আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (11 points)
আসসালামু আলাইকুম হুজুর,, আমি মনে মনে আল্লাহ তায়ালাকে অনেক ভয় পাই,এবং আমার অনেক ইচ্ছে হয় তার সমস্ত কথা মেনে চলার,এবং বেশি বেশি ইবাদত করার,,কিন্তু হুজুর কয়েকমাস যাবৎ আমি অত্যন্ত অলসতায় ভুগছি,,সারাদিন ঘুম ধরে,,ইবাদতে শান্তি পাইনা,,ইবাদতেও জোর করে শুধু সালাত টা আদায় করি,,নফল আদায় করিনা,,কোনো কাজে মন বসেনা,,কিছু করতে ইচ্ছে করেনা,ঘুমানো ছাড়া,,,হুজুর পরিবারও আমার উপর খুবই ক্ষিপ্ত,,বসে বসে শুধু  খাই বলে,,হুজুর আমি সবই বুঝি যে আমার হাতে বেশি সময় নেই,আমার গন্তব্য কবর,,কিন্তু হুজুর আমি তো কোনো কিছুতেই আগ্রহ পাইনা,,আমি একজন মেয়ে,, আগে আমি অত্যন্ত পরিশ্রমী এবং আল্লাহ ভীরু ছিলাম,,আল্লাহর রহমতে তাহাজ্জুদও পরতাম,,কিন্তু এখন খুবই দুর্বলতা অনুভব হয়,,শুয়ে থাকা ছাড়া কিছু করতে ইচ্ছে করেনা,,আমার বয়স ২০,আমি একজন মেয়ে,, আমি খুবই পরিশ্রম করে রাত দিন কষ্ট করে ভালোভাবে পড়াশোনা করে, অনেক চেস্টার পর একটা রিমোট জব পাই,ওয়েব ডেভেলপমেন্টের,,কিন্তু এখন জব পাবার পরে কোনো কাজই করতে ইচ্ছে করেনা,,,এভাবে চললে,,আমার জবটাও হারাবো,,হুজুর কোনোভাবেই এই অলসতার জাল থেকে বের হতে পারছিনা,,সালাত কাজা করার শাস্তি সম্পর্কে জেনেও,,অলসতার কারনে কাজা হয়ে যাচ্ছে,, এমনকি অনুতপ্ত বোধটাও হারিয়ে ফেলছি,, আপনার কাছে হাতজোড় করে অনুরোধ করছি হুজুর,, আমাকে এই অস্বাভাবিক জীবন থেকে বের হতে সাহায্য করুন,, প্লিজ বিস্তারিত ভাবে আমি আবার আগেরমতো এক্টিভ, পরিশ্রমী,,আল্লাহর ইবাদতে নিরলস কিভাবে হতে পারবো তা জানাবেন হুজুর!
হুজুর এটাকি জ্বীনের আসর!?

অথবা আমার সাফল্যে কারো নজর লেগেছে বলে আমি এভাবে তিলে তিলে ধ্বংস হয়ে যাচ্ছি?
অথবা আমার ধ্বংসের জন্য কোন জাদু টোনা করা হয়েছে কি!??

হুজুর আমি এমন অলসতা এমন জীবন ঘৃণা করি,, আমি আবারও আগের মতো পরিশ্রমী মুত্তাকী তাকওয়াবান হতে চাই!
হুজুর প্লিজ এটা বলবেন না যে দ্বীনি সহবত গ্রহণ করতে অথবা তালিমে যেতে,,কেনোনা এটার কোনো উপায় নেই,,ঘর থেকে বের হবার কোনো উপায় নেই,,অচেনা শহরে পরিচিত কেও নেই,আর সোস্যাল মিডিয়া থেকে বের হতে চাই।

1 Answer

0 votes
by (711,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি। এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার জীবনের এই সবগুলোর সমস্যার মূল কারণ হল, দ্বীনি ইলমের স্বল্পতা এবং দ্বীনি পরিবেশ দেখার দৈন্যতা।  আপনি দ্বীনি পরিবেশকে কখনো কাছ থেকে অবলোকন করেননি, দ্বীনদার কারো সাথে আপনার তেমন সখ্যতা কখনো গড়ে উঠেনি।  এত্থেকে উত্তরণের একমাত্র উপায় হল, যেহেতু আপনি একজন নারী, তাই নারী হিসেবে একজন দ্বীনদার নারীর সাথে সম্পর্ক গড়ে তুলবেন। প্রয়োজনে অনলাইনে যোগাযোগ রাখার চেষ্টা করবেন। দ্বীনি কিতাবাদি পড়বেন। ইসলামের ইতিহাস ও ঈমানে প্রেরণা দেয়, এমন কিতাবাদি পড়বেন। আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন। এইভাবে আ'মল করে নিলে ধীরে ধীরে অলসতা কমে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...