আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in সালাত(Prayer) by (10 points)
আমার এক আত্মীয়া নাটোর থেকে ঢাকায় এসেছেন। আজ তার ঢাকায় আসার ১৫ দিন পূর্ণ হবে। কিন্তু তিনি আসার আগে জানতেন না, তাকে এখানে দিন পনেরো থাকতে হবে। মেয়েত অপারেশনের কারণে তাকে আরও কিছুদিন ঢাকায় থাকতে হবে, কিন্তু কতদিন থাকা লাগতে পারে, তাও তিনি নিশ্চিত নন।
১. এক্ষেত্রে, আজকে যেহেতু তার ১৫ দিন পূর্ণ হয়েছে তাহলে তিনি আজ থেকে পূর্ণ সালাত আদায় শুরু করবেন? নাকি কতদিন থাকতে হবে তা নিশ্চিত না হওয়ার কারণে এখনও মুসাফির হিসেবে গন্য হবেন?
২. মুক্বিম হিসেবে গণ্য হওয়ার শর্ত কী? সেক্ষেত্রে বাসা থেকে বের হওয়ার সময়ই নিয়ত করে নেয়া জরুরি কি?

1 Answer

0 votes
by (697,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8508 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/1281

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি উনি সর্বনিম্ন ১৫ দিন কোনো এক স্থানে অবস্থানের নিয়ত করেন, এক জায়গায় অবস্থানের নিয়ত করেন, তাহলে উনি মুকিম হিসেবে গণ্য হবেন, তখন উনাকে মুকিমের নামায পড়তে হবে। আর যদি দিন কোনো এক স্থানে ১৫ দিন অবস্থানের নিয়ত না থাকে, তাহলে উনি মুসাফির হিসেবে গণ্য হবে।
(১) কতদিন থাকতে হবে তা নিশ্চিত না হওয়ার কারণে এখনও তিনি মুসাফির হিসেবে গন্য হবেন।
(২)বাসা থেকে বের হওয়ার সময়ই কোথাও সর্বনিম্ন ১৫ দিন অবস্থানের নিয়ত করতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 223 views
0 votes
1 answer 129 views
...