর্ণ এশা সালাত পড়বো না কসর পড়বো এ নিয়ে আমি সন্দিহান, কারণ আমার গন্তব্যে পৌছতে রাত ১০-১১টা বাজে (হিসাবে তখন ও এশা ওয়াক্ত থাকে) এবং আমার পরিবারের কাছে অর্থাৎ নিজ বাড়িতে গেলে আমি পূর্ণ সালাত ই পড়ি। এখন যেহেতু বাসায় গিয়েও আমি এশার পূর্ণ সালাত পড়ার ওয়াক্ত পাচ্ছি সেক্ষেত্রে কি যাত্রা পথে বিরতিতে কসর পড়া উচিত হবে? নাকি সম্পূর্ণ সালাত ই আদায় করবো? আবার বাসায় এশা আদায়ের আশায় সালাতে দেরী করাও পছন্দ নয় বা দেরী করলে পরে সালাত আদায়ে আলসেমি চলে আসে।

জানাবেন ইন শা আল্লাহ ।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/40461  ফাতাওয়াতে উল্লেখ রয়েছে  যে,
শরীয়তের বিধান হলো কোনো ব্যক্তি যদি ৭৮ কিলোমিটার বা তার থেকে বেশি দুরত্বে কোথাও সফর করে সেখানে ১৫ দিনের চেয়ে কম থাকার নিয়ত করে,তাহলে সে মুসাফির বলে গন্য হবে।
সফরের নিয়তে বাড়ি থেকে বের হয়ে নিজ এলাকার সীমানা পার হওয়ার পর থেকে কসর করতে হবে।
 
মুসাফিরের জন্য যোহর আসর ও ইশার ফরয নামায দুই রাকাত পড়া (কসর) ওয়াজিব; চার রাকাত (পূর্ণ পড়া) নাজায়েয,এ তে সে গুনাহগার হবে । কারণ মুসাফিরের নামাযের বিধান হল কসর।
,
আয়েশা রাযি. বলেন,
فُرِضَتِ الصَّلَاةُ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ فِي الْحَضَرِ وَالسَّفَرِ، فَأُقِرَّتْ صَلَاةُ السَّفَرِ، وَزِيدَ فِي صَلَاةِ الْحَضَرِ

মুকিম ও মুসাফির অবস্থায় নামায দু’দু রাক’আত ফরজ করা হয়েছিল। পরে সফরের নামায ঠিক রাখা হল কিন্তু মুকিমের নামাযে বৃদ্ধি করা হল। (বুখারী ১০৪০ মুসলিম ৬৮৫)
 
অপর হাদিসে এসেছে,

عِيسَى بْنُ حَفْصِ بْنِ عَاصِمِ بْنِ عُمَرَ بْنِ الْخَطَّابِ عَنْ أَبِيهِ قَالَ صَحِبْتُ ابْنَ عُمَرَ فِى طَرِيقٍ – قَالَ – فَصَلَّى بِنَا رَكْعَتَيْنِ ثُمَّ أَقْبَلَ فَرَأَى نَاسًا قِيَامًا فَقَالَ مَا يَصْنَعُ هَؤُلاَءِ قُلْتُ يُسَبِّحُونَ. قَالَ لَوْ كُنْتُ مُسَبِّحًا أَتْمَمْتُ صَلاَتِى يَا ابْنَ أَخِى إِنِّى صَحِبْتُ رَسُولَ اللَّهِ – ﷺ – فِى السَّفَرِ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ وَصَحِبْتُ أَبَا بَكْرٍ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ وَصَحِبْتُ عُمَرَ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ تَعَالَى وَصَحِبْتُ عُثْمَانَ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ تَعَالَى وَقَدْ قَالَ اللَّهُ عَزَّ وَجَلَّ (لَقَدْ كَانَ لَكُمْ فِى رَسُولِ اللَّهِ أُسْوَةٌ حَسَنَةٌ

ইবনে উমর রাযি. বলেন, নিশ্চয় আমি রাসুলুল্লাহ ﷺ এর সাথে সফর করেছি, তিনি মৃত্যুবরণ করার আগ পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আমি আবু বকর রাযি. এর সাথেও সফর করেছি, তিনিও আমরণ সফরে ২ রাকাতই পড়েছেন। আমি উমর রাযি. এর সাথেও সফর করেছি তিনি মৃত্যু পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আমি  উসমান রাযি. এর সাথেও সফর করেছি, তিনিও মৃত্যুর আগ পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আর আল্লাহ তায়ালা বলেছেন, আমি তোমাদের জন্য রাসুলুল্লাহ ﷺ এর মাঝে রেখেছি উত্তম আদর্শ। (মুসলিম ১৬১১)
 
বিস্তারিত জানুনঃ 
 
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঢাকায় অবস্থিত আপনার অফিস হতে আপনার পরিবার যেখানে থাকে,সেটি যদি ৭৮ কিলোমিটার বা তার থেকে বেশি দুরত্বে হয়,তাহলে আপনি যাত্রাপথে ঈশার নামাজ আদায় করলে তাহা কসর আদায় করবেন।

আর যদি ৭৮ কিলোমিটার থেকে কম দূরত্বে হয়,তাহলে আপনি ঈশার নামাজ যেখানেই আদায় করুন, পূর্ণ নামাজই আদায় করবেন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...