আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আমার বন্ধুর একটি ইউটিউব চ্যানেল আছে।সেখানে সে ভিডিওতে কমেন্টকারীদের মধ্য থেকে ২ জনকে লটারির মাধ্যমে পুরস্কৃত করার ঘোষণা দিতো।

১।এখানে প্রথম জনের জন্য লটারি করার সময় যদি এমন কারো নাম আসতো যে চ্যানেল এ কম একটিভ তাহলে সে তাকে বাদ দিয়ে আবার লটারি করতো।এভাবে করতেই থাকতো যতক্ষণ না পছন্দের কাওকে পায়।এই নিয়ম সে বলে দিতোনা যে চ্যানেল এ বেশি সাপোর্ট দিলে পুরস্কার পাওয়ার সুযোগ।এক্ষেত্রে কি শুধু আল্লাহর কাছেএ তওবা করলেই হবে?

২।সে দ্বিতীয় জনের লটারি করতই না।শুধু একটি লটারি করে একজনকে পুরস্কার দিত।কিন্তু বলতো দুই জনকে দিবে।এক্ষেত্রেও কি শুধু আল্লাহর কাছে তওবা করলেই হবে?

আর যদি বান্দার হক জড়িত থাকে তাহলে সে একজন গরিব বন্ধুর কাছে 1000 টাকা পায় যা বন্ধুটি দিতে পারবে না।ও যদি তাদের পক্ষ থেকে দান করে দেয় তাহলে কি হবে?

1 Answer

0 votes
by (713,640 points)

বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/726 নং ফাতাওয়া আমরা বলেছি যে,
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) ،
রাসূলুল্লাহ সাঃ বলেন- যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৬)

ভিন্ন এক সুত্রে বর্ণিত আছে,হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : ( مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃযে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার বন্ধু প্রতারণার আশ্রয় নিয়েছেন, তাই আপনার বন্ধু সংশ্লিষ্ট সবার কাছে মাফ চাইবেন। এবং আল্লাহর কাছেও মাফ চাইবেন।

যে বান্দার হক কারো কাছে থাকবে, তাকেই তার তার হক পৌছে দিতে হবে। তার কাছে তার হক পৌছানো সম্ভব না হলে, সদকাহ করতে হবে। পাওনা ঋণ সদকাহ করলেও এদ্বারা বান্দার হক আদায় হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...