আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
আসসালামু আলাইকুম ওস্তাদ দু:খিত এতগুলো প্রশ্ন একসাথে করার জন্য।আসলে এগুলো জানাটা অনেক জরুরি। মাসে ৪ টার বেশি প্রশ্ন করা যায়না।এর আগের মাসে আমি প্রশ্ন করতে পারিনি তাই অনেক জরুরি প্রশ্ন জমা হয়েছে।আগেই মাফ চেয়ে নিচ্ছি।


১/আমার ছেলের দেড় বছর বয়স। আমি ওকে ঘুম পাড়িয়ে  নামাজ  পড়ার চেষ্টা করি।অনেক সময়   নামাজের মধ্যেই  ও ঘুম  থেকে উঠে  কান্না করে তখন ঘরে কেউ থাকে না  এই অবস্থায় আমার কি করনীয়

২/যে আমাদের জন্য কালো যাদু করছে তার মৃত্যুর জন্য দোআ করলে কি গুনাহ হবে?

৩/ আমার স্বামী অনেক ভালো মানুষ। ওনার দ্বীন দেখে আমি উনাকে বেকার থাকা অবস্থায় বিয়ে করছি আলহামদুলিল্লাহ। তখন আমাদের মধ্যে সবকিছু ঠিক ছিলো, ভালোবাসা, আমল, ইবাদত সবকিছু। কিন্তু আস্তে আস্তে সব কেমন যেনো হারায় যাচ্ছে উনার কাছ থেকে। আমি যদি ভালোভাবে দ্বীন পালন করতে বলি রেগে যায়। যেটা আমার জন্য খুবই কষ্টকর। আর সবথেকে যেটা গুরুত্বপূর্ণ আপু উনার ভুত গায়রত খুবই কম, গায়রত কিভাবে আনায় যায়?বিয়ের ৬/৭ মাসের মধ্যে উনার জব হয়, উনি জবের জন্য আমাদের কাছ থেকে আলাদা থাকেন মেসে।

৪/ বিয়ে কি আল্লাহর আদেশে হয় নাকি নিজেদের চেষ্টাতেও হয়?

৫/ যাকাত নিয়ে একটা প্রশ্ন ছিল। আমার হাসবেন্ড কয়েকদিন আগে আমাকে মোহরানা সম্পূর্ণ পরিশোধ করেছে,, যেটা এক বছর ধরে সে জমাচ্ছিল।।   ব্যাংকে ওই টাকা রাখা আছে৷ এবং ঈদের পর ওই টাকা এক জায়গায় ইনভেস্ট করে দিব।।

এখন প্রশ্ন হলো এই টাকার কি যাকাত দিতে হবে??  একটু জেনে কাইন্ডলি জানাবেন প্লিজ

৬/  যদি স্বপ্নে জিবরাইল আলাইহিসসালাম কে দেখেন তাহলে কি আসলেই তাকে দেখেছেন?  মানে শয়তান কি ওনার রুপ নিতে পারেন? দয়া করে একটু জানাবেন

৭/ নেইল কাটারের মধ্যে মসজিদের ছবি।এই নেইল কাটার ইউস করা কি জায়েজ হবে? নেইল কাটার দিয়ে মানুষ পায়ের নখ কাটে।আর এখানে মসজিদের ছবি।

৮/বিয়ের ক্ষেত্রে ইস্তেখারার ফলাফল কি 2 জনেরই সেইম আসে না?নাকি একজন এর পজিটিভ আরেকজনের নেগেটিভ আসতে পারে
আর একজন এর পজিটিভ আর আরেকজনের 50 50 হলে কোন দিকে আগানো উচিত?

