আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in সালাত(Prayer) by (24 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওবারকাতুহ,

জনাব, আমি এক মুফতি সাহেবের কাছে শুনলাম নামাজে ডান দিকে সালাম ফিরানো ওয়াজিব এবং বাম দিকে সালাম ফিরানো সুন্নত, অথচ অনলাইনে দেখলাম দুইদিকেই সালাম ফিরানো ওয়াজিব, এখানে কোনটা সঠিক ?

1 Answer

0 votes
by (52,710 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হানাফী মাযহাবের প্রসিদ্ধ মত অনুযায়ী দুই সালামই ওয়াজিব। আব্দুল্লাহ্ ইবনে মাসউদ রাযিআল্লাহু তাআলা আনহু বলেন-

عَنِ النّبِيِّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ أَنّهُ كَانَ يُسَلِّمُ عَنْ يَمِينِهِ، وَعَنْ يَسَارِهِ: السّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ، السّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ.

অর্থাৎ, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ডান ও বাম উভয় দিকে সালাম ফিরাতেন এবং উভয় দিকেই السّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ বলতেন। (জামে তিরমিযী, হাদীস ২৯৫)


মুসান্নাফে ইবনে আবী শাইবার অন্য একটি রেওয়ায়েতে আছে, আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযিআল্লাহু তাআলা আনহু বলেন-

كَانَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ يُسَلِّمُ عَنْ يَمِينِهِ وَعَنْ يَسَارِهِ، وَأَبُو بَكْرٍ وَعُمَرُ.

অর্থাৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, হযরত আবু বকর ও হযরত উমর রাযিআল্লাহু তাআলা আনহুমা সকলেই ডান-বাম উভয় দিকে সালাম ফিরাতেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবাহ, বর্ণনা ৩০৬৩)


প্রথমোক্ত হাদীসের ব্যাপারে ইমাম তিরমিযী রাহমাতুল্লাহি আলাইহি বলেন-

حديث ابن مسعود حديث حسن صحيح...، وأصح الروايات عن النبي صلى الله عليه وسلم تسليمتان.

অর্থাৎ হাদীসটি ‘সহীহ’। ... রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে দুই সালামের বর্ণনাই সর্বাধিক সহীহ। (জামে তিরমিযী, হাদীস ২৯৫-২৯৬; আলইসতিযকার ৪/২৯১)


অতএব কেউ যদি দ্বিতীয় সালাম না বলেই নামায শেষ করে ফেলে তাহলে মাকরূহ হবে। তবে সালাম উভয়টি ওয়াজিব হলেও প্রথম সালামের পর আর ইমামের ইক্তেদা করা যায় না। (কপি, মাসিক আল-কাউসার: প্রশ্নোত্তর-৫৩৮৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

হানাফী মাযহাবের প্রসিদ্ধ মত অনুযায়ী নামাজের শেষে দুই সালামই ফেরানো ওয়াজিব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 245 views
...