আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
363 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আমার সমস্যা হলো আমি যদি কোন হালাল কাজ করে সেই online company তে রাখি পরে যদি কেই সে কাজ download করে তবে online company আমাকে ১ডলার করে দিলে সেই টাকা কি হালাল হবে?কারণ সেই online company টি সুদ খেতে পারে যেহেতু তারা অমুসলিম তাই।

তারা মুসলিম নয়,তাই তারা সুদ খেতে পারে তবে আমি তো তাদের সুদের সাথে জড়িত নই,আমি শুধু হালাল কাজ দিয়ে রাখলে সেই online company তে। তাহলে কেউ সেই হালাল কাজ downloed করলে, online company আমাকে ১ডলার দিলে তা কি হালাল হবে,আমি কি তা নিতে পারি?     
এখানে উল্লেখ্য আমার ডলার যদি ১০০ডলার হয় তাহলে সেই Online company ২৫ডলার মতো রেখে দিয়ে আমাকে ৭৫ডলার দেয় এটা কি হালাল হবে কিনা,আমি তো আর সুদের কাজ করছিনা,শুধু হালাল কাজের বিনিময় নিচ্ছি,কিন্তু এখন কথা হলো তারা যদি সুদের টাকা থেকে যদি আমাকে এসব বিনিময় দেয় তা কি জায়েজ হবে?

আমার কথা হলো তারা যেখান থেকে দেবে দেগগা,আমি তো আমার হালাল কাজের বিনিময় নিচ্ছি,তো এটা কি জায়েজ হবে?

তারা যদি সুদের টাকা থেকে আমাকে আমার হালাল কাজের বিনিময় দেয় তাহলে আমার কেন দোষ হবে,দোষ হলে তাদের হবে,আমার কেন হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান মতে সূদি কোনো কারবারে জড়িত হওয়া,তা থেকে বেতন নেওয়া কোনোটাই জায়েজ নেই।  
কুরআনে কারীমে ইরশাদ হচ্ছে-

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّهَ وَذَرُوا مَا بَقِيَ مِنَ الرِّبَا إِن كُنتُم مُّؤْمِنِينَ [٢:٢٧٨] 

হে ঈমানদারগণ,তোমরা আল্লাহকে ভয় কর এবং সুদের যে সমস্ত বকেয়া আছে,তা পরিত্যাগ কর,যদি তোমরা ঈমানদার হয়ে থাক। [সূরা বাকারা-২৭৮] 

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَأْكُلُوا الرِّبَا أَضْعَافًا مُّضَاعَفَةً ۖ وَاتَّقُوا اللَّهَ لَعَلَّكُمْ تُفْلِحُونَ [٣:١٣٠] 

হে ঈমানদারগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেয়ো না। আর আল্লাহকে ভয় করতে থাক, যাতে তোমরা কল্যাণ অর্জন করতে পারো। [সুরা আলে ইমরান-১৩০] 

হাদিসে এসেছে-

لَعَنَ رَسُولُ اللهِ ﷺ آكل الربا وموكله وكاتبه وشاهديه، وقال : هم سواء.

আল্লাহর রাসূল ﷺ সুদখোর, সুদদাতা, সুদের লেখক এবং তার উপর সাক্ষীদ্বয়কে অভিশাপ করেছেন, আর বলেছেন, ওরা সকলেই সমান। (মুসনাদে আহমাদ ৩৮০৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,    
যদি এটা নিশ্চিত হয় যে,তারা সুদি কারবারে লিপ্ত রয়েছে।এবং ঐ সুদ থেকেই তারা বোনাস দিয়ে থাকে,তাহলে এমতাবস্থায় ঐ বোনাস গ্রহণ জায়েয হবে না।

আরো জানুনঃ 

সুদ,হারাম সম্পদ থেকে বেতন গ্রহনের মূলনীতি হলোঃ

ولا يجوز قبول هدية أمراء الجور لأن الغالب في مالهم الحرمة إلا إذا علم أن أكثر ماله حلال بأن كان صاحب تجارة أو زرع فلا بأس به لأن أموال الناس لا تخلو عن قليل حرام فالمعتبر الغالب (الفتاوى الهندية، كتاب الكراهية، الثاني عشر في الهدايا والضيافات-5/342)

অনুবাদ-জালেম বাদশাহর হাদিয়া গ্রহণ জায়েজ নয়। কেননা তার অধিকাংশ মাল হয় হারাম। তবে যদি জানা যায় যে, তার অধিকাংশ মাল হালাল, এ হিসেবে যে সে ব্যাবসায়ী বা জমিদার, তাহলে তার থেকে হাদিয়া গ্রহণ করাতে সমস্যা নেই। কেননা সাধারণত মানুষের মাল অল্প হারাম থেকে মুক্ত নয়। তাই এতে আধিক্যের বিষয়টি বিবেচিত হবে। { ফাতওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২}
,
আরো জানুনঃ 
,
সুতরাং যেই খাত থেকে তারা বেতন দিচ্ছে, সেটার অধিকাংশই যদি হালাল হয়,তাহলে সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত বেতন গ্রহন করা জায়েজ হবে।
আর যদি অধিকাংশই হারাম হয়,তাহলে তা থেকে বেতন গ্রহন জায়েজ নেই।

বিঃদ্রঃ তারা যদি ২৫ ডলার রেখে দিয়ে আপনাকে ৭৫ ডলার দেয়,সেটি যদি হারাম না হয়,তাহলে এতে উভয়ে সন্তুষ্ট থাকলে কোনো সমস্যা নেই।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...