আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)
edited by
আসসালামুআলাইকুম,

১) আ্যসাইনমোন্টের ক্ষেত্রে নির্দেশন হলো যে শিক্ষার্থীরা এনসিটিবি কর্তৃক প্রকাশিত,অনুমোদিত,প্রণীত নির্ধারিত শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক ব্যবহার করতে হবে।এখানে বই দেখে আ্যসাইনমেন্ট লেখাকে নিষেধ করা হয়নি তাই বই দেখে আ্যসাইনমেন্ট লেখা কি প্রতারণা হবে? আর নির্ধারিত শিক্ষাবর্ষের বই ব্যবহার না করে অন্য শিক্ষাবর্ষের বই দেখে আ্যসাইনমেন্ট করলে কি প্রতারণা হবে? কারন কখনো কখনো শিক্ষাবর্ষ পরিবর্তিত হলেও বইয়ের ভিতরের তাত্ত্বিক আলোচনায় পরিবর্তন অনেক কম হয়

২) আমি অনলাইনে একটি কোচিং এ পড়ি যেখানে মাসের শুরুতে বেতন নিয়ে পড়ায় ।কিন্তু গত দুইমাস আমি ক্লাস করিনি কিন্তু কর্তৃপক্ষকেও জানাইনি তাহলে কি আমাকে বেতন দিতে লাগবে কোচিং ছাড়ার আগে? আর কর্তৃপক্ষ কোনোদিনও বেতনে দেরি হলে কল দিতেন না তাই এবারও দেননি। কিন্তু আমি তো ক্লাস ই করিনি তাই বেতন না দিলে কি প্রতারণা হবে?

৩)গ্রন্থস্বত্ত্ব সংরক্ষিত আছে যেসব বইয়ের,কেবল পড়ার জন্য কি সেসব বইয়ের পিডিএফ পড়া জায়েজ ?কোনো ব্যবসার উদ্দেশ্যে নয়।আর গ্রন্থস্বত্ত্ব সংরক্ষিত কিতাবের পিডিএফ করার অনুমোদন দিতে বা নিতে হলে কি লিখিত দলিল লাগে নাকি মৌখিক অনুমতি ই যথেষ্ট?

নামাজ:

১)বর্তমানে কোভিড-১৯ এর কারনে তো ঢাকায় লকডাউন দেয়া হয়েছে ।এমতাবস্থায় দেখা যায় মাগরিব হইতে না হইতেই রাস্তা সম্পূর্ণ ফাঁকা হয়ে যায় ও মাগরিবের পর ঘুটঘুটে অন্ধকার ও হয়ে যায়। তো আমার মা আমাকে এশার নামাজ জামাতে যেতে নিষেধ করে কারন আমার মা বলে যে এসময় অপরাধ অনেক বেড়ে গেছে ।কারন কোভিড-১৯ লকডাউনের কারনে দেশের মানুষের অর্থনৈতিক অবস্থা অনেক খারাপ হয়ে আছে।ছিনতাই,গুম এধরনের ঘটনা ঘটেই চলেছে।তাই এক্ষেত্রে মায়ের কথা শোনা উচিত কি?

২) একাকী সুন্নাত বা ফরজ বা নফল বা ওয়াজিব নামাজ পড়াকালীন কি তাকবীরসমূহ এবং সালাম কি জোরে বলতে হয় নাকি নি:শব্দে বললেও হয়?

৩)ইমামের সাথে নামাজের কিছু অংশ ইক্তিদা করতে পেরেছি।যেমন : ইমাম ৩য় রাকাতে থাকাকালীন নামাজে দাঁড়াই।এক্ষেত্রে ইমামের ৩য় রাকাত কি আমার জন্য প্রথম রাকাত হবে নাকি ৩য় রাকাত ই হবে? আর ইমামের সাথে ৪র্থ রাকাত পেলে ইমামের নামাজ শেষ হওয়ার পর বাকি নামাজ পড়াকালীন এক রাকাত পর কি প্রথম বৈঠকে বসব নাকি দুই রাকাত পড়ার পর প্রথম বৈঠকে বসব?
৪)কেউ যদি তাশাহহুদ পড়ার পর সালাম ফেরায় কিন্তু ডানে সালাম ফেরানোর আগেই ডানে ঘুরার পর তার মনে পরে যে শাহাদাত আঙ্গুল নামাতে সে ভূলে গেছে কিন্তু ডানে সালাম ফেরানোর আগেই সে শাহাদাত আঙ্গুল নামিয়ে ফেলে এবং সালাম ফেরায়। এক্ষেত্রে নামাজ ফাসিদ হবে কি?

৫) রুকুতে যাওয়ার আগের তাকবির বা সেজদায় যাওয়ার আগের তাকবির কি সুন্নাহ নাকি ওয়াজিব নাকি ফরজ?

৬) নামাজে কি অনিচ্ছাকৃত ভাবে অনাকাঙ্খিত অর্থবিহীন শব্দ বের  হলে কি নামাজ ফাসিদ হয়?

কুরবানী:

কুরবানীর পশুর কোন কোন অংশ বিক্রি করা জায়েজ? এবং কতটুকু লাভে বিক্রি করা জায়েজ?

(বি:দ্র: https://ifatwa.info/20552/ )

1 Answer

0 votes
by (707,840 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যদি বই দেখে এ্যসাইনমেন্টকে নিষেধ না করা হয়ে থাকে,তাহলে বই দেখে এ্যসাইনমেন্ট করা যাবে।নিজের ক্লাসের বই দেখেও করা যাবে,আবার অন্য কোনো ক্লাসের বই দেখেও করা যাবে।

(২)
যেহেতু আপনি ক্লাস করেননি,তাই বেতন দেওয়া লাগবে না।তবে এ বিষয়ে তাদের সাথে পরামর্শ করা জরুরী।

(৩) সত্ব সংরক্ষিত কোনো কিতাবের ফটোকপি পড়ার জন্যও করা যাবে না। অনুমতি লিখিত শর্ত নয় বরং মৌখিক অনুমতি দিয়ে দিলেও হবে।

নামাজ
(১)
জামাতে নামায পড়া সুন্নতে মু'আক্কাদা বা ওয়াজিব।সুতরাং আপনি মসজিদে গিয়ে জামাতে নামায পড়বেন।এক্ষেত্রে মায়ের বিধি নিষেধকে মানা যাবে না।
ইমাম বোখারী রাহ হাসান বসরী রাহ থেকে বর্ণনা করেন,
" إن منعتْه أمُّه عن العشاء في الجماعة شفقة:لم يطعها "
যদি মা তার সন্তানের কল্যাণ কামনায় তাকে অন্ধকারে এশার জামাতে যেতে বাধা প্রদান করে,তাহলে এক্ষেত্রে মায়ের আদেশকে মানা যাবে না।(সহীহ বোখারী-১/২৩০) বিস্তারিত জানুন-

(২)
একাকী নামাযে তাকবীর এবং সালামকে উচ্ছস্বর ও নিম্নস্বর উভয়ভাবে বলার এখতিয়ার মুসাল্লির থাকবে।

(৩) বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/332

(৪) সালামের সাথে শাহাদত আঙ্গুলি উত্তোলন বা নামানোর কোনো সম্পর্ক নাই।

(৫) সুন্নত।

(৬)বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/431

কুরবানি
কুরবানির কোনো অংশকেই বিক্রি করা জায়েয নয়


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...