আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
205 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)
edited by

 السلام عليكم ورحمة الله وبركاته 

নামাজ:

১)রুকু ও সেজদার তাসবিহ পড়া কি ওয়াজিব না সুন্নাহ?

২)ইমামের ইক্তিদা করাকালীন যদি ইমামের সাথে কোনো একটি রুকন না পাই তাহলে নামাজ ভেঙ্গে যাবে কি? যেমন: একজন ইমাম রুকু থেকে দাঁড়িয়ে তাড়াতাড়ি সেজদায় যান।এমতাবস্থায় দেখা যায় যে ,আমি রুকুতে থাকাবস্থায় ইমাম সেজদায় চলে গেছেন।এতে নামাজ ফাসিদ হয় কি? আর রুকু থেকে উঠে তাড়াহুড়ো করে সেজদায় যেতে নিয়ে উপরের শরীর অতি সামান্য সামনের দিকে থাকে,কোমরের সাথে একেবারে সোজা থাকে নাই।এমতাবস্থায় কি নামাজ হবে?

৩)তিন তাসবীহ পরিমাণ সময় চুপ থাকলে সাহু সেজদা ওয়াজিব হয় আমি এটা জানতাম কিন্তু আপনাদের ফাতওয়াতে দেখি তিন তাসবীহের কথাও বলা আছে আবার এক রুকুন পরিমাণ সময়ের কথাও বলা আছে।।তো উভয় সময়ের মধ্যে তো আনুমানিক ৩-৪ সেকেন্ড এর মতো পার্থক্য হয়।তাহলে কোনটা অনুসরণ করবো?আর চুপ থাকার ফলে সাহু সেজদা ওয়াজিব হতে হলে কি ওযর আবশ্যক নাকি ওযর ছাড়া তিন তাসবীহ পরিমাণ সময় চুপ থাকলে কি নামাজ ফাসিদ হয় নাকি কেবল সাহু সেজদা ওয়াজিব হয়?

৪) আসরের জামাতে ইমাম রুকুতে চলে গেলে তাড়াহুড়ো করে মনে মনে নিয়ত পড়ে ফেলি যে, ইমামের পেছনে দাঁড়িয়ে ৪ রাকাত এশার নামাজ পড়ছি কিন্তু পরক্ষণেই ভূলের কথা মনে পড়ে ও মনে মনে পড়ে ফেলি যে আসরের ৪ রাকাত ফরজ নামাজ পড়ছি কিন্তু ‘ইমামের পেছনে‘ কথাটি পড়িনি ।এতে নামাজ শুদ্ধ হবে কি?

1 Answer

0 votes
by (708,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) রুকু ও সেজদার তাসবিহ পড়া সুন্নাত।

(২) https://www.ifatwa.info/3923 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মুক্তাদি ইমামের অনুসরণ কিভাবে এবং কোন পদ্ধতিতে করবে?
والحاصل أن المتابعة في ذاتها ثلاثة أنواع: مقارنة لفعل الإمام مثل أن يقارن إحرامه لإحرام إمامه وركوعه لركوعه وسلامه لسلامه، ويدخل فيها ما لو ركع قبل إمامه ودام حتى أدركه إمامه فيه. ومعاقبة لابتداء فعل إمامه مع المشاركة في باقيه. ومتراخية عنه، فمطلق المتابعة الشامل لهذه الأنواع الثلاثة يكون فرضا في الفرض، وواجبا في الواجب، وسنة في السنة عند عدم المعارض أو عدم لزوم المخالفة كما قدمناه.
মোটকথাঃ ইমাম সাহেবের অনুসরণ তিনভাবে হতে পারে।(১)ইমাম সাহেবের সাথে সাথেই রুকুন পরিবর্তন করা।(২) ইমাম সাহেবের যৎসামান্য পর রুকুন পরিবর্তন করা।(৩)ইমাম সাহেবের এক রুকুন থেকে পরিপূর্ণরূপে অন্য রুকুনে চলে যাওয়ার পর মুক্তাদির রুকুন পরিবর্তন করা।এই তিন পদ্ধতির সবকটিরই অনুমোদন রয়েছে।রুকুন ফরয হলে ইমাম সাহেবের অনুসরণ করে রুকুন পরিবর্তন করা ফরয।ওয়াজিব হলে ওয়াজিব।এবং সুন্নত হলে সুন্নত। তবে যে সমস্ত স্থানে ইমামের অনুসরণ না করার কথা বর্ণিত রয়েছে,সে গুলো ব্যতীত এ বিধান প্রযোজ্য হবে। (রদ্দুল মুহতার-১/৪৭১)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুক্তাদি রুকুতে থাকাবস্থায় যদি ইমাম সাহেব সিজদায় চলে যান, এবং পরবর্তীতে মুক্তাদি ইমাম সাহেবের সাথে গিয়ে সিজদায় শরীক হয়, তাহলে মুক্তাদির নামায হবে। 

(৩) এক রুকন পরিমাণ সময়কে তিন তাসবিহ দ্বারা মূলত ব্যখ্যা করা হয়ে থাকে, সুতরাং বিনা প্রয়োজনে তিন তাসবিহ পরিমাণ সময় চুপ থাকলে সাহু সিজদা ওয়াজিব হবে। তবে নামায ফাসিদ হবে না। 

(৪) জ্বী, আপনার বর্ণিত পরিস্থিতি অনুযায়ী নামায হয়ে যাবে। কেননা এটা আসরের ওয়াক্ত , তাই অন্য নামাযের নিয়ত করলেও আসরের নামায আদায় হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...