আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
731 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
edited by
হুজুর আমি অত্যন্ত চিন্তিত অনুগ্রহপূর্বক প্রশ্নটি এপ্রুভ করলে খুশি হবো ,,,,,
১)আমার স্বামীর এবং আমার ভিতর কথা কাটাকাটি হয় ২ দিন আগে তো আবার সব মিটমাট হয়ে যায় কিন্তু সে এখনো আমার উপর রাগ তাই তার রাগ ভাঙাতে আমি বিভিন্ন কৌশল অবলম্বন করি তো সে একপর্যায়ে বলে ,তুমি যেমন মুখ ফসকে তুই বলে ফেলছো আমিও তো তেমন মুখ ফসকে ওই কথা বলে ফেলতে পারতাম।
তখন আমি খুব ভয় পেয়ে যাই তার কথা শুনে এবং তাকে প্রশ্ন করি যে, তুমি কি মুখ ফসকে ওই কথা বলছো ? তখন উনি আমার উপর বিরক্ত হয়ে বলে, " হু" উনি আমাকে তালাকের নিয়তে হু বলে নি।
আমি বারবার জিজ্ঞেস করায় উনি বিরক্ত হয়ে বলল, যে মুখ ফসকে বললে কি হইবে? তখন আমি বললাম,যে মুখ ফসকে বললেও তালাক হইয়া যাইবে। তখন বিরক্ত হয়ে প্রতিউত্তরে উনি বলছে যে , "হইলে ভালো হইছে"
এখন উক্ত কথায় কি তালাক পতিত হয়েছে?
২) পরে উনি আমার চিন্তা দূর করার জন্য বলে যে কোন কথায় তালাক হয় আর কোন কথায় তালাক হয় না আমি কি বুঝি না। তখন আমি বললাম আমি যখন প্রশ্ন করলাম যে ,তুমি মুখ ফসকে বলছ কি না? তখন তুমি যে বললা , "হু " তখন উনি প্রত্যুত্তরে বলে, আমি তো মুখ ফসকে কত কিছুই বলতে পারি এখন তালাকের কথাই বলছি তা তো না আর আমি তো মুখ দিয়ে তালাক শব্দ বলিনি শুধু "হু " বলছি
উপরে 2 নং প্রশ্নে উনি যে আমাকে বুঝানোর উদ্দেশ্যে বা শান্ত করার উদ্দেশ্যে কথার পরিপ্রেক্ষিতে তালাক শব্দটি ব্যবহার করেছে তাতেও কি তালাক পতিত হবে?
৩/  তুমি যদি আর আমার সাথে খারাপ ব্যবহার করো তাইলে আমিও তালাক কথা ব্যবহার করব এরূপ বলায় কি শর্তযুক্ত তালাক পতিত হবে?

1 Answer

0 votes
by (707,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) “আমি খুব ভয় পেয়ে যাই তার কথা শুনে এবং তাকে প্রশ্ন করি যে তুমি মুখ ফসকে কি ওই কথা বলছো, তখন উনি আমাকে রাগানোর জন্য বলে হু, উনি আমাকে তালাকের নিয়তে হু বলে নি,আমি বারবার জিজ্ঞেস করায় উনি বিরক্ত হয়ে বলল যে মুখ ফসকে বললে কি হইবে?”

উক্ত বক্তব্য দ্বারা এক তালাক পতিত হয়ে গেছে। 

(২) এখানে কোনো তালাক পতিত হবে না। 

(৩)  “তুমি যদি আর আমার সাথে খারাপ ব্যবহার করো তাইলে আমিও তালাক কথা ব্যবহার করব ” এরূপ কথা দ্বারা শর্তযুক্ত তালাক পতিত হবে না। কেননা স্বামী বলছে যে, সে বলবে, ভবিষ্যতের শব্দ সে প্রয়োগ করেছে, তাই এ কথা দ্বারা শর্তযুক্ত তালাক পতিত হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
reshown by
এখানে তো স্ত্রী প্রশ্ন করেছে যে তুমি কি মুখ ফসকে ওই কথা বলছ? এখানে সে তো তালাক শব্দটি উল্লেখ করে নাই আর স্বামী শুধু হু বলেছে সে তো সরাসরি তালাকের কথা বলছি উল্লেখ করি নাই এক্ষেত্রে কি তালাক পতিত হয়?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...