আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
201 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ


একজন অমুসলিমকে দাওয়াত দেওয়ার জন্য কুরআনের একটি মুসহাফ দিতে চাই।কিন্তু ইসলামে কি অমুসলিমদের কুরআন স্পর্শ করার অনুমতি দেয়?যদি না দেয় তাহলে অন্য কোনো উপায় আছে কি?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
 وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


অমুসলিমকে কুরআন হাদিয়া দেওয়া জায়েজ আছে।
তবে দুটি শর্তঃ-
এক, সে যেনো গোসল করে কুরআন স্পর্শ করে।
দুই, কুরআনের কোনো বেয়াদবী যেনো না হয়,সেদিকে যেনো উক্ত অমুসলিম ব্যাক্তি খেয়াল রাখে।

আল্লাহ্ তাআলা বলেন:

وَ اِنۡ اَحَدٌ مِّنَ الۡمُشۡرِکِیۡنَ اسۡتَجَارَکَ فَاَجِرۡہُ حَتّٰی یَسۡمَعَ کَلٰمَ اللّٰہِ ثُمَّ اَبۡلِغۡہُ مَاۡمَنَہٗ ؕ ذٰلِکَ بِاَنَّہُمۡ قَوۡمٌ لَّا یَعۡلَمُوۡنَ ﴿۶﴾ 

 “আর মুশরিকদের মধ্যে কেউ আপনার কাছে আশ্রয় প্রার্থনা করলে আপনি তাকে আশ্রয় দিন; যাতে সে আল্লাহ্র বাণী শুনতে পায়। তারপর তাকে তার নিরাপদ স্থানে পৌঁছিয়ে দিন। কারণ তারা এমন এক সম্প্রদায় যারা জানে না।”[সূরা তওবা, আয়াত: ৬]

البحر الرائق شرح كنز الدقائق (8 / 231):
"وفي الذخيرة: إذا قال الكافر من أهل الحرب أو من أهل الذمة: علّمني القرآن فلا بأس بأن يعلمه ويفقهه في الدين، قال القاضي علي السغدي: إلا أنه لايمس المصحف، فإن اغتسل ثم مسه فلا بأس به".
সারমর্মঃ
কোনো কাফের যদি বলে যে আমাকে কুরআন শিক্ষা দিন,তাহলে তাকে কুরআন,ফিকাহ ফিদ দিন শিক্ষা দেওয়াতে কোনো সমস্যা নেই।
কিন্তু অমুসলিম ব্যাক্তি কুরআন স্পর্শ করবেনা।
তবে গোসল করে স্পর্শ করতে পারবে।       

أنہ یجوز دفع کتاب فیہ شيء من آیات القرآن إلی مشرک بخلاف المصحف فإنہ لا یجوز دفعہ إلیہ إلا بعد ما اغتسل ولم یخف منہ سوء الأدب (احکام القرآن للجصاص: ۳/۳۳، للشیح المفتی شفیع رحمہ اللہ) 
সারমর্মঃ
এমন বই,যাতে কুরআনের কোনো আয়াত লেখা আছে,সেটি কোনো অমুসলিমকে দেওয়া জায়েজ আছে।
কিন্তু সরাসরি কুরআনের কপি তাকে দেওয়া জায়েজ নেই, তবে গোসল,আর আদবের খেলাফ না হওয়ার শর্তে দিতে পারবে।     

ইমাম নববী (রহঃ) বলেন:
আমাদের মাযহাবের আলেমগণ বলেন: কোন কাফেরকে কুরআন শুনা থেকে ও মুসহাফ স্পর্শ করা থেকে বাধা দেওয়া যাবে না। কিন্তু, তাকে কি কুরআন শিক্ষা দেওয়া জায়েয হবে? এ ক্ষেত্রে দেখতে হবে; যদি তার ইসলাম গ্রহণের আশা না থাকে তাহলে জায়েয হবে না। যদি আশা থাকে তাহলে দুই অভিমতের মধ্যে অধিকতর সঠিক অভিমত হচ্ছে- জায়েয হবে। কাযী হোসাইন অকাট্যভাবে এ মত ব্যক্ত করেছেন, বাগাভী ও অন্যান্য আলেম এ মতকে অগ্রগণ্যতা দিয়েছেন।
[আল-মাজমু (২/৮৫)]
,

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি উক্ত দুটি শর্ত মেনে কুরআন স্পর্শ করার শর্ত দিয়ে অমুসলিমকে কুরআন হাদিয়া/গিফট দিতে পারবেন।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...