আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
ami ekta job er offer peyechi. amar kaaj hocche plane er passenger er ticket er date modify kora. er jonno amake airline call center e call korte hoy ebong date thik korte hoy. shekhane tara veify er jonno passenger er personal data jiggesh kore. r eikhane amake passenger hishebe amake uttor dite hoy mane amake mittha bolte hoy j ami e shei passenger. jodi tara konobhabe bujhte pare ami passenger na tahole tara kaaj ta kore dibe na. Ami ai kaaj er income ki halal hobe??

1 Answer

0 votes
by (677,160 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো কাউকে ধোকা দেয়া যাবেনা,ধোকা মূলক কোনো কাজের সাথে জড়িত হওয়া যাবেনা।

হাদীস শরীফে এসেছেঃ    

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখ রয়েছে যে এয়ারলাইনের কল সেন্টারে কল দেয়ার পর তারা আপনার কাছ থেকে প্যাসেঞ্জারের পার্সোনাল ডাটা ইনফরমেশন জিজ্ঞাসা করে,আর আপনাকে মিথ্যা কথা বলতে হয়,যে আপনিই প্যাসেঞ্জার,নিজেই প্যাসেঞ্জার সেজে উত্তর দিতে হয়,যদি তারা কোনোভাবে জানতে পারে যে আপনি প্যাসেঞ্জার নন,তাহলে তারা কাজটি করে দিবেনা। 

সুতরা৷ উপরের  তথ্য মোতাবেক আপনার এ কাজ ধোকা মূলক কাজ।
এখানে প্যাসেঞ্জারের ডাটা দেয়ার সময় সরাসরি প্যাসেঞ্জারকেই কথা বলতে দিবেন,বা তার পক্ষ থেকে এসব ডাটা সত্যরুপে নিয়ে ইয়ারলাইনের কল সেন্টারে কল দিয়ে কথা বলার সময় সেই তথ্য দিবেন,আর বলবেন যে আপনি প্যাসেঞ্জার এর পক্ষ থেকে উকিল।
সরাসরি প্যাসেঞ্জার নন।
,
তাহলেই এ পদ্ধতিতে ইনকাম জায়েজ হবে।

নতুবা ধোকা মূলক কাজ হওয়ায় এটি জায়েজ হবেনা।
ইনকামও জায়েজ হবেনা।
,
তবে এখানে কিছু বৈধ কাজও আপনি করে দিচ্ছেন,তাই দালালি হিসেবে আপনার কাজের বেতন পার্সেন্ট আকারে নির্দিষ্ট থাকলে পুরো ইনকামকে হারাম বলা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 77 views
0 votes
1 answer 88 views
...