৯/ টাকা আছে দেখে স্টাইলিশ জীবন-যাপন করা কি জায়েজ?অহংকার না কিন্তু বিলাশি জীবনযাপন পছন্দ।

১০/ যারা কুরআন খতম করছেন তাদের জন্য বেশ উপকারী একটি পরামর্শ হচ্ছে—
প্রতিদিনের তিলাওয়াতের সময় সাথে বড় একটি বোতলে পানি প্রস্তুত রাখবেন । যেদিন যতটুকু পড়বেন, পড়া শেষে কারো সাথে কথাবার্তা বলার আগেই উক্ত পানিতে ফুঁ দিয়ে রাখবেন ।

এভাবে পুরা খতমের ফুঁ দেয়া পানি বাসায় হেফাজত করবেন । বিভিন্ন রোগব্যাধি, বাচ্চাদের ভয় পাওয়া, পেটে ব্যথা, জ্বীন, জাদু, বদনজর ইত্যাদি ইত্যাদি অনেক চিকিৎসার ক্ষেত্রেই এই পানি বহুত কাজে আসবে— ইনশাআল্লাহ্।

ফিল্টার করা পানি নিলে ভালো হয় । যাতে পরবর্তীতে পানি শীঘ্রই নষ্ট না হয়ে যায়...

©Raqi Mufti Muhammad Al Amin।

এটা শুধুই রমজান না।যারা নিয়মিত কুরআন পড়েন তারা কুরআন পড়ার সময় কিছু পানি নিয়ে ফুকিয়ে ফিল্টার থাকলে ফিল্টারে ঢেলে দিতে পারেন।ফিল্টারে তো অনেকদিন পানি থাকে।এভাবে পানি খেলে এতে ইনশাআল্লহ অনেক ফায়দা পাবেন।

এছাড়াও আপনি নিয়মিত যে জিনিস গুলো খান ড্রাই ফ্রুটস এগুলাও ফুকিয়ে রাখতে পারেন।একটা অলিভ অয়েল নিয়ে তাতেও ফুকিয়ে রাখবেন। দেখবেন ইনশাআল্লহ অনেক উপকারে আসবে এটা।

এটা কি ঠিক?অনেকেই এটা নিয়ে নানা কথা বলছেন।

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
এক্ষেত্রে দ্রুত নামাজ শেষ করে বাচ্চাকে সামলাতে পারবেন।
দ্রুত নামাজ শেষ বলতে ছোট সুরা দিয়ে নামাজ আদায় করা,প্রয়োজনে রুকু সেজদাহ এর তাসবিহ  আদায় না করা,বৈঠকে শুধুমাত্র তাশাহুদ পাঠ করা।

নফল নামাজ হলে নামাজ ছেড়ে দেয়ার অনুমতিও অনেকে দিয়েছেন।
তবে পরবর্তীতে এর কাজা আদায় করতে হবে।

(০২)
মাযলুম যালিমের কাছ থেকে সীমালঙ্ঘন ব্যতীত প্রতিশোধগ্রহণ করতে পারবে বা প্রতিশোধের অপেক্ষায় থাকতে পারবে এতে তার কোন প্রকার গুনাহ হবেনা।এ সম্পর্কে আরোও শুনুন আল্লাহর তা'আলার বাণী.....

ﻭَﺍﻟَّﺬِﻳﻦَ ﺇِﺫَﺍ ﺃَﺻَﺎﺑَﻬُﻢُ ﺍﻟْﺒَﻐْﻲُ ﻫُﻢْ ﻳَﻨﺘَﺼِﺮُﻭﻥَ

যারা আক্রান্ত হলে প্রতিশোধ গ্রহণ করে।(৪২সূরা আশ শূরা-৩৯)
ﻭَﺟَﺰَﺍﺀ ﺳَﻴِّﺌَﺔٍ ﺳَﻴِّﺌَﺔٌ ﻣِّﺜْﻠُﻬَﺎ ﻓَﻤَﻦْ ﻋَﻔَﺎ ﻭَﺃَﺻْﻠَﺢَ ﻓَﺄَﺟْﺮُﻩُ ﻋَﻠَﻰ ﺍﻟﻠَّﻪِ ﺇِﻧَّﻪُ ﻟَﺎ ﻳُﺤِﺐُّ ﺍﻟﻈَّﺎﻟِﻤِﻴﻦَ

