আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
edited by
১/আল্লাহুম্মা সল্লি ওয়া সাল্লিম আলা নাব্যিয়ানা মুহাম্মাদ
এই দরূদ পড়া যাবে কি?

২/আমি কি নির্দিষ্ট কাউকে এভাবে চাইতে পারবো?যে আল্লাহ তিনি যদি আমার দুনিয়া ও আখিরাতের জন্য
উত্তম হয় তবে তাকে তুমি আমার করে দিও।দ্রুত বিয়ের কিছু আমল দিন।ifatwa তে আমি সার্চ দিছিলাম এটা নিয়ে আপনারা লিংক দিছেন সেই লিংক এ যাওয়া যাচ্ছেনা।সূরা ফুরকান ছাড়াও আর কি কি আমল
করব?সব বিস্তারিত বলবেন।

৩/খাবারের ক্ষেত্রে যে দুই হাতের কবজি পর্যন্ত ধোয়া সুন্নাত।এখন এটা খাবার আগে না পরে?আর কয়বার ধুতে হবে?

৪/আমি IOM এর স্টুডেন্ট।আমি আলহামদুলিল্লাহ
পরিপূর্ণ পর্দা করি।ইসলাম মানার চেষ্টা করি।আমি
ইসলাম প্রচারের কাজ করতেছি ২০২১ থেকে
আলহামদুলিল্লাহ। তো এখন ২ জন আপু আমার কাছে বায়াত হতে চাচ্ছে।তারা কি পারবে আমার কাছে বায়াত হতে?কিভাবে হবে?তারা তো আমাকে অনলাইনে চেনে এভাবে কি বায়াত হওয়া যাবে?আর হতে গেলে কিভাবে হয়?

৪/এক বোনের প্রশ্ন,
আমার বোনের জামাইয়ের সাথে তার অনেক ঝামেলা
হতো , তার জন্য আমার বোন তার জামাই কে ডিভোরস লেটার পাঠিয়েছে আমার বোন তার জামাই এর কাছে অনুমতি ও নেই অন্য মানুষের মাধ্যমে শুধু জানাইছে তাকে ডিভোরস দিবে,, কিন্তু সে দিতে চায়নি,, সে ডিভোরস দিবে না তারপর একদিন ডিভোরস লেটার পাঠিয়ে দিছে ,, সে সাইন করে নি,, এখন কি ডিভোরস
হয়েছে,, যদি হয় ও তাহলে কি সে আবার তার জামাই এর কাছে ফিরতে পারবে??

৫/ আমি অনলাইনে বিজনেস করি।সেক্ষেত্রে কাস্টোমারের কাছ থেকে বিকাশ চার্জ টাও নেই।অনেক সময় দেখা যায় বিকাশ চার্জ ১০ টাকা হয়েছে কিন্তু
আমি যদি ভুল করে তার থেকে ১১ টাকা নেই এটা কি আমার পাপ হবে?
আবার অনেক সময় ডেলিভারি চার্জ দেখা যায় ১১০ টাকা কিন্তু সেলার রা ১৫০ টাকা নেয়।এটা কি জায়েজ হবে?

৬/খাবার খাওয়ার সুন্নাহ তে দেখলাম ৩ আংগুল দিয়ে রুটি খাওয়া সুন্নাহ। কিভাবে খাবে ৩ আংগুল দিয়ে রুটি?

৭/মুহাররম মাসে কি ১০ দিন রোজা রাখা যাবে?নাকি শুধু আশুরার ২ টা রোজা রাখবে?

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)"আল্লাহুম্মা সল্লি ওয়া সাল্লিম আলা নাব্যিয়ানা মুহাম্মাদ"
এই দরূদ পড়া যাবে। তবে উত্তম হল, দুরুদে ইবরাহিমী পড়া।

(২)
দূত বিয়ের জন্য আপনি আল্লাহর কাছে দু'আ করুন।সালাতুল হাজত পড়ে দু'আ করুন।সালাতুল হাজতের নিয়ম জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/13453

থানভী রাহ ও কাস্মীরি রাহ এর উক্ত দুইটি কিতাব দ্বারা আ'মল করতে পারবেন।তবে অন্তরকে বিশুদ্ধ রাখতে হবে।এগুলো শুধুমাত্র একটা পরামর্শ। আল্লাহ চাইলে কবুল করতেও পারেন আবার না ও করতে পারেন।এগুলোর নিজস্ব কোনো ক্ষমতা নাই।বরং এগুলো নেককার বান্দাদের কিছু দ্বীনী পরামর্শ মাত্র।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2122


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাউকে নির্দিষ্ট না করে বরং আল্লাহর কাছে এভাবে দু'আ করাই উচিৎ যে, হে আল্লাহ! আপনি আমার জন্য  দুনিয়া ও আখিরাতের কল্যাণকর স্ত্রীর ব্যবস্থা করে দিন।

(৩)খাবারের ক্ষেত্রে খাবার গ্রহণের পূর্বে দুনু হাত ধৌত করা সুন্নত।

(৪) আপনি তাদেরকে বায়'আত করতে পারবেন। বায়'আত সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037

(৪)
আপনার ঐ বোনের যদি তালাকের অধিকার থাকে, এবং সে নিজের উপর তালাক গ্রহণ করেছে বলে লেটার লিখে পাঠায়, তাহলে তালাক হবে।যদি তিন তালাক গ্রহণ করেছে বলে লিখে পাঠায়, তাহলে তারা স্বামী স্ত্রী হিসেবে আর কখনো একত্রিত হতে পারবে না।

(৫)অতিরিক্ত নেয়া জায়েয হবে না।মালিককে ফিরিয়ে দিতে হবে।

(৬) 
যেই সমস্ত খানা তিন আঙ্গুল দ্বারা খাওয়া সম্ভব সেগুলোকে তিন আঙ্গুল দ্বারা খাওয়া সুন্নত। তবে যেগুলো তিন আঙ্গুল দ্বারা সম্ভব হবে না, সেগুলোকে পাঁচ আঙ্গুল দ্বারা গ্রহণ উচিৎ। এক্ষত্র সুন্নতের খেলাফ হবে না।
مکتبہ امدادیة، ملتان)
الأکل بالثلاث سنۃ فلا یضم إلیہا الرابعۃ، والخامسۃ إلا لضرورۃ وفي حدیث مرسل أنہ صلی اﷲ علیہ وسلم کان إذا أکل أکل بخمس؛ ولعلہ محمول علی المائع، أو علی القلیل النادر۔۔۔۔ فإن عادتہ في أکثر الأوقات ہو الأکل بثلاث أصابع۔

تکملۃ فتح الملہم: (23/4، ط: اشرفیہ دیوبند)
(৭)মুহাররম মাসে ১০ দিন রোজা রাখা যাবে। তবে এগুলো নফল হিসেবে বিবেচিত হবে।শুধুমাত্র আশুরার রোযাটাই সুন্নত হিসেবে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (36 points)
reshown by
আসসালামু আলাইকুম।শায়েখ উত্তর কখন পাবো?
by (712,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...