আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
301 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
reopened by
আসসালামু আলাইকুম ।
তালাক সম্পর্কে ওয়াসওয়াসা থাকার কারনে আমি চিন্তিত থাকায় এখানে প্রশ্ন করেছিলাম। আমি প্রশ্নটি করার সময় চিন্তিত থাকায় আমার স্বামী আমাকে জিজ্ঞেস করেছিল যে, কি হয়েছে ? আমি তাকে কিছু বলি নাই । আপনাদের কাছ থেকে উত্তর পেয়ে আলহামদুলিল্লাহ ভালো লেগেছে । এরপর আমি আমার স্বামীকে বললাম যে, আমি ইসলামিক একটি বিষয়ে প্রশ্ন করেছিলাম, সেটার উত্তর পেয়েছি ।  আমি কি প্রশ্ন করেছিলাম তা তাকে বলি নাই । আমি কিছুদিন ধরে তালাকের সম্পর্কিত একটি বিষয় নিয়ে চিন্তায় ছিলাম, এটা সে জানতো । তাই আমি আপনাদের এখানে কি প্রশ্ন করেছিলাম তা আন্দাজ করে বা বুঝতে পেরে সে আমাকে বলল যে, তালাকের ওইটা ?!  আমি বললাম, কি বলছ ? সে আবার বলল যে, তালাকের প্রশ্ন ?!  আমি বললাম, হ্যা তালাকের প্রশ্ন ।
উল্লেখ্য যে, এই কথোপকথন এর সময় তালাকের কোনো উদ্দেশ্য ছিল না  ।
আপনাদের এখানে আমি এটা নিয়ে প্রশ্ন করেছিলাম , যে , এভাবে বলায় কি কোনো সমস্যা হয়েছে কিনা ?! উত্তর এসেছে যে, কোনো সমস্যা হয় নাই ।
আমি আজকে আমার স্বামীকে এটা জিজ্ঞেস করেছি । বলেছি যে, আমি তোমার কাছে একটা বিষয় জানতে চাই, তুমি শুধু 'হ্যাঁ বা না' বলে উত্তর দিবা, অন্য কিছু বলা লাগবে না ।
উপরে আমি যে ঘটনাটাকে নিয়ে আমি তালাক শব্দটি সরাসরি  ব্যবহার না করে তাকে বলি যে, তুমি কি ওইদিন ওইসব (তালাককে) কে উদ্দেশ্য করে আমাকে কিছু বলেছিলে ?  সে উত্তরে বলল, না । আমি আবার বললাম যে, তুমি কি কখনো আমাকে ওইসব (তালাককে) উদ্দেশ্য করে কিছু বলেছ ?  সে বলল, না না । এরপর আমি বললাম যে, সত্যি বলো নাই, না ?  সে বলল, হ্যা ।  আমি বললাম, হ্যা মানে ?!  সে বলল, না । সে তখন একটু মোবাইল নিয়ে কি যেন দেখছিল,  আমি বললাম, তুমি সত্যি বলো নাই, না ?  সে হ্যা সূচক মাথা নাড়াল । আমি বললাম যে, তাহলে হ্যা কেন বলো , মাথা নাড়াও যে !  ঠিক করে বলো ।  সে বলল , আরে না । না ।
এখানে আমার একটু confusion হবার কারনে আমি তাকে একটু পরে আবারও দুইবার জিজ্ঞেস করেছি যে, সে (তালাককে) উদ্দেশ্যে করে আমাকে কখনো কিছু বলেছে কিনা ?!  সে স্পষ্ট বলল , না ।
পরে আমি তাকে জিজ্ঞেস করলাম যে, তাহলে তুমি ওই সময় হ্যাঁ বলে আবার হ্যাঁ সূচক মাথা নাড়ালে কেন ?!  সে বলল , আমি 'না' ই বলেছি , 'না' বুঝিয়েছি , তুমি বুঝতে ভুল করেছ । আমি তাকে আবার নিশ্চিতভাবে জিজ্ঞেস করেছি যে, তুমি কখনো আমাকে ওইসব (তালাককে) উদ্দেশ্য করে কিছু বলো নাই তো ??  সে নিশ্চিত করে বলেছে , 'না' ।
উল্লেখ্য যে, এই আলোচনার সময় কোথাও সরাসরি তালাক শব্দ বলা হয় নাই ।  আমার স্বামী আমাকে অনেক ভালোবাসেন । সে এর আগে আমাকে তালাকের উদ্দেশ্যে করে কখনো কিছু বলে নাই । আমাকে উদ্দেশ্য করে 'তালাক' শব্দ ও কখনো বলেন নাই । তাও আমি ওইদিনের আপনাদের এখানে তালাক নিয়ে প্রশ্ন করার কথোপকথন এর ধারাবাহিকতায় তাকে এই প্রশ্ন করেছিলাম । যদিও আপনাদের কাছ থেকে উত্তর পেয়েছিলাম যে, কোনো সমস্যা হয় নাই ।
