আসসালামু আলাইকুম শাইখ।
আমরা জানি, সাধারণ অবস্থায় সালাত মসজিদে গিয়ে জামাত এর সাথে পড়লে ২৭ গুণ অধিক সাওয়াব পাওয়া যায়।
আবার জানি কসর এর সালাত সফরে গিয়ে নিজে পড়া বৈধ এবং কসরের সালাত রাসুল সাঃ এর নির্দেশনা অনুযায়ী ফরজ সালাতটুকুর অর্ধেক আদায় করি আমরা। আর এটাই কসরের সালাতের সুন্নত।
প্রশ্ন:১) কেউ যদি মনে করে কসরের সালাত দুই রাকাত আদায় না করে ৪ রাকাত আদায় করলে অধিক সাওয়াব পাওয়া যাবে, তাহলে কি এটা সুন্নতের খেলাফ এবং বিদআত হবেনা? [যেহেতু রাসুল সাঃ এর নির্দেশ হলো দুই রাকাত সালাত আদায়]
প্রশ্ন:২) আমরা জানি, মুসাফির ব্যাক্তি যদি মুসাফির নন এমন ইমামের পিছে সালাত আদায় করে মসজিদে গিয়ে, তাহলে মুসাফির ব্যাক্তিকে সম্পূর্ণ সালাত আদায় করতে হবে। এখন প্রশ্ন হলো, কোনো মুসাফির ব্যাক্তি যদি অন্য এলাকায় গিয়ে "জামাতে সালাত আদায় করলে অধিক সাওয়াব পাওয়া যায়" এই আশা করে ৫ ওয়াক্ত সালাতই মসজিদে গিয়ে মুসাফির নয় এমন ইমামের পিছে পড়ে সম্পূর্ণ ফরয সালাত আদায় করে (অধিক সাওয়াব এর আশায়), তাহলে এটা কি বিদআত বা অনুত্তম হতে পারে নাকি প্রত্যেক মুসাফিরের এমনটাই করা উচিৎ যে, সে অন্য এলাকায় গেলে যেনো মসজিদে গিয়ে ৫ ওয়াক্ত সালাত জামাতের সাথে সম্পূর্ণ ফরয সালাত আদায় করে?
মুসাফির ব্যাক্তির জন্য অধিক উত্তম কোনটি?
১) নিজে কসর আদায় করে ফেলা, মুসাফির সাথী থাকলে মসজিদে না গিয়ে নিজ বাসস্থানেই তাদের সাথে জামাতে সালাত আদায় করে ফেলা, এটা উত্তম? নাকি ..
২) মসজিদে গিয়ে মুসাফির নয় এমন ইমামের পিছে সম্পূর্ণ ফরজ সালাত আদায় করা অধিক সওয়াবের আশায়?
একটু স্পষ্ট আর specify করে উত্তর দিবেন। জাযাকাল্লাহু খাইরান, শাইখ।