আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
397 views
in পবিত্রতা (Purity) by (8 points)
আসরের নামাজের অযু করার আগে আমি লজ্জাস্থান ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।অযু করার প্রথম দিকে মনে হলো লজ্জাস্থান থেকে কিছু বের হলো।আমি এটাকে কেয়ার না করে অযু করে নামাজ পরে নিয়েছি।নামাজের পর দেখলাম তরল পানির মত পদার্থ  সামান্য পরিমাণে বের হয়েছে।যোহরের নামাজের মধ্যেও এমন বের হয়েছিল।কালকে মাগরিবের নামাজের মধ্যেও বের হয়েছিল।এছড়াও মাঝেমাঝে এরকম বের হয়।

এখন কি আমার এই অযুটা আবার করে আব্র এই নামাজ পড়তে হবে?

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
এ যাবৎকাল আপনি অনেক কষ্ট করে নামায ইবাদত করেছন।আল্লাহ আপনার ইবাদতকে কবুল করুক।আমীন।
আপনি এক কাজ করবেন।
একটু কষ্টকরে নামাযের সবচেঁয়ে সংক্ষিপ্ত ওয়াক্ত আছর কিংবা ফজরের ওয়াক্তে একদিন পরীক্ষা করবেন যে,এই সংক্ষিপ্ত ওয়াক্তে আপনি ধারাবাহিক সাদাস্রাব নির্গত হওয়া ব্যতীত কি ফরয দু'রাকাত বা চার রা'কাত নামায পড়তে পারছেন।যদি আপনি সাদাস্রাব নির্গত হওয়া ব্যতীত ফরয আদায় করতে না পারেন,তাহলে আপনাকে মা'যুর হিসেবে গণ্য করা হবে।আর যদি আপনি নামায পড়ে নিতে সক্ষম হয়ে যান,তাহলে আপনাকে মা'যুর গণ্য করা হবে না। এক্ষেত্রে আপনাকে কষ্ট করে নামায পড়তে হবে।এভাবে যে,যখনই মনে সাদাস্রাব নির্গত হওয়ার সন্দেহ জাগবে,তখন আপনি টিস্যু বা কাপড় ইত্যাদিকে দেখবেন যে,সত্যিই কি সাদাস্রাব নির্গত হচ্ছে।যদি নির্গত হয়,তাহলে আপনি অজু করে এসে আবার নামায পড়ে নিবেন।


কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়াজ জন্য শর্ত হলো,
شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-
শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)

সুতরাং যদি কোনো একদিন কোনো একটি নামাযের সম্পূর্ণ ওয়াক্ত আপনার এমনভাবে অতিবাহিত হয় যে, স্রাব উযরের কারণে ফরয নামায পড়া আপনার জন্য সম্ভবপর না হয়,তাহলে আপনি মা'যুর। অন্যথায় শরয়ী ভাবে মা'যুর প্রমাণিত হবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
একটু কষ্ট করে বুঝিয়ে দিবেন।

ওয়াক্ত শুরু হওয়ার সময় চার রাকাত পরলাম ফরজ।এর পর যদি দেখি ওইরকম তরল/সাদাস্রাব বের হয়েছে তাহলে আবার পড়ব।
দ্বিতীয়বার ৪ রাকাত পড়ার পর যদি দেখি এবারো বের হয়েছে তাহলে আবারো পড়ব।এভাবে ওয়াক্ত শেষ হওয়া পর্যন্ত পরতেই থাকব?এভাবে ওয়াক্ত শেষ হয়ে গেল আর আমি একবারো ফরজ টুকু সাদাস্রাব/তরল নিরগত হওয়া ছাড়া আদায় করতে না পারলে আমি মাযুর?


আর যদি ৪ রাকাত পরে ফেলি সাদাস্রাব/তরল নির্গত হওয়া ছাড়াই, তাহলে আমি মাযুর নই?
by (709,320 points)
জ্বী। মাযুর হলে আপনার জন্য বিধান সহজ। প্রতি ওয়াক্তে একবার অজু করলেই হবে। আর নয়তো বার বার অজু করে নামায পড়তে হবে। 
by
বারবার সাদাস্রাব/তরল পানি নির্গত হলে  বারবার অযু করে নামাজ পরব। আর বার বার অযুর আগে লজ্জাস্থান পরিষ্কার করে নিব।

পরিষ্কার করার ক্ষেত্রে কি বারবার পানি ব্যবহার করব নাকি টিস্যু/কাপড় ব্যবহার করব?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 438 views
...