আমার স্বামী আমাকে নিশ্চিত করে বলেছে যে, সে কখনো আমাকে তালাকের উদ্দেশ্যে কিছু বলে নাই ।  কিন্তু তখন তাকে প্রশ্ন করার সময় মাঝে সে 'না' কে উদ্দেশ্য করেই 'হ্যা' বলেছিল, মাথা নেড়েছিল ।  কিন্তু সে আসলে 'হ্যা' কে বুঝায় নাই ।  আমার বুঝতে একটু confusion হয়েছিল, পরে আমার স্বামী নিশ্চিতভাবে বলেছেন যে, সে তখনও 'না' ই বুঝিয়েছে, আমার বুঝতে ভুল হয়েছে । সে পরে আমাকে নিশ্চিতভাবে বলেছে যে, সে আমাকে কখনো তালাকের উদ্দেশ্যে কোনো কিছু বলে নাই , ওইদিন ও সে তালাকের উদ্দেশ্যে বলে নাই ।
১.এমত অবস্থায়, যদিও আমার স্বামী আমাকে নিশ্চিতভাবে বলেছেন যে, উনি আমাকে তালাকের উদ্দেশ্যে কখনো কিছু বলেন নাই । আমাকে উদ্দেশ্য করে কখনো তালাক শব্দ ও বলেন নাই । আর তখনো সে 'না' ই বুঝিয়েছেন ।  আর প্রথমে ও সে 'না' ই বলেছিল । তাও কথার মাঝে তার বলা 'না' আর 'হ্যা' বুঝতে confusion হবার কারনে কি কোনো সমস্যা হয়েছে ?!

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/24123 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠّﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠّﻢ ﻗﺎﻝ : ( ﻳَﺄْﺗِﻲ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥُ ﺃَﺣَﺪَﻛُﻢْ ﻓَﻴَﻘُﻮﻝُ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﺣَﺘَّﻰ ﻳَﻘُﻮﻝَ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﺭَﺑَّﻚَ ﻓَﺈِﺫَﺍ ﺑَﻠَﻐَﻪُ ﻓَﻠْﻴَﺴْﺘَﻌِﺬْ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻭَﻟْﻴَﻨْﺘَﻪِ ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ ﻣﺴﻠﻢ : ﺁﻣﻨﺖ ﺑﺎﻟﻠﻪ ﻭﺭﺳﻠﻪ)
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,শয়তান তোমাদের কারো নিকট উপস্থিত হয়ে জিজ্ঞেস করে, এটা কে বানিয়েছে?ওটা কে বানিয়েছে?শেষ পর্যন্ত জিজ্ঞেস করে, খোদা-কে বানিয়েছে? যখন এমন অবস্থায় কেউ পতিত হবে,সে যেন আল্লাহর নিকট পানাহ চায়।এবং সাথে সাথে সে যেন উক্ত বিষয়ে চিন্তা করা থেকে বিরত থাকে।এক বর্ণনায় এসেছে সে যেন আ'মানতু বিল্লাহি ওয়া রুসুলিহি পড়ে নেয়।(সহীহ বোখারী-৩১০২,সহীহ মুসলিম-১৩৪)

প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনাদের মধ্যকার কোনো তালাক পতিত হবে না।এবং আপনাদের বিয়েতে কোনো সমস্যা হবে না। কেননা তালাক পড়ার কারণে তালাক পতিত হয় না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যেভাবে তালাকের বিষয়কে ভাবছেন, সেভাবে তালাকের বিষয়কে ভাবলে জীবনকে অতিশয় কষ্টকর বানিয়ে ফেলবেন। কি প্রয়োজন ছিল যে, আপনি বারবার আপনার স্বামীকে এভাবে বলবেন। তাকে জিজ্ঞাসা করবেন। এরকম জিজ্ঞাসার তো অধিকার বা সুযোগ শরীয়ত আপনাকে দিচ্ছে না। আপনি এ বিষয় নিয়ে চিন্তা করা থেকে বিরত থাকুন। প্লিজ, বিরত থাকুন। নয়তো আপনার জীবন দুর্বিসহ হয়ে উঠবে। আল্লাহ আপনাকে বুঝার তাওফিক দান করুক। আমীন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
জাজাকাল্লাহু খাইরান । আল্লাহ যেন আমাদের মাফ করেন, রক্ষা করেন,  আমিন । 
আমি আসলে মানসিক দুশ্চিন্তায় ভুগছিলাম, তাই বার বার প্রশ্ন করেছি । প্রশ্নের উত্তর দেবার জন্য ধন্যবাদ । যদি বিরক্ত হয়ে থাকেন, মাফ করে দেবেন প্লিজ । 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...