আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (33 points)
edited by
নবীজি (সাঃ) সাদা রঙ পছন্দ করতেন।
প্রশ্ন ১)কেউ যদি সাদা রং-কে  ঘৃনা করে বা অপছন্দ করে তার ঈমান ভংগের কারন হবে কি?
প্রশ্ন২) অনেকে সাদা রঙ পছন্দ করে না,,এদের ব্যাপারে কি রকম ভাবে ব্যাখ্যা করবেন?
মানে সাদা রঙ বিশ্বনবী (সা:) এর পছন্দের রঙ ছিলো--এইদিক থেকে এদের সাদা রঙ অপছন্দ করা এটা কিভাবে ব্যাখ্যা করবেন?
প্রশ্ন ৩)অন্তরে কোনো কুফরি চলে আসলে,,যদি মাথা হ্যা বোধক এর মত নাড়িয়ে দেয়া হয়,,কিন্তু আমি ওই কুফরির পক্ষে নই,তাইলে ঈমান চলে যাবে কি?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনে আব্বাস (রাঃ) হতে বর্ণিত। 
 عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : " عَلَيْكُمْ بِالْبَيَاضِ مِنَ الثِّيَابِ , لِيَلْبَسْهَا أَحْيَاؤُكُمْ ، وَكَفِّنُوا فِيهَا مَوْتَاكُمْ ، فَإِنَّهَا مِنْ خِيَارِ ثِيَابِكُمْ "
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা সাদা রঙের কাপড় পরিধান করবে। তোমাদের জীবিতরা যেন সাদা কাপড় পরিধান করে এবং মৃতদেরকে সাদা কাপড় দিয়ে দাফন দেয়। কেননা, সাদা কাপড় তোমাদের সর্বোত্তম পোশাক। (শামাইলে তিরমিযি-৫২  নাসাঈ, হা/৫৩২৩; সুনানুল কুবরা লিন নাসাঈ, হা/৯৫৬৬)

সামুরা ইবনে জুনদুব (রাঃ) হতে বর্ণিত। 
 عَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : " الْبَسُوا الْبَيَاضَ , فَإِنَّهَا أَطْهَرُ وَأَطْيَبُ ، وَكَفِّنُوا فِيهَا مَوْتَاكُمْ " 
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা সাদা কাপড় পরিধান করো। কারণ, তা সর্বাধিক পবিত্র ও উত্তম। আর তা দিয়েই তোমরা মৃতদের কাফন দাও। (শামাইলে তিরমিযি-৫৩ মুজামুল কাবীর, হা/৯৬৪; সহীহ তাঁরগীব ওয়াত তাঁরহীব, হা/২০২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সাদা রঙ পছন্দ করা বা না করা মূলত স্বভাব আদতের সাথে সম্পর্কিত। সে জন্য সাদা রঙকে ফরয ওয়াজিব করা হয়নি। বা সুন্নতে মুআক্কাদাও করা হয়নি। বরং এটা সুন্নতে যায়েদা। যদি কারো চোখে সমস্যা থাকার কারণে তথা শারিরিক বা মানষিক সমস্যা থাকার কারণে সে সাদা রঙ কে অপছন্দ করে, তাহলে তার ঈমানে কোনো সমস্যা হবে না। কিন্তু যদি সে ইচ্ছাকৃত রাসূলকে এটাক করে বা রাসূল সাঃ এর প্রতি শত্রুতা বশত সে সাদা রঙকে অপছন্দ করে, তাহলে ঈমানে সমস্যা চলে আসবে। তার ঈমান চলে যাবে। 
ইডিট করা প্রশ্নের জবাব পরে পাবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...