আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in সালাত(Prayer) by (22 points)
edited by
সালাম ফিরানোর সময় রহমাতুললোহ এর রহ এর জায়গায় হা এর উচ্চারণ নিয়ে সন্দেহ থাকলে এবং বড় হা এর পরিবর্তে ছোট হা বলা হলে নামাজ কি হয়েছে?
সালাম ফিরানোর সময় রহমাতুললোহ এর রহ এর জায়গায় হা এর উচ্চারণ নিয়ে সন্দেহ থাকলে এবং বড় হা এর পরিবর্তে ছোট হা বলা হলে নামাজ কি হয়েছে?

আপনাদের সাইটে এক জায়গায় দেখলাম শুধু আসসালামু শব্দটি বললেও নাকি সালাম ফিরানো হয়ে যায় তার মানে কি
রহমাতুললোহ এর উচ্চারণ ভুল হলেও কি নামাজ হবে?

বিষয় টা বুঝিয়ে বলেন।

1 Answer

0 votes
by (677,280 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


https://ifatwa.info/50183/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
নামাজ শেষে ডানে বামে দুইবার সালাম বলা ওয়াজিব।
ডানে বামে চেহারা ফিরানো সুন্নাত।
,
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَبْدِ اللهِ، أَنَّ النَّبِيَّ صلي الله عليه وسلم كَانَ يُسَلِّمُ عَنْ يَمِينِهِ وَعَنْ شِمَالِهِ حَتَّى يُرَى بَيَاضُ خَدِّهِ " السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ " . - صحيح

‘আবদুল্লাহ ইবনু মাস‘উদ (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘আসসালামু ‘আলাইকুম ওয়া রহমাতুল্লাহ’’ বলে ডান দিকে এবং ‘‘আসসালামু ‘আলাইকুম ওয়া রহমাতুল্লাহ’’ বলে বাম দিকে সালাম ফিরাতেন। এ সময় তাঁর গালের শুভ্রতা দেখা যেতো।

সহীহ : মুসলিম,আবু দাউদ ৯৯৬.তিরমিযী (অধ্যায় : আবওয়াবুস সলাত, অনুঃ সলাতের সালাম ফিরানো সম্পর্কে, হাঃ ২৯৫, ইমাম তিরমিযী বলেন, এই হাদীসটি হাসান সহীহ), নাসায়ী (অধ্যায় : সাহু, অনুঃ ডান দিকে সালাম ফিরানো, হাঃ ১৩২৪), ইবনু মাজাহ (অধ্যায় : সলাত ক্বায়িম, অনুঃ সালাম ফিরানো, হাঃ ৯১৪), আহমাদ (১/৩৯০, ৪০৮)

الدر المختار مع رد المحتار:
(ولفظ السلام) مرتین والثانی واجب علی الاصح برھان دون علیکم وتنقضی قدوۃ بالاول قبل علیکم علی المشھور عندنا وعلیہ الشافعیۃ
(ج: 1، ص: 468، ط: دار الفکر)
সারমর্মঃ
সালাম শব্দ দুইবার পড়া, এবং ২য় বারেরটা ওয়াজিব সহীহ মত অনুসারে,আলাইকুম বলা ওয়াজিব নয়।

وفی الطحطاوی علی الدر:
لفظ السلام مرتین فالثانی واجب علی الاصح برھان دون علیکم وتنقضی قدوۃ بالاول قبل علیکم علی المشہور وعلیہ الشافعیۃ۔
(ج: 1، ص: 210)
সারমর্ম;
সালাম শব্দ দুইবার পড়া, এবং ২য় বারেরটা ওয়াজিব সহীহ মত অনুসারে,আলাইকুম বলা ওয়াজিব নয়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে সকল ছুরতে আপনার নামাজ হয়ে গিয়েছে। 
পুনরায় আদায় করতে হবেনা।

রহমাতুল্লাহ এর ভুল উচ্চারণে নামাজের কোনো সমস্যা হবেনা।
আপনি এই সাইটে যেই ফতোয়া দেখেছেন,সেটি সঠিক।
নামাজে সালাম ফিরানোর ক্ষেত্রে আলাইকুম, ওয়া রাহমাতুল্লাহ বলা ওয়াজিব নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...