আর মন্দের প্রতিফল তো অনুরূপ মন্দই। যে ক্ষমা করে ও আপোষ করে তার পুরস্কার আল্লাহর কাছে রয়েছে; নিশ্চয় তিনি অত্যাচারীদেরকে পছন্দ করেন নাই।(৪২/৪০)

ﻭَﻟَﻤَﻦِ ﺍﻧْﺘَﺼَﺮَ ﺑَﻌْﺪَ ﻇُﻠْﻤِﻪِ ﻓَﺄُﻭْﻟﺌِﻚَ ﻣَﺎ ﻋَﻠَﻴْﻬِﻢ ﻣِّﻦ ﺳَﺒِﻴْﻞٍ ، ﺇِﻧَّﻤَﺎ ﺍﻟﺴَّﺒِﻴﻞُ ﻋَﻠَﻰْ ﺍﻟّﺬِﻳْﻦَ ﻳَﻈْﻠِﻤُﻮﻥَ ﺍﻟﻨَّﺎﺱَ ﻭَﻳَﺒْﻐُﻮﻥَ ﻓِﻲْ ﺍﻟْﺄَﺭْﺽِ ﺑِﻐَﻴْﺮِ ﺍﻟْﺤَﻖّ ، ﺃُﻭْﻟﺌِﻚَ ﻟَﻬُﻢ ﻋَﺬَﺍﺏٌ ﺃَﻟِﻴﻢٌ

নিশ্চয় যে অত্যাচারিত হওয়ার পর প্রতিশোধ গ্রহণ করে, তাদের বিরুদ্ধেও কোন অভিযোগ নেই।
অভিযোগ কেবল তাদের বিরুদ্ধে, যারা মানুষের উপর অত্যাচার চালায় এবং পৃথিবীতে অন্যায়ভাবে বিদ্রোহ করে বেড়ায়। তাদের জন্যে রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি।(৪২/৪১-৪২)

আরো জানুনঃ  

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে কে আপনাদের উপর কালো যাদু করেছে,এই বিষয়ে প্রমানের ভিত্তিতে শতভাগ নিশ্চিত হলে এভাবে বদ দুয়া করলে আশা করি আপনাদের গুনাহ হবেনা।

(০৩)
এটা বুঝিয়ে নিয়ে আসতে হবে।
সৎ লোকদের সাথে উঠাবসা বেশি করলে আশা করি সমাধান মিলবে। 

(০৪)
বিয়ে আল্লাহর আদেশে হয়।
তবে বান্দার চেষ্টা সব ক্ষেত্রেই জরুরী।

বান্দার চেষ্টা ছাড়া আল্লাহর আদেশ হয়না।

(০৫)
আপনার উপর আগে থেকে যাকাত ফরজ থাকলে এই টাকারও যাকাত আপনাকে দিতে হবে।

(০৬)
স্বপ্নে শয়তান উনার রুপ নিতে পারে।

(০৭)
উক্ত নেইল কাটার ব্যবহার করা যাবে।
তবে ছবিটা তুলে ফেলাই উত্তম।

(০৮)
একজন এর পজিটিভ আরেকজনের নেগেটিভ আসতে পারে।
এক্ষেত্রে প্রত্যেকে প্রত্যেকের মতো আগাতে পারে।

(০৯)
যাকাত সম্পূর্ণভাবে আদায় করে বিলাশি জীবন যাপন করা যাবে।
তবে অপচয় করা হারাম,এটি মাথায় রাখতে হবে।

(১০)
এমনটা করলে উপকার পাওয়া যাবে,ইনশাআল্লাহ। 

তবে এই আমলটিকে আবশ্যকীয় বা দ্বীনের অংশ বলে মনে করা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...