আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
১. আল্লাহ তায়ালার ব্যাপারে কোনো মুসলিম যদি ইচ্ছাকৃতভাবে মনে মনে অশ্লীল কিছু্ ভাবে তবে সে আর মুসলমান থাকবে কি না?

২. ধরুন কোনো মুসলিম মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে তার নিজের জন্য শাস্তি কামনা করেছিলো কিন্তু মুসলমান থাকাকালীন অবস্থায় তার ঐ কামনাকৃত শাস্তি থেকে বাঁচার জন্য তওবা করে নি। পরবর্তীতে ঐ ব্যক্তিটি আল্লাহর কোনো একটি গুনাবলী  ইচ্ছাকৃতভাবে সুস্থ মস্তিষ্কে অস্বীকার করার কারনে কাফির হয়ে যায় এবং ব্যক্তিটি এটাও বুঝতে পারে যে সে কাফির হয়ে গেছে। এরপরে কাফির অবস্থায় ঐ ব্যক্তিটি যদি মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে যে শাস্তি কামনা করেছিলো সেই শাস্তি থেকে বাঁচার জন্য যদি তওবা করে তবে কি সেই ব্যক্তিটি তার নিজের কামনাকৃত শাস্তিটি থেকে বাঁচতে পারবে(যা সে মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহর কাছে চেয়েছিলো)?

৩.ধরুন কোনো মুসলিম মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে তার নিজের জন্য শাস্তি কামনা করেছিলো কিন্তু মুসলমান থাকাকালীন অবস্থায় তার ঐ কামনাকৃত শাস্তি থেকে বাঁচার জন্য তওবা করে নি। পরবর্তীতে ঐ ব্যক্তিটি আল্লাহর সাথে কাউকে ইচ্ছাকৃতভাবে সুস্থ মস্তিষ্কে শরীক করার কারণে মুশরিক হয়ে যায় এবং ব্যক্তিটি এটাও বুঝতে পারে যে  মুশরিক হয়ে গেছে। এরপরে মুশরিক অবস্থায় ঐ ব্যক্তিটি যদি মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে যে শাস্তি কামনা করেছিলো সেই শাস্তি থেকে বাঁচার জন্য যদি তওবা করে তবে কি সেই ব্যক্তিটি তার নিজের কামনাকৃত শাস্তিটি থেকে বাঁচতে পারবে(যা সে মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহর কাছে চেয়েছিলো)?

৪. যেসব জিনিস হালাল তাকে যদি কোনো মুসলিম মনে মনে হারাম মনে করে ঐ জিনিসটি থেকে বিরত থাকে তবে কি ওই মুসলিম কাফের হয়ে যাবে?

৫. মহানবী (সাঃ) কে অবমাননা করেছে ফ্রান্স এজন্য ফ্রান্স এর পণ্য বয়কট করা কি আমাদের জন্য ফরজ? ফ্রান্সকেই বয়কট করা কি আমাদের জন্য ফরজ?

আল্লাহ আপনার এ কষ্টের উত্তম প্রতিদান দিক।

1 Answer

0 votes
by (697,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) আল্লাহর তা’আলার ব্যাপারে যদি কোনো মুসলিম ইচ্ছাকৃতভাবে মনে মনে অশ্লীল কিছু্ ভাবে, তবে সাথে সাথে তাওবাহ করে নেয়, এবং কারো সামনে প্রকাশ না করে, তাহলে তার ঈমান চলে যাবে না। কিন্তু যদি সে ভাবতেই থাকে, এই ভাবনার মধ্যে নিজেকে ডুবিয়ে রাখে, এবং মনে মনে তার ভাবনাকে সত্য মনে করে থাকে, তাহলে তার ঈমান চলে যাবে।

(২)যদি কোনো মুসলিম মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে তার নিজের জন্য শাস্তি কামনা করেছিলো কিন্তু মুসলমান থাকাকালীন অবস্থায় তার ঐ কামনাকৃত শাস্তি থেকে বাঁচার জন্য তওবা করে নি। পরবর্তীতে ঐ ব্যক্তিটি আল্লাহর কোনো একটি গুনাবলী  ইচ্ছাকৃতভাবে সুস্থ মস্তিষ্কে অস্বীকার করার কারনে কাফির হয়ে যায় এবং ব্যক্তিটি এটাও বুঝতে পারে যে সে কাফির হয়ে গেছে। এরপরে কাফির অবস্থায় ঐ ব্যক্তিটি যদি মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে যে শাস্তি কামনা করেছিলো সেই শাস্তি থেকে বাঁচার জন্য যদি তওবা করে, তাহলে তার তাওবাহ কবুল হবে না। তবে যদি সে আবার ইসলাম কবুল করে নেয়, তারপর আল্লাহর কাছে তাওবাহ করে , তাহলে তার তাওবাহ কবুল করা হবে। এবং তাকে শাস্তি থেকে মুক্তি দেয়া হবে। 

(৩)
কোনো মুসলিম মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে তার নিজের জন্য শাস্তি কামনা করেছিলো কিন্তু মুসলমান থাকাকালীন অবস্থায় তার ঐ কামনাকৃত শাস্তি থেকে বাঁচার জন্য তওবা করে নি। পরবর্তীতে ঐ ব্যক্তিটি আল্লাহর সাথে কাউকে ইচ্ছাকৃতভাবে সুস্থ মস্তিষ্কে শরীক করার কারণে মুশরিক হয়ে যায় এবং ব্যক্তিটি এটাও বুঝতে পারে যে  মুশরিক হয়ে গেছে। এরপরে মুশরিক অবস্থায় ঐ ব্যক্তিটি যদি মুসলমান থাকাকালীন অবস্থায় আল্লাহ তায়ালার কাছে যে শাস্তি কামনা করেছিলো সেই শাস্তি থেকে বাঁচার জন্য যদি তওবা করে ,তাহলে তার তাওবাহ কবুল হবে না। তবে যদি সে আবার ইসলাম কবুল করে নেয়, তারপর আল্লাহর কাছে তাওবাহ করে , তাহলে তার তাওবাহ কবুল করা হবে। এবং তাকে শাস্তি থেকে মুক্তি দেয়া হবে। 

(৪)যেসব জিনিস হালাল তাকে যদি কোনো মুসলিম মনে মনে হারাম মনে করে, এটা যদি নিজের ব্যাপারে মনে করা হয়, তাহলে তার ঈমান চলে যাবে না। তবে এজন্য তার গোনাহ হবে। কিন্তু যদি সে সবার জন্য হারাম মনে করে , অর্থাৎ আল্লাহর হালালকৃত জিনিষকে সে হারাম মনে করে তাহলে তার ঈমান থাকবে না।

(৫) মহানবী (সাঃ) কে অবমাননা করেছে ফ্রান্স এজন্য প্রতিবাদ করা নিন্দা জ্ঞাপন করা আমাদের উপর ফরয। যদি  ফ্রান্স এর পণ্য বয়কট এর এ গর্হিত কাজকে বন্ধ করা সম্ভব হয়, বা কিছুটা ভয় প্রদর্শন সম্ভব হয়, তাহলে পণ্য বয়কটও আমাদের উপর ফরজ । তবে শর্ত হল, এদ্ধারা মুসলামনদের কোনো প্রকার ক্ষতি হতে পারবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...