আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
343 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।একজন বোন জানতে চেয়েছেন,

"আমি ২০১৩ থেকে একটা সম্পর্কে জরিয়ে পড়েছিলাম।তখনো আল্লাহর হেদায়েত প্রাপ্ত হইনি বয়সও অনেক কম ছিলো।২০১৮ সালে থেকে  আমি নিজেও চেঞ্জ হতে শুরু করি।তখন আমি অনার্স ১ম বর্ষের ছাত্রী।দ্বীনি বুঝ হওয়ার পর এরকম হারাম সম্পর্ক ঠিক রাখা মনে করিনি তাই বাসায় বিয়ের কথা বলি।কিন্তু আমার বাসায় সেরকম দ্বীনি বুঝ কারো না থাকার কারনে তারা আমাকে তখনি বিয়ে দিতে রাজি হচ্ছিলেন না।কিন্তু আমি সম্পর্ক থেকে বের হতেও পারছিলাম না। তার ফ্যামেলিতে আমাকে দেখানোর পর সবাই রাজি হলেও, আমার ফেমেলি কিছুতেই রাজি হচ্ছিলো না।
হুট করে একদিন উনার আম্মা হার্ট অ্যাটাক করায় তার ফ্যামিলি থেকে অনেক বিয়ের পেশার দিতে থাকে কিন্তু আমার ফ্যামিলি কোনো ভাবেই বিয়ে দিতে রাজি ছিলো না।প্রথমত তাদের ভাষ্যমতে আমার বিয়ের বয়স হয়নি,লেখাপড়া করে স্টাব্লিশ হতে হবে।আর সব থেকে বড় কথা ছেলে দ্বীনি হলেও তাদের নিজস্ব বাড়ি নেই, আর মোটামুটি পরিমাণের সেলারির চাকরি করে, খুব ধনী না।
এরপর ইস্তেখার করে নিজেরা বিয়ের ডিসিশন নেই।২০১৯ এ সাক্ষী সহ ইসলামিকভাবে ও রেজিষ্ট্রেশন করে বিয়ে করে ফেলি।আমরা যার যার বাসায়ই থাকতাম।
আমি আমার বাসায় বিয়ের ১ সপ্তাহ পরেই জানিয়ে দেই বিয়ের কথা।কিন্তু আমার পরিবার কিছুটা রাগ করলেও কোনো কিছুই আমাকে বলেনি এবং  তুলে  দেওয়ার জন্য অপেক্ষা করতে বলে।২০২০ এর ডিসেম্বর আমাকে তুলে দেয়ার কথা আসে কিন্তু হুট করে আমার আব্বু মারা জান ২০২০ এর মার্চ মাসে।আমার পরিবার অনেক দেনায় পরে যায় আব্বুর কিছু ঋণ থাকার কারণে।আমার স্বামী চাচ্ছেন আমাকে এখন তাদের বাসায় নিয়ে যাওয়ার জন্য কেননা তার আম্মা বয়স অনেক বেশি,তিনি অনেক অসুস্থ হয়ে পরেছেন যেটা আমিও বুঝতে পারছি।আমার ফ্যামিলি থেকে আমার বড় ভাই এই বছর জুলাইতে তুলে দেয়ার কথা বললেও আমার মায়ের ইচ্ছা কিছুটা আয়োজন করে আমাকে ডিসেম্বরে তুলে দেয়ার জন্য।

কিন্তু আমরা সুন্নাত মোতাবেক ওয়ালিমার কথা বলেছিলাম বাসায়।আমার স্বামী এবং তার পরিবার জুলাই এর বেশি আর অপেক্ষা করতে চাচ্ছেন না এবং আমিও চাচ্ছিনা জুলাই এর বেশি অপেক্ষা করতে।বিয়ের ২ বছর হয়ে গিয়েছে তাও আমার পরিবার কোনো স্টেপ নিচ্ছে না।এটা সেটা বলে দেরী করেই  যাচ্ছে।আমরা সব কিছু সুন্নাতি ভাবে করতে চাচ্ছি কিন্তু আমার পরিবার সেটা কোনো ভাবেই বুঝতে চাচ্ছেন না। বিগত ১ মাস এই নিয়ে আমার সাথে পরিবারের নানা রকম ঝামেলা চলছে।আমার স্বামীর বাসা থেকে কোনো চাহিদা নেই।তারা শুধু বলছে বিয়ে করা বউকে বাসায় নিয়ে আসার জন্য।কিন্তু আমার পরিবার এভাবে মানতে নারাজ।আমরা স্বামি স্ত্রী দুইজনই আবার ইস্তেখার করে সিদ্ধান্ত নিয়েছি। বাসার সবাইকে আরেকবার বুঝিয়ে তারপর না মানলে শশুড় বাড়ি চলে যাওয়ার ডিসিশন নিবো। কিন্তু আমার বাসার মুরব্বিকে আমার স্বামী অনেকবার বুঝানোর পরো তারা ব্যাপারটাকে আরো নেগেটিভ ভাবে নিচ্ছেন।
তাই আমরা লাস্ট পর্যন্ত এই সিদ্ধান্ত নিয়েছি যে জুলাই পর্যন্ত অপেক্ষা করবো।এরপর আমার পরিবার যদি সুন্নতিভাবে আমাকে তুলে না দেন আমি বাসা থেকে না চাইলেও শশুড় বাড়ি চলে যাবো।আমার শাশুড়ী অনেক অসুস্থ,আমি প্রায়ই গিয়ে দেখে আসি।কিন্তু একা বৃদ্ধা মানুষ থাকতে পারেন না,বিয়ে করেও ২ বছর ধরে অবিবাহিতের মতো আছি,আর সবর করতে পারছি না।ডিসেম্বরেও আমার পরিবার আবার নতুন করে যে বাধা দিবে না,তারও কোনো নিশ্চয়তা নেই।আর উনারাও ২ বছর অনেক অপেক্ষা করেছেন।জুলাইয়ে তুলে না দিলে হয়তো বিয়েটাই ভেঙ্গে যাবে!আমিও আর থাকতে চাচ্ছি না।এমতাবস্থায় মা আর বড় ভাই ও আত্নীয়স্বজনের কথা না শুনে চলে যাওয়া কি আমার জন্য উচিত হবে?"

1 Answer

0 votes
by (711,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524


প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনাদের জন্য ওয়াজিব, আপনারা হারাম সম্পর্ককে ছেড়ে দিবেন।মাতাপিতাকে বিয়ের জরুরত বুঝাবেন।মাতাপিতার পরামর্শে বিয়ে করবেন।
এক্ষেত্রে দ্বীনদারিত্বকে প্রদাণ্য দেয়াই দুনিয়া ও আখেরাতে কামিয়াবি অর্জনের উত্তম মাধ্যম হবে।
হাদীসে বিয়ের জন্য দ্বীনদ্বার মহিলাকে খুজতে পরামর্শ দেয়া হয়েছে।যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।
{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬)এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/18

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনাদের বিয়েকে আপনাদের ফ্যমিলি মেনে নিয়েছে, তাই এখন আর দেড়ী করা ঠিক হবে না। তাই তারাতারি আপনাদের একত্রিত হওয়া প্রয়োজন। যদি আপনার ফ্যমিলি এভাবে গড়িমসি করে সময় পাড় করে , তাহলে আপনি তার বাড়িতে একা একা চলে যেতে পারবেন। এক্ষেত্রে শরীয়ত বাধা প্রদান করবে না।কেননা আপনাদের বিয়েকে তো আপনাদের উভয়ের ফ্যমিলি মেনে নিয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...