আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
227 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
বিবাহের জন্য প্রস্তাব আসলে বা বিবাহের উদ্দেশ্যে কি পাত্রের  সাথে কি কথা বলা যাবে? সে কেমন তার মন মানুসিকতার সাথে আমার মিল আছে কি না বুঝার জন্য? তাকে কি নিজের ইচ্ছা ভালোলাগা খারাপ লাগা গুলো বলা যাবে?
তার কথা শুনে যদি মনেহয় যে সে আমার জন্য উপযুক্ত না বা তার কথাবার্তা আমার পছন্দ হলোনা তখন কি রিজেক্ট করাযাবে?
এভাবে বিবাহের জন্য যতজন পাত্র /পাত্রী  আসবে তাদের সাথে কথা বলে কি এভাবে তাদের মানুষিকতা ,ইচ্ছা ,পছন্দ,অপছন্দ জানার জন্য তার সাথে  কথা বলা যাবে? আমি কেমন পুরুষকে জীবনসঙ্গী হিসেবে চাই /সে কেমন চায় তা কি বলা যাবে পাত্রকে? কারণ আমার কথা গুলো শুনে বা তার কথা গুলো শুনে একে অপরকে ভালো না লাগলে তো বিয়ে করবোনা। ..যেহেতু সে আমার জীবনসঙ্গী হলোনা/হবে কি না সঠিক জানিনা।.এভাবে কি কথা বলে একে অপরকে চেনার/জানার চেষ্টা করা যাবে? যেহেতু বিবাহের আগে উনি আমার নন মাহরাম। ..

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পাত্র-পাত্রীর পরস্পর দেখা সাক্ষাৎ ও অালাপ চারিতার কয়েকটি মূলনীতি-
(১)খালওয়াত হতে পারবে না।
(২)মুবাহ বিষয় ব্যতীত অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা করা যাবে না।
(৩)ফিতনা থেকে নিরাপদ থাকতে হবে।যদি কামভাব জাগ্রত হওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়ে যায়,অথবা কোনো একজন উপভোগ করতে শুরু করে নেয়,তাহলে তখন সেটা হারাম হয়ে যাবে।
(৪)মহিলা নরম ভাষায় কথা বলতে পারবে না।
(৫)মহিলা পূর্ণ হেজাব তথা কবজা পর্যন্ত হাত,টাখনু পর্যন্ত পা,এবং মুখ ব্যতীত সমস্ত শরীর ঢেকে রাখবে।
(৬)প্রয়োজন অতিরিক্ত কথাবর্থা বলা যাবে না।
যখন এই সব শর্ত পাওয়া যাবে, তখনই মূলত পাত্র-পাত্রী পরস্পর আলোচনা ও দেখা সাক্ষাৎ করতে পারবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2898

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যকটুকু প্রয়োজন ততটুকু কথা বলা যাবে।প্রশ্নের বিবরণ অনুযায়ী কথা বলা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...