আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in সালাত(Prayer) by (31 points)
edited by
আসসালামু আ'লাইকুম উস্তাজ। অনুগ্রহ করে নিচের প্রশ্নগুলোর উত্তর দিবেন ইন শা আল্লহ।(এবার একটু বেশি প্রশ্ন করে ফেলেছি উস্তাজ, ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ইন শা আল্লহ। আর এই প্রশ্ন গুলোর উত্তর খুব বেশি দরকার উস্তাজ)
১।আমি জানি আলহামদুলিল্লাহ,
বিয়ের তিনদিন পর্যন্ত ওয়ালিমা করা যায়।

আমার প্রশ্ন হলো,
বিয়ের দিনেই ওয়ালিমা করা যাবে কিনা? এটা কি সুন্নাহ মোতাবেক হবে? নাকি বিয়ের পরের দিন থেকে তিনদিনের মধ্যে হতে হবে?

 কুরআন সুন্নাহে বিয়ের দিনে ওয়ালিমা করার কোনো ঘটনা আছে কিনা?

২। অনেকে  সময় এমন সিচুয়েশনে পড়তে হয় যে ফরজ গোসল বা উজু করাটা অনেক টাফ হয়ে যায়, এসব করতে গেলে পর্দার খেলাপ হয়ে যায়। এমতাবস্থায় ফরজ মিস হয়ে যাওয়ার ১০০% সম্ভাবনা থাকে। উস্তাজ, এমতাবস্থায় কী করতে পারি?

৩। আমি সাধারণত সালাতের টাইমে বাইরে বেরুনো অপছন্দ করি এবং বের হই ও না। কিন্তু অনেক সময় বাইরে থাকতে হয়। গাড়ি কিংবা কোনো বিয়ে বাড়ি বা দাওয়াতে, মোট কথা যেখানে সালাত পড়ার সুযোগ থাকে না বা আর উজু  করা ও পসিবল হয় না। এই পরিস্থিতিতে কী করনীয় উস্তাজ?

৪। উস্তাজ দিন দিন মনে হচ্ছে আমার দ্বীনদারিতা কমে যাচ্ছে আগের মতো সুকূন অনুভব করিনা অন্তরে। জানি না কেন এমন হচ্ছে? কী করলে আমি আগের অবস্থায় ফিরে যেতে পারি?  দ্বীনের পথে দৃঢ়ভাবে অটল থাকার জন্য কী কী করবো উস্তাজ?

৫। উস্তাজ অফলাইনে দ্বীনি ইলম অর্জন আমার পক্ষে অসম্ভব মানে সুযোগ নেই আর কি মোটেই। তাই আমি অনলাইনে দ্বীনি ইলম অর্জনের চেষ্টায় আছি আলহামদুলিল্লাহ। একটা মাদ্রাসায় পড়ি। কিন্তু আমি মোবাইল হাতে নিলে দারস করতে পারি না মনোযোগ দিয়ে। অন্যদিকে মন চলে যায়। উস্তাজ কী করতে পারি এই অবস্থায়?

৬। উস্তাজ শ্বশুর বাড়ির দ্বীনি অবস্থা ভালো না যদিও মাঝে মাঝে বেড়াতে যাই ওখানে, আর বিভিন্ন কারণে তখন পর্দা নিয়ে খুব সমস্যা হয়। এছাড়াও বিভিন্ন কারণে আমার খুব ডিপ্রেসড লাগে। সব মিলিয়ে আমার করনীয় কী উস্তাজ?

1 Answer

0 votes
by (710,520 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
বাসর রাতের পরই ওয়ালিমা করা মুস্তাহাব।তবে বিয়ের আকদের সময়েও ওয়ালিমা করা যাবে। এদ্বারাও সুন্নত আদায় হয়ে যাবে।

(২)
এমতাবস্থায় তায়াম্মুম করবেন। তায়াম্মুম করে নামায পড়ে নিবেন।
https://www.ifatwa.info/938 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
যদি ঠান্ডা পানি ব্যবহারে জীবন নাশ বা অসুস্থতা বৃদ্ধির আশংকা থাকে,তাহলে গরম পানি দিয়ে গোসল করে নামায আদায় করতে পারবেন।এ ব্যাপারে কোনো প্রকার শীতিলতা নেই।হ্যা গরম পানির যদি কোনো ব্যবস্থা না থাকে অথবা গরম পানি ব্যবহার করলেও অসুস্থতা বৃদ্ধির পূর্ণ আশংকা থাকে, তাহলে এমতাবস্থায় তায়াম্মুম করতে পারবেন।(আহসানুল ফাতাওয়া-২/৫৬)

ফরয গোসলের তায়াম্মুম করে নিলে, আর নতুনকরে অজু করতে হবে না, বরং উক্ত তায়াম্মুম গোসল ও অজুর স্থলাভিষিক্ত হয়ে যাবে।

https://www.ifatwa.info/5269 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আল্লাহ তা'আলা বলেন,
فَلَمْ تَجِدُواْ مَاء فَتَيَمَّمُواْ صَعِيدًا طَيِّبًا فَامْسَحُواْ بِوُجُوهِكُمْ وَأَيْدِيكُمْ إِنَّ اللّهَ كَانَ عَفُوًّا غَفُورًا
যদি পানিপ্রাপ্তি সম্ভব না হয়, তবে পাক-পবিত্র মাটির দ্বারা তায়াম্মুম করে নাও-তাতে মুখমন্ডল ও হাতকে ঘষে নাও। নিশ্চয়ই আল্লাহ তা’আলা ক্ষমাশীল।(সূরা নিসা-৪৩)

(৩)
তায়াম্মুম করে ইশারায় নামায পড়ে নিবেন।এজন্য ছোট্ট একটা পাথর বা মাঠির অংশ সাথে রেখে দিবেন।এবং পরবর্তীতে সময় সুযোগ করে উক্ত নামাযকে দোহড়িয়ে নিবেন।

(৪)
নেককার ব্যক্তির সংস্পর্শ গ্রহণ করতে হবে।অথবা দ্বীনদারদের জীবনি আত্বস্থ করতে হবে।

(৫)
আপনি চেষ্টা করতে থাকুন।আল্লাহর কাছে মনযোগ অর্জনের চেষ্টা করতে থাকুন।

(৬)
সালাতুল হাজত পড়ুন।আল্লাহর কাছে দু'আ করতে থাকুন।আল্লাহই প্রশান্তিদাতা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 206 views
...