আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
221 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (39 points)
আসসালামু আলাইকুম জনাব,
আমার কিছু জটিল প্রশ্ন আছে অনলাইন হতে Ai generated images দিয়ে ইনকাম হতে।আশা করছি স্পষ্ট ভাবে উত্তর গুলো দিবেন।

বর্তমানে জনপ্রিয় Artificial intelligence তথা Ai দিয়ে অনলাইন বিভিন্ন সাইট হতে images তৈরী করা যায়,যা দিয়ে freelancer রা বিভিন্ন micro stock সাইটে আপলোড করে অর্থ ইনকাম করে,ঠিক তেমনি Ai generated images তৈরীর অন্যতম একটি সাইট হলো Midjourney Ai.
এতে প্রবেশ করে শুধু আপনি কি ধরনের ছবি চান সেটা type করলে সে আপনাকে কয়েক মিনিটের মধ্যে সেই ছবিটা আপনার সামনে এনে হাজির করে।

আমি নিজেও একজন freelancer এবং হালাল ভাবে শরীয়ত সম্মত ইনকাম করার জন্য Midjourney ai দিয়ে শুধু ওই সব ছবি নামিয়ে নিই যে সব ইসলাম অনুমোদন দেয় যেমনঃ জাহাজ,প্লেন,দৃশ্য ইত্যাদি তবে কোন জীবন্ত প্রাণীর ছবি নয়।

আমি ওই সব ছবি নামিয়ে পরে income এর জন্য micro stock সাইটে uploed ও করে দেই,
কিন্তু হঠাৎ google Scroll করতে দেখি Midjourney ai দিয়ে কেউ যদি free trial use করে ছবি নামায় তাহলে তারা তার জন্য non-commercial license দেয়, নিচের এই লিংকে গিয়ে দেখে আসতে পারেন।
Your Rights
Subject to the above license, you own all Assets you create with the Services. This does not apply if you fall under the exceptions below.
Please note: Midjourney is an open community which allows others to use and remix your images and prompts whenever they are posted in a public setting. By default, your images are publically viewable and remixable. As described above, you grant Midjourney a license to allow this. If you purchase a private plan, you may bypass some of these public sharing defaults.
Exception 1: Non-Paid Members License Terms
If you are not a Paid Member, Midjourney grants you a license to the Assets under the Creative Commons Noncommercial 4.0 Attribution International License (the “Asset License”).
The full text is accessible as of the Effective Date here: https://creativecommons.org/licenses/by-nc/4.0/legalcode.

এই licences নুযায়ী আমি তাদের ছবিগুলো sell নাও করতে পারি,এই লিংকে দেখুন-
https://creativecommons.org/licenses/by-nc/4.0/

তবে আমি যদি তাদের subscription দিয়ে use করি তাহলে তারা আমাকে images গুলা sell করার অনুমতি দেয়।কিন্তু একজন new freelancer হিসেবে আমার তো অত সামর্থ্য ও নেই যে তাদের Midjourney ai টা subscription দিয়ে কিনে নিয়ে চালানোর,

আমি Midjourney Ai এমন ভাবে use করি যে এইখানে প্রথমে একবার email দিয়ে login করলে আমি free trial হিসেবে ১০টি মতো image বানিয়ে নিতে পারবো,এর পর আমার free trail শেষ হয়ে গেলে আমি আর এটি use করে image  create করতে পারবো না।এর পর জানিয়ে দেয় যে subscription কিনে use করতে।

১|তাই ইসলামের এমন ব্যক্তির জন্য কি করণীয় আছে?

২|আমি যদি তাদের শর্ত লঙ্ঘন করে যে image গুলো বানিয়ে নিয়েছি, সেটা microstock site এ সেল করে ইনকাম করলে আমার কি গুণাহ হবে?যেহেতু তাদের subscription version কিনার সামর্থ্য আমার নেই।

৩|তাদের দেয়া noncommercial licences এ লিখা আছে যে আপনি এটি sell নাও করতে পারেন,এখানে তারা স্পষ্ট বলে নাই যে আপনি এটি sell করার অধিকার রাখেন না, তারা বলেছে may not use for commercial purpose.
তার মানে কি আমি এটি sell করতে ও পারি,মানে অধিকার আছে?

৪|এত সব সমস্যা উল্লেখ করার পর আমি কি mid journey হতে নেয়া image গুলো হালাল ইনকামের জন্য অন্য micro stock company তে sell করতে পারবো?

৫| যদি sell করতে না পারি তাহলে আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো কাহারো সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত ব্যবহার করা জায়েজ হবেনা। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
তাদের নিয়মের বাহিরে যাওয়ার সুযোগ নেই।
এক্ষেত্রে অবশ্যই subscription কিনে use করতে হবে। অন্যথায় জায়েজ হবেনা।
ধোকার আশ্রয় নেয়ার শামিল হবে।

(০২)
হ্য,আপনার গুনাহ হবে। 
এভাবে আপনার ইনকাম হালাল হবেনা।

(০৩)
তাদের থেকে অনুমতি না নিয়ে বা  subscription
 ক্রয় না করে অন্য micro stock company তে sell করতে পারবেননা।

(০৪)
subscription ক্রয়ের আগ পর্যন্ত আপনি অন্য কোনো  micro stock company তে sell করতে পারবেননা।

(০৫)
তাদের থেকে অনুমতি নিবেন।
নতুবা অন্য কোনো হালাল ইনকাম তালাশ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 200 views
0 votes
1 answer 60 views
...