আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
(১) চুরিদারি পায়জামা পড়ে সালাত পড়া যাবে?(শরীর দেখা যায় এমন কোন পাতলা কাপড় নয়,এমনিই সাধারণ কাপড় তবে চুরিদার পায়জামা)।

(২) পাতলা ওড়না/জামা/পায়জামা পরিধান করে সালাত পড়লে কি সালাত হবে?

(৩) শরীরে, টাইলসে, সাধারন ফ্লোরে লিকুইড জাতীয় নাপাকী(প্রস্রাব) লাগলে তা শুকিয়ে গেলে কি নাপাকী চলে যায়?
যদি চলে যায়, তাহলে ওই স্থানগুলোতে পরে পানি লেগে ভিজে গেলে তখন কি সেই পূর্বের নাপাকী লাগবে আর?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
চুরিদারি পায়জামা পড়ে সালাত পড়া যাবে,সালাত হয়ে যাবে।

তবে এটি যেহেতু আঁটোসাটো পোশাক,তাই এটি শরীয়ত বহির্ভূত পোশাক।  
গায়রে মাহরাম পুরুষদের সামনে এটা পরিধান করে যাওয়া জায়েজ হবেনা। 

(০২)
হাদীস শরীফে এসেছেঃ 

وَحَدَّثَنِي عَنْ مَالِكٍ، عَنْ مُسْلِمِ بْنِ أَبِي مَرْيَمَ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّهُ قَالَ نِسَاءٌ كَاسِيَاتٌ عَارِيَاتٌ مَائِلاَتٌ مُمِيلاَتٌ لاَ يَدْخُلْنَ الْجَنَّةَ وَلاَ يَجِدْنَ رِيحَهَا وَرِيحُهَا يُوجَدُ مِنْ مَسِيرَةِ خَمْسِمِائَةِ سَنَةٍ

আবু হুরায়রা (রাঃ) হইতে বর্ণিত, তিনি বলেন, কাপড় পরিহিতা উলঙ্গিনী এবং পুরুষদেরকে নিজের প্রতি আকৃষ্টকারিণী স্ত্রীলোকগণ বেহেশতে প্রবেশ করিতে পারবে না, বরং তাহারা বেহেশতের সুগন্ধও পাইবে না। অথচ ঐ সুগন্ধ পাঁচশত বৎসরের দূরত্ব হইতে অনুভূত হয়।
(মুওত্তা মালিক ১৬৯৩)

ইরশাদ হয়েছে-
نساء كاسيات عاريات مميلات مائلات ...
 কতক নারী আছে যারা পোশাক পরেও নগ্ন, যারা (পরপুরুষকে) আকর্ষণকারী ও (পরপুরুষের প্রতি) আকৃষ্ট। যারা বুখতী উটের হেলানো কুঁজের মত মাথা বিশিষ্ট। এরা জান্নাতের সুবাস পর্যন্ত পাবে না।
(সহীহ মুসলিম, হাদীস:২১২৮; মুসনাদে আহমাদ, হাদীস:৮৬৬৫)

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْمُثَنَّى، حَدَّثَنَا حَجَّاجُ بْنُ مِنْهَالٍ، حَدَّثَنَا حَمَّادٌ، عَنْ قَتَادَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ سِيرِينَ، عَنْ صَفِيَّةَ بِنْتِ الْحَارِثِ، عَنْ عَائِشَةَ، عَنِ النَّبِيِّ صلي الله عليه وسلم أَنَّهُ قَالَ " لَا يَقْبَلُ اللهُ صَلَاةَ حَائِضٍ إِلَّا بِخِمَارٍ " . - صحيح 

‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন প্রাপ্তবয়স্কা মহিলা ওড়না ছাড়া সলাত আদায় করলে আল্লাহ তার সলাত কবুল করেন না।

তিরমিযী (অধ্যায়ঃ সালাত, অনুঃ ওড়না ব্যতীত মহিলাদের সালাতের ফাযীলাত নেই, হাঃ ৩৭৭, ইমাম তিরমিযী বলেন, এ হাদীসটি হাসান), ইবনু মাজাহ (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ প্রাপ্ত বয়স্ক মহিলা ওড়না পরে সালাত আদায় করবে, হাঃ ৬৫৫), আহমাদ (৬/১৫০, ২১৮), ইবনু খুযাইমাহ (৭৭৫), সকলেই হাম্মাদ ইবনু সালমাহ সূত্রে।
,
শরীয়তের মাসয়ালা হলো যদি নামাজের মধ্যে সতরের এক চতুর্থাংশ খুলে যায়,তিন তাসবিহ পড়া সমপরিমাণ সময় খোলা থাকলে নামাজ হবেনা।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি শুধু ওড়না এমন হয়,তাহলে নামাজের কোনো সমস্যা হবেনা।
তবে জামা বা পায়জামা যদি এমন হয়,যার দ্বারা শরীর দেখা যায়,তাহলে তার সতর খুলে যাওয়ার হুকুমেই।
সুতরাং তার উপরে যদি অন্য কোনো কিছু পরিধান না করা হয়,তাহলে এমন পাতলা কাপড় পরিধান করে নামাজ আদায় করলে নামাজ হবেনা।

(০৩)
শরীরের নাপাকি লেগে শুকিয়ে গেলেও তা পাক হবেনা।
সেটা নাপাকিই থাকবে।
,
তবে টাইলস,সাধারন ফ্লোরের বিধান আলাদা।
ইসলামি শরীয়াহ মতে মাটিতে পেশাব পড়ার পর তা শুকিয়ে গেলে এবং নাপাকির চিহ্ন তথা রং গন্ধ দূর হয়ে গেলেই উক্ত জমীন পাক হয়ে যায়। এছাড়া নাপাকী দ্বারা ভেজা জমীন বেশি পরিমাণ মাটি দ্বারা লেপে দিলেও তা পাক হয়ে যাবে।

(মুসান্নাফে ইবনে আবী শাইবা ৬২৯; শরহুল মুনয়া পৃ. ১৮৭; শরহু মুখতাসারিত তহাবী ১/৪৯; ফাতহুল কাদীর ১/১৭৫; আলবাহরুর রায়েক ২/২২৬)

জমিন বা পাকা মেঝে কিংবা টাইলস শুকিয়ে গেলে পবিত্র হয়ে যায়।একবার পবিত্র হয়ে গেলে আর অপবিত্র হবে না।

আরো জানুনঃ 
,

কাপড়ে নাপাক লাগার পর যদি উক্ত নাপাক শুকিয়ে যায়, তাহলে উক্ত স্থানে হাত বা কাপড় লাগলে তা নাপাক হবে না। শুকানোর দ্বারা উদ্দেশ্য হল, নাপাক লেগে শুকিয়ে যাওয়া কাপড় নিংড়ালে কোন কিছু বের হয় না। অর্থাৎ কোন কিছুতে তা লাগলে নাপাকের চিহ্ন পরিলক্ষিত হয় না। তাহলে যে কাপড় শুকিয়ে যাওয়া নাপাকে লেগেছে সে কাপড় ও স্থান নাপাক হয় না। সুতরাং পেশাব শুকিয়ে গেলে উক্ত স্থানে হাত লাগার দ্বারা হাতে নাপাকীর চিহ্ন না দেখা যায়, তাহলে হাত বা কাপড় নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 159 views
...