আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
480 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম ।
আমি তালাকের বিষয়ে সন্দেহ সম্পর্কে এখানে একটি প্রশ্ন করেছিলাম । উত্তর পেয়ে আলহামদুলিল্লাহ ভালো লাগছে । আমি তালাকের বিষয়টি নিয়ে ওয়াসওয়সাতে ভুগছি ।
কিন্তু আমি আপনাদের এখানে প্রশ্ন করার সময় ও উত্তর পাবার আগ পর্যন্ত অনেক চিন্তিত ছিলাম ।  আমার স্বামী আমাকে দেখে কয়েকবার জিজ্ঞেস করেছে যে, কি হয়েছে ? আমি তাকে ওই সময় কিছুই বলি নাই । পরবর্তীতে আপনাদের কাছ থেকে উত্তর পাবার পরে আমি তাকে বললাম যে, আমি ইসলামিক একটি বিষয়ে প্রশ্ন করেছিলাম, সেটার উত্তর পেয়ে এখন ভালো লাগছে ।  কিন্তু আমি কি সম্পর্কে প্রশ্ন করেছিলাম তা বলি নাই ।
যেহেতু আমি তালাকের বিষয়টি নিয়ে কিছু দিন ধরে দুশ্চিন্তায় ছিলাম , এটা সে জানতো ।  তাই আমি যে তালাকের সম্পর্কে আপনাদের এখানে প্রশ্ন করেছিলাম , সেটা তখন আমার স্বামী বুঝতে পেরে বা আন্দাজ করে আমাকে বলল যে , তালাকের ওইটা  !?   আমি বললাম, কি বলছ ?  সে আমাকে আবার বলল যে, তালাকের প্রশ্ন !?   আমি বললাম যে, হ্যা, তালাকের প্রশ্ন করেছিলাম ।
উল্লেখ্য যে, তালাক দেবার উদ্দেশ্যে তালাক শব্দটি বলা হয় নাই । এভাবে কথপোকথন এর সময় তালাক শব্দ টি বলার করনে কি কোনো সমস্যা হয়েছে ?
আর একটি বিষয় , আমি তালাকের সম্পর্কে এখানে বা অন্য কোথাও প্রশ্ন করার সময় তালাক সম্পর্কে বারবার লিখার জন্য বা তালাক শব্দটি বার বার লিখার জন্য কি কোনো সমস্যা হচ্ছে ?

1 Answer

0 votes
by (62,960 points)

 


بسم الله الرحمن الرحيم

 

জবাব,

যদি কেউ তার স্ত্রীকে বলে, “আমি তোমাকে তালাক দিলাম” কিংবা “আমি আমার স্ত্রীকে তালাক দিলাম।”তাহলে তালাক পতিত হবে।কিন্তু তালাক দেওয়ার নিয়ত ছাড়ায় স্ত্রীর সামনে তালাকের আলোচনা করার দ্বারা স্ত্রীর উপর তালাক পড়বে না।

 

لو كرر مسائل الطلاق بحضرة زوجته ويقول: أنت طالق ولا ينوى طلاقا لا تطلق، (فتح القدير، كتاب الطلاق، باب ايقاع الطلاق-4/4)

 

যদি কোন ব্যক্তি তার স্ত্রীর উপস্থিতিতে তালাকের মাসআলা তাকরার (একাধিকবার আলোচনা )করে,এমতাবস্থায় সে বলে যে“তুমি তালাক” তাহলে তালাক পতিত হবে না যদি সে তালাকের নিয়ত না করে। (ফাতহুল কদীর-৪/৪)

 

প্রশ্নকারী প্রিয় দীনি বোন!

আপনার স্বামী যেহেতু তালাক দেবার উদ্দেশ্যে তালাক শব্দটি বলেনি,বিধায় এতে কোনো সমস্যা নেই।এবং তালাক সম্পর্কে জানতে আপনার বারবার তালাক শব্দটি লিখাতেও কোন প্রবলেম নেই।কেননা তালাকের হকদার স্বামী,স্ত্রী তালাক দেওয়ার অধিকার রাখে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (3 points)
জাজাকাল্লাহু খাইরান 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...