0 votes
66 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
১/আমি অনলাইন freepik company হতে  Halal graphic দিয়ে রাখি আর তা কেউ যদি ডাউনলোড করে  তাহলে  freepik company আমাকে ০.১১ডলার করে দেয় তাহলে এই টাকা কি হারাম?
২/আবার কেউ যদি টাকা দিয়ে আমার premium ডিজাইন কিনে নেয় তাহলে ও তারা আমাকে টাকা দেয় এখন এই টাকা কি হারাম?
৩/ freepik company হতে যদি আমার Halal design কেউ ১০০০বার ডাউনলোড করে নেয় হোক তা freeতে বা buy করে, freepik compny আমাকে ১০ডলার বোনাস দেয়,তো এখন এই বোনাস কি হারাম?এই freepik company কিন্তু অমুসলিম তাই এরা সুদ খেতে পারে,আবার নাও পারে,তবে তারা আমাকে 10ডলার বোনাস দেয় যখন আমার কোন ডিজাইন ১হাজার বার download হয় তখন আর এই বোনাস কি হারাম হবে একজন মুসলিম হয়ে, কারণ তারা সুদ খেতে ও পারে আবার নাও তবে সুদের সাথে তো আমার সরাসরি হাত নেই,তারা আমাকে বোনাস দেয় যখন আমার ডিজাইন কেউ ১হাজার বার ডাউনলোড করবে সেটা টাকা দিয়ে হোক অথবা কিনে ডাউনলোড করে হোক!এখন এটা কি হারাম?
৪/আমি ব্যবসা করা লক্ষ্যে এসব halal design করি,তবে সরাসরি চুক্তি হয় না,যে যখন পারে তখন free ডাউনলোড করে অথবা premium ডাউনলোড করে আর এসবের কারণে ০.১১ডলার করে দেয়। তো এসব টাকা কি হারাম?

1 Answer

0 votes
by (102,560 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলোঃ 
হালাল কোনো জিনিষ বিক্রিত হওয়ার পর তা হারাম কোনো কাজে ব্যবহৃত হলে বিক্রেতার কোনো প্রকার গোনাহ হবে না।বরং যে ব্যক্তি হারাম কাজে সেটাকে ব্যবহার করবে,তারই গোনাহ হবে।

,
হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ نَافِعٍ، عَنْ عَبْدِ اللَّهِ: أَنَّ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ رَأَى حُلَّةً سِيَرَاءَ تُبَاعُ، فَقَالَ: يَا رَسُولَ اللَّهِ، لَوِ ابْتَعْتَهَا تَلْبَسُهَا لِلْوَفْدِ إِذَا أَتَوْكَ وَالجُمُعَةِ؟ قَالَ: «إِنَّمَا يَلْبَسُ هَذِهِ مَنْ لاَ خَلاَقَ لَهُ» وَأَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بَعَثَ بَعْدَ ذَلِكَ إِلَى عُمَرَ حُلَّةً سِيَرَاءَ حَرِيرٍ كَسَاهَا إِيَّاهُ، فَقَالَ عُمَرُ: كَسَوْتَنِيهَا، وَقَدْ سَمِعْتُكَ تَقُولُ فِيهَا مَا قُلْتَ؟ فَقَالَ: «إِنَّمَا بَعَثْتُ إِلَيْكَ لِتَبِيعَهَا، أَوْ تَكْسُوَهَا»

আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। উমর (রাঃ) একটি রেশমী হুল্লা বিক্রী হতে দেখে বললেনঃ ইয়া রাসুলাল্লাহ! আপনি যদি এটি খরীদ করে নিতেন, তা হলে যখন কোন প্রতিনিধি দল আপনার কাছে আসে তখন এবং জুমুআর দিনে পরিধান করতে পারতেন। তিনি বললেনঃ এটা সে ব্যক্তিই পরতে পারে যার আখিরাতে কোন অংশ নেই। পরবর্তী সময়ে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উমর (রাঃ) এর নিকট ডোরাকাটা রেশমী হুল্লা পাঠান। তিনি কেবল তাকেই পরতে দেন। উমর (রাঃ) বললেন আপনি এখনি আমাকে পরতে দিয়েছেন, অথচ এ সম্পর্কে যা বলার তা আমি আপনাকে বলতে শুনেছি। তিনি বললেন আমি তোমার কাছে এজন্য পাঠিয়েছি যে তুমি এটি বিক্রি করে দিবে অথবা কাউকে পরতে দিবে। (সহীহ বুখারী-২/৮৬৮, হাদীস নং-৫৮৪১, ইফাবা-৫৪২৩)
,
أن كل ما فيه منفعة تحل شرعاً، فإن بيعه يجوز، لأن الأعيان خلقت لمنفعة الإنسان بدليل قوله تعالى: {خلق لكم ما في الأرض جميعاً} [البقرة:29/ 2] (الفقه الاسلامى وادلته، معالم النظام الاقتصادى فى الاسلام، القسم الثالث العقود، المبحث الرابع-البيع الباطل والبيع الفاسد، المطلب الاول-انواع البيع الباطل، بيع النجس والمتنجس-4/217)

প্রত্যেক ঐ বিষয় যেখানে লাভ আছে,বা যেখান লাভ অর্জন করা যায়,সেটা হালাল।
তাহলে সেটার ব্যবসা করা জায়েজ আছে। 

 ফাতাওয়ায়ে আলমগীরীতে আছে     
وَمَا كَانَ الْغَالِبُ عَلَيْهِ الْحَرَامُ وَلَمْ يَجُزْ بَيْعُهُ وَلَا هِبَتُهُ (الفتاوى الهندية، كتاب البيوع، الْبَابُ التَّاسِعُ فِيمَا يَجُوزُ بَيْعُهُ وَمَا لَا يَجُوزُ وَفِيهِ عَشَرَةُ فُصُولٍ، الْفَصْلُ الْخَامِسُ فِي بَيْعِ الْمُحْرِمِ الصَّيْدَ وَفِي بَيْعِ الْمُحَرَّمَاتِ،-3/116)

যেটার মাধ্যমে অধিকাংশ কাজই হারাম হয়,তার ব্যবসা,তা বিক্রয়, দান করা জায়েজ নয়। 
,
আরো জানুনঃ 
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন, 
প্রশ্নে উল্লেখিত সমস্ত ছুরতে আপনার ইনকাম জায়েজ আছে।
,
তবে আপনি যদি নিশ্চিত হোন যে তারা যেই ডলার/ টাকা আপনাকে দিচ্ছে,সেটি যদি হারাম হয়ে থাকে,তাহলে সেই টাকা গ্রহন করা জায়েজ হবেনা।
এমন ইনকাম জায়েজ হবেনা।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...