আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (10 points)
ﺍَﻟﺴَّﻼَﻡْ ﻋَﻠَﻴْــــــــــــــــــــﻜُﻢْ ﻭَ ﺭَﺣْﻤَﺔُ ﺍﻟﻠﮧِ ﻭَﺑَﺮَﻛَﺎﺗُﻪ

প্রিয় শায়েখ,

আমার ভাগ্যের কোন পরিবর্তন হয় না। গত ১০ বছর আগে যেমন ছিল এখনো তেমনই আছে। জীবনে কোন উন্নতি বলতে কিছু নেই আমার। মাঝে মাঝে নিজেকে কুফা মনে হয়। ইসলামিক "আই ও এম এ" আলিম কোর্স নিয়মিত করতে পারিনি। পর পর দু তিন বার ভর্তি হয়েছি। তাও কাজ হয় নি। শেষ করতে পারিনি। কোন কাজে হাত দিয়ে তার কোন সুফল পাওয়া যায় না। দুয়া ও করতাম খুব যাতে দ্বীনই গেয়ান অর্জন করতে পারি। তাও হল না। আর্থিক সচ্ছলতা আসে নি। মোট কথা কোন দোয়া মনে হয় আল্লাহর দরবার পর্যন্ত যেত না। আল্লাহপাকের দয়া/রহমত থেকে নিরাশ হয়ে ধর্ম-কর্ম থেকে মুখ ফিরিয়ে নিয়েছি। এমন কি রাগে দাঁড়ি কেটে ফেলেছি। আল্লাহকে অনেক গালাগালি করেছি। জানিনা জাহান্নামের কোন স্তরে আমার জায়গা হবে! এখন দুনিয়াবি চিন্তা ভাবনা করি সবসময়। মানুষ নাকি আল্লাহর পথে আসলে ধর্ম-কর্ম করলে নাকি অনেক কিছু পরিবর্তন হয়। আল্লাহর কাছে আসা যায়, তাহলে আমার হয় নি কেন? আমি কেন পারিনি, আল্লাহ কেন আমাকে দয়া করলেন না? অভাবে পড়লে যেমন স্বভাব নষ্ট হয় আমার এখন সেই দশা। আমি নামাজ, রোজা সব বাদ দিয়ে দিয়েছি হতাশ এবং আল্লাহপাকের উপর রাগ করে।
একন আমার প্রশ্ন হল- কি করলে আমি আল্লাহপাকের ক্ষমা ও মনে প্রশান্তি আসবে, এবং আমার ভাগ্যের পরিবর্তন হবে? আমাকে মেহেরবানী করে কিছু দিক নির্দেশনা দিন। শায়েখ, আমার প্রশ্নের উত্তর গুলো দিয়ে আমাকে সাহায্য করুন।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1037

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
 আপনি একজন নেককার বুজুর্গ তথা কওমী মাদরাসা শিক্ষিত সর্বজন শ্রদ্ধেয় কোনো নেককার আলেমের শরণাপন্ন হয়ে উনার সংস্পর্শে দীর্ঘ সময় অতিবাহিত করবেন। অথবা তাবলীগে চিল্লা দিবেন। সাহাবীদের জীবন ইতিহাস বেশী বেশী পড়বেন। কৃত পাপের জন্য আল্লাহর কাছে তাওবাহ করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...