আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
217 views
in পবিত্রতা (Purity) by (14 points)
আসসালামুয়ালাইকুম

আমি বিবাহিত তবে চাকুরির কারণে স্ত্রী হতে আলাদা থাকি। এখন ঘুমন্ত অবস্থায় স্ত্রীর সাথে মিলিত হবার স্বপ্ন দেখি কিন্তু বীর্যপাতের আগেই বা স্বপ্নে বীর্যপাতের অনুভূতি এর আগেই ঘুম ভেংগে যায়। এক্ষেত্রে এটি কি স্বপ্নদোষ হিসেবে বিবেচ্য হবে?

ঘুম ভাংগার পর কাপড়ে মযীর মত দাগ দেখতে পাই। এক্ষেত্রে কি গোসল ফরয হবে?

আমি আগে জানতাম মযী বের হলে গোসল ফরয হয় না। কিন্তু আপনাদের একটি ফতোয়ায় দেখলাম স্বপ্নের কথা স্মরণ থাকলে এবং মজি শিউর হলে গোসল ফরয হবে, এক্ষেত্রেও কি তাই হবে না ব্যতিক্রম ?

জানাবেন ইন শা আল্লাহ
জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ
হযরত উম্মে সালমা রাযি থেকে বর্ণিত,
عَنْ أُمِّ سَلَمَةَ أُمِّ الْمُؤْمِنِينَ أَنَّهَا قَالَتْ جَاءَتْ أُمُّ سُلَيْمٍ امْرَأَةُ أَبِي طَلْحَةَ إِلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَتْ يَا رَسُولَ اللَّهِ : ( إِنَّ اللَّهَ لَا يَسْتَحْيِي مِنْ الْحَقِّ هَلْ عَلَى الْمَرْأَةِ مِنْ غُسْلٍ إِذَا هِيَ احْتَلَمَتْ فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نَعَمْ إِذَا رَأَتْ الْمَاءَ )

তিনি বলেন,হযরত আবু তালহা রাযি এর স্ত্রী উম্মে সুলাইম রাযি রাসূলুল্লাহ সাঃ এর নিকট এসে বললেন,ইয়া রাসূলুল্লাহ সাঃ! নিশ্চয় আল্লাহ হককে প্রকাশ করতে লজ্জাবোধ করেন না,মহিলার উপর কি গোসল ফরয হবে, যখন মহিলার স্বপ্নদোষ হবে?
রাসূলুল্লাহ সাঃ বললেন,হ্যা মহিলার উপরও গোসল ফরয হবে,যখন মহিলা পানিকে দেখবে।(সহীহ বুখারী-৩৭৩,সহীহ মুসলিম-৪৭১)

★শরীয়তের বিধান হলো কাহারো যদি স্বপ্নদোষ এর কথা স্বরণ থাকে,আর ঘুম থেকে উঠে মযি বের হওয়া নিয়ে নিশ্চিত হয়,তাহলে তার উপর গোসল জরুরী।
,
মুনিয়্যাতুল মুছল্লি গ্রন্থে আছেঃ
 
من استقیظ فوجد علی فراشہ أو ثوبہ أو فخذہ بللاً وہو یتذکّر الاحتلام أن تیقّنَ أنّہ منيّ أو أنّہ مذي أو شکّ فیہ فعلیہ الغسل، أما إذا لم یتذکر الاحتلام وتیقّن أنہ مني أو شک فکذلک، وإن تیقن أنہ مذي فلا غسل علیہ الم (منیة المصلی مع کبیری، ص: ۴۲، ط: سہیل، لاہور)
সারমর্মঃ
কেহ যদি ঘুম থেকে জাগ্রত হয়,এ অবস্থায় যে তার স্বপ্নদোষের কথা স্মরন থাকে, অতঃপর বিছানায়/কাপড়ে/রানে ভেজা দেখে, 
সে সম্পর্কে সে নিশ্চিত হয় যে নিশ্চয়ই এটি বীর্য অথবা নিশ্চয়ই এটি মযি,অথবা এ দুইটার ব্যাপারে সে সন্দেহে পড়ে যায়,তাহলে তার উপর গোসল ফরজ হবে,,,,,।
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার উপর গোসল আবশ্যকীয় হবে।    
 
আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...