আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
464 views
in সালাত(Prayer) by (4 points)
আসসালামু আলাইকুম,
১) মুহতারাম, ইমামের পিছনে নামাজ পড়ার সময় যদি মাসবুক হই এবং ভুলঃবশত ইমামের সাথে ডানদিকে সালাম ফিরানোর পর মনে হয় তাহলে করণিয় কি এবং উভয়দিকে সালাম ফিরানোর পর মনে হয় তবে করণিয় কি?


২) মাসবুক হওয়ার পর যদি দেখি ইমাম শেষ বৈঠকে সাহু সিজদা দিচ্ছে তাহলে আমি কি দিব? এক্ষেত্রে যদি ভুলটা আমি আসার আগেই হয়ে থাকে তবে করণিয় কি এবং আমি নামাজে শরিক হওয়ার পর হয়ে থাকে তবে করণিয় কি?


৩) নামাজের মাঝে বায়ুর/টয়লেট/প্রস্রাবের বেগ পেলে কি নামাজ শেষ করব নাকি ছেড়ে দিব?


৪)ইমামর  পিছনে ১ রাকাত পরার পর ওজু ছুটে গেলে ওজু করে এসে যদি দেখি ২ রাকাত চলে গেছে তবে শুরুটা কিভাবে করব? ইমামের নামাজ শেষ হয়ে গেলে ঠিক কিভাবে শুরু করব?


জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

১.নামাজের জামাতে যে ব্যক্তির শুরুতে এক বা তার অধিক রাকাত ছুটে যায়, তাকে ‘মাসবুক’ বলা হয়। আর মাসবুক ব্যক্তি যদি অসর্তকতা বশত বা ভুলে ইমামের সাথে বা ইমাম সালাম ফেরানোর পূর্বে সালাম ফিরিয়ে ফেলে তাহলে দেরি না করে সাথে সাথে দাঁড়িয়ে যাবে এবং বাকি নামাজ আদায় করবে। সিজদা সাহু করতে হবে না। যদি ইমামের সালাম ফিরানোর পর দেরি করে সালাম ফিরায় তবে সিজদা সাহু করতে হবে।

অনেক মানুষকে দেখা যায়, মাসবুক অবস্থায় যদি ইমামের সাথে দুই দিকে সালাম ফিরিয়ে ফেলে তাহলে মনে করে যে তার নামায বাতিল হয়ে গিয়েছে। ফলে আবার নতুন করে শুরু থেকে নামায পড়ে।

 এক্ষেত্রে নিয়ম হল, দুই দিকে সালাম ফিরিয়ে ফেললেও, যদি নামায ভেঙে যায় এমন কোনো কাজ না করা হয় তাহলে উঠে যাবে এবং বাকী রাকাত আদায় করবে। শেষে সাহু সিজদা আদায় করবে।

আর একথা তো সবারই জানা যে, মাসবুক ব্যক্তি ইমামের সাথে সালাম ফেরাবে না। বরং ইমামের দুই দিকে সালাম ফেরানো হলে উঠে বাকী রাকাত আদায় করবে।

فى البحر الرائق- ومن احكامه- ومن أحكامه أنه لو سلم مع الإمام ساهيا أو قبله لا يلزمه سجود السهو لأنه مقتد وإن سلم بعده لزمه وإن سلم مع الإمام على ظن أن عليه السلام مع الإمام فهو سلام عمد فتفسد (البحر الرائق، كتاب الصلاة، باب الحدث فى الصلاة-1/662

মাসবুক ব্যক্তি যদি ভুলে ইমামের সাথে বা আগে সালাম ফিরিয়ে ফেলে তাহলে তার উপর নামাযের শেষাংসে সাহু সেজদা দেয়া আবশ্যক নয়। আর যদি ইমাম সালাম ফিরানোর পর সালাম ফিরায়, তাহলে তার উপর নামাযের শেষাংসে সাহু সেজদা দেয়া ওয়াজিব। আর যদি ইমামের সাথে সালাম ফিরায় এটা ভেবে যে, ইমামের সাথে তার সালাম ফিরানো উচিত, তাহলে তার নামায ফাসিদ হয়ে যাবে। এ নামায পুনরায় পড়তে হবে। (আল বাহরুর রায়েক-১/৬৬২ ,ফাতওয়ায়ে শামী-২/৩৫০ ,ফাতওয়া আলমগীরী-১/৯১)

বিঃদ্রঃ সাধারণতঃ মাসবুক ব্যক্তিরা ইমামের পর ভুলে সালাম ফিরায় তাই সেজদায়ে সাহু দেয়াই আবশ্যক।

২.জ্বী ইমামের অনুসরণে মাসবুক ব্যক্তিকেও সাহু সিজদা করতে হবে যদিও ইমাম তার আসার পূর্বেই ভুল করে ফেলে।

৩.প্রত্যেক নামাজের পূর্বে ভালোভাবে পেশাব ,পায়খানা সেরে নেওয়া উচিত যাতে নামাজে কোন সমস্যা না হয় । তথাপি যদি কারো নামাজরত অবস্থায় বায়ু,পেশাব বা পায়খানার বেগ পায় তাহলে তার জন্য করনীয় হলো, যদি প্রবল চাপ হয় ও অজু নষ্ট হওয়ার উপক্রম হয় তাহলে নামাজ ছেড়ে দিয়ে জরুরত সেরে নিবে এবং পবিত্র হয়ে নামাজ আদায় করবে।

৪.শরীয়তের বিধান  হলো কাহারো নামাজের ভিতর অযু ভেঙ্গে  গেলে সে তৎক্ষণাৎ অযুর জন্য বের হয়ে যাবে। অযু করে এসে যেখানে নামাজ রেখে গিয়েছিলো সেখান থেকে আবার আদায় করবে।

আমর ইবনুল হারেস থেকে বর্ণিত, তিনি বলেন, নামাজরত ব্যক্তির নাক দিয়ে রক্ত বের হলে কী করণীয় এ সম্পর্কে উমর ইবনুল খাত্তাব রাযি. বলেন, সে অযুর জন্য বের হয়ে যাবে এবং অযু করে আসবে। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ৫৯৫০)

এসম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: https://ifatwa.info/18975/?show=18975#q18975


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 170 views
+1 vote
1 answer 3,821 views
...