আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (8 points)
আস্সালামুআলাইকুম হুজুর,,,,,,,,,,,,

একজন যুবক সাহাবী ফজরের নামাজ শেষে উপার্জন শুরু করতেন। তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে দারসে বসার, ইলম অর্জনের এতো সময় পেতেন না।
.
বাকি সাহাবী ঐ যুবক সাহাবীর জন্য আফসোস করে বললেন, "ইশ! সে যদি তার যৌবন ও কর্মতৎপরতা আল্লাহর রাস্তায় ব্যয় করতো!"
.
রাসূলুল্লাহ সা. তাঁর সাথে বসা সাহাবীদেরকে সতর্ক করে বললেন, "তোমরা এরকম বলো না। কেননা, যদি সে মানুষের কাছে হাত পাতা থেকে নিজেকে বাঁচানোর জন্য কাজকর্ম করে, তবে সে আল্লাহর রাস্তায়ই রয়েছে। আর যদি সে নিজের বৃদ্ধ পিতা-মাতা ও দুর্বল শিশুদের জন্য কাজকর্ম করে যাতে অভাবগ্রস্থ না হয়, তবুও সে আল্লাহর রাস্তায়ই রয়েছে।"
.
একজন মুমিনের হালাল উপার্জনের জন্য সময় দেয়াটাও 'আল্লাহর রাস্তায় সময় দেয়া'।
.
ঈসা আলাইহিস সালাম দেখলেন একজন ব্যক্তি সারাক্ষণ ইবাদাত করে, কিন্তু উপার্জনের চিন্তা করে না। তিনি তাকে জিজ্ঞেস করেন, "তুমি কী কাজ করো?"
.
সে বললো, "আমি শুধু আল্লাহর ইবাদাতই করি।"
ঈসা আ. জিজ্ঞেস করলেন, "তোমার ভরণ-পোষণ কে করে?"
সে বললো, "আমার ভাই।"
এটা শুনে ঈসা আ. বললেন, "তাহলে তো দেখছি তোমার ভাই তোমার চেয়ে বেশি ইবাদাত করে!"
.
ইমাম গাযালির 'ইহইয়াউ উলুমুদ্দীন' থেকে

 ১)এই হাদীসটিকি সত্য ?
২)প্রতিদিন আমাকে ওয়েবডেভেলোপমেন্টের জন্য ৮ ঘন্টা সময় দিতে হয় (মূলত আমি এটা করছি নিজের বাবা মায়ের আশা পূর্ণ করতে + অসহায় গরিব অভাবীদের পাশে দাঁড়াতে যেন পারি সেজন্যই এটা করছি ,দুনিয়াবী কোনো উদ্দেশ্য নেই আমার এখানে , আমার নিজের বিন্দুমাত্র চাওয়া নেই )যারফলে আমি নফল ইবাদত গুলো করতে পারিনা ,এমনকি নফল রোজা গুলোও না ,প্রতি সোমবারে আমার রোজা দেওয়ার খুবই ইচ্ছা ,কিন্তু সেদিনগুলোতে রোজা থাকলে আমার অনেক মাথা ঘুরে খুব দুর্বল লাগে ঘুম পায় ,যারফলে কোথাও মনোযোগ দিতে পারিনা কাজ করতে পারিনা সালাতও ভালোভাবে মনোযোগ দিয়ে পড়তে পারিনা,তো আমিওকি এই হাদিসের মতো ফজিলত পেতে পারবোনা ? নাকি আমি এটার পিছনে সময় দিচ্ছি বলে নফল ইবাদতের জন্য আল্লাহর কাছে কম পছন্দের থাকবো ?

৩)নবীজী সাঃ এর প্রতি ভালোবাসা প্রকাশ করতে কি কি করতে পারি? আমি তাকে ভালোবাসি সেটা মুখে না বলে কিভাবে প্রমান করবো আমরা যে আমরা তাকে অনেক ভালোবাসি ভালোবাসতে চাই ?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আপনার বর্ণিত বিবরণটি কোথাও পাইনি। পাওয়া গেলে জানানো হবে।

হ্যা, এটা অবশ্যই ঠিক যে, হালাল রিযিক তালাশ করা একটি ইবাদত।
হযরত ইবনে মাসউদ রাযি থেকে বর্ণিত
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مَسْعُودٍ - رَضِيَ اللَّهُ عَنْهُ - قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: " «طَلَبُ كَسْبِ الْحَلَالِ فَرِيضَةٌ بَعْدَ الْفَرِيضَةِ» " رَوَاهُ الْبَيْهَقِيُّ فِي " شُعَبِ الْإِيمَانِ.
রাসুলাল্লাহ সাঃ বলেন,হালাল রিযিক তালাশ করা অন্যন্য ফরয বিধানের পরই ফরয।(মিশকাতুল মাসাবিহ-২৭৮১)

নিজে উপার্জন করা নিয়ে হাদীসে এসেছে,
হযরত মিক্বদাম ইবনে মা'দি কারুবা রাযি থেকে বর্ণিত
ﻋَﻦِ اﻟْﻤِﻘْﺪَاﻡِ ﺑْﻦِ ﻣَﻌْﺪِﻱ ﻛَﺮِﺏَ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ: ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - " «ﻣَﺎ ﺃَﻛَﻞَ ﺃَﺣَﺪٌ ﻃَﻌَﺎﻣًﺎ ﻗَﻂُّ ﺧَﻴْﺮًا ﻣِﻦْ ﺃَﻥْ ﻳَﺄْﻛُﻞَ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ، ﻭَﺇِﻥَّ ﻧَﺒِﻲَّ اﻟﻠَّﻪِ ﺩَاﻭُﺩَ - ﻋَﻠَﻴْﻪِ اﻟﺴَّﻼَﻡُ - ﻛَﺎﻥَ ﻳَﺄْﻛُﻞُ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ» "
রাসূলুল্লাহ সাঃ বলেন, নিজ হাতের উপার্জন হতে অধিক উত্তম রিজিক কেউ কখনো আহার করেনি।আর আল্লাহর নবী হযরত দাউদ আঃ নিজ হাতের উপার্জন দ্বারাই দিনাতিপাত করতেন(মিশকাত-২৭৫৯)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/9343

(২)
আপনি যদি মাতাপিতার ভরণপোষণ ও গরীব দুঃখীদের সেবা করার নিমিত্বে দৈনিক ৮ ঘন্টা কাজ করেন, তাহলে এতেকরে আপনার ঐ সময়টুকুও ইবাদত হবে যেটুকু সময় আপনি কাজে ব্যয় করবেন।তবে শর্ত হল, কাজটি হালাল হতে হবে।

(৩)
নবীজী সাঃ এর প্রতি ভালোবাসা প্রকাশ করতে আপনি বেশী বেশী দুরুদ পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...