আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
closed by

আসসালামু আলাইকুম হুজুর।

আপনার এই উত্তম কষ্টের /কাজের জন্য আল্লাহ আপনাকে দুনিয়া আখিরাতে সর্বচ্চো মর্যাদা /সফলতা দান করুন ! 
"""একজন মানুষ যতবার আল্লাহর কাছে
প্রার্থনা করে ততবার তার ভাগ্য
পরিবর্তন হয়।"""

এটি একটি ইসলামিক পেইজ থেকে কপি করেছি,,

কথাটা কতটুকু গ্রহণযোগ্য? বিস্তারিত আয়াত?/হাদিস সম্পর্কে জানতে চাই,,

১)আমরা সকলেই জানি যে দুআয় ভাগ্য পরিবর্তন হয় কিন্তু এই বাক্যটির মতো  এভাবে বলা কি সঠিক ? 

২)আজানের সময় অনেকে মাথায় কাপড় দেয়না ,উপদেশ দিলে বলে যে এটা নাকি কোথাও বলা নেই ,আজানের সময় মহিলাদের মাথায় কাপড় দেওয়া নিয়ে বিস্তারিত জানতে চাই ,যাতে সবাইকে অবগত করতে পারি। 
৩)অনেকেই আছেন নারী /পুরুষ যারা ওয়াশরুমে গোসুলের সময় কোনোরকম কাপড় পরিধান না করেই (উলঙ্গ হয়ে )নাউযুবিল্লাহ গোসুল করেন ,তাদের এই কাজের শাস্তি /কুফল সম্পর্কে বিস্তারিত জানতে চাই। 

৪)আমরা সবাই কম বেশি আয়াতুল কুরসী ,সূরা হাশরের শেষ ৩ আয়াত ,সূরা মূলক আমলের ফজিলত সম্পর্কে জানি, একজন মানুষ যদি অল্লাহ্তালার সব বিধি বিধান মেনে চলেন ,কোনোরূপ নফল আমল না করেন কিন্তু সালাত,সাওম,তাকওয়া ,হজ ,যাকাতের পাশাপাশি শুধু মাত্র উপরের ৩ তা আমল করেন তাহলে কি সেই বিনাহিসাবে জান্নাত পাবে ? কবরের আজাব থেকে মুক্তি পাবে ? জাহান্নাম থেকে মুক্তি পাবেন !?
৫)কেউ যদি শুধু মাত্র সোমবারের রোজা গুলো দেন,বৃহস্পতিবার বাদে ,তাহলে কোন নিয়তে দিবে ,নবীজি (সাঃ ) এর জন্মদিন মনে মনে টা ভেবে নাকি প্রতি সোমবারে হিসাবের খাতা আল্লাহতায়ালার কাছে পেশ করা হয় ,এই নিয়তে। .?

৬) কেউ যদি শুধু ফরজ এবং সুন্নত সালাত আদায় করে প্রতি ওয়াক্তে ,নফল না পরে তার সালাত কি হবে ?

৭)দুনিয়া আখিরাতে সফলতার উদ্দেশ্যে বিবাহের জন্য কোন বিষয় গুলো দেখে পাত্র /পাত্রী নির্বাচন করতে হয় ,,,এবং কুফু সম্পর্কে জানতে চাই। . 

৮) IOM এর আলিম কোর্স টি সঠিক ভাবে সম্পন্ন করতে পারলেই কি আমি দুনিয়ার জীবনে সঠিক ভাবে দ্বীন পালনের। পরিপূর্ণভাবে দ্বীনের পথে চলার সব বিষয় সম্পর্কে জানতে পারবো ? এটাই কি আমার দ্বীনি ইলম অর্জনের জন্য যথেষ্ট হবে ? আমি ইসলাম সম্পর্কে খুবই তুচ্ছ জানি ,বেদ্বীন পরিবারে বড় হয়েছি ,কিন্তু আমার জীবনের সবথেকে বড় ইচ্ছে দিনের পথে চলা। দিনের পথে ফেরা,(আমি ভর্তি হয়েছি ,জানুয়ারি তে ক্লাস শুরু হবে )

৯) অনেকেই দেখি একদম সুস্থ সবল ,কাজ করার পূর্ণ সামর্থ থাকা সত্ত্বেও ভীক্ষা করেন ,তাদেরকে কি দান  করা উচিৎ ? চাইলে তো ফিরিয়ে দিতে অনেক খারাপ লাগে। ইসলাম এই সম্পর্কে কি বলে? এবং দান  সদগা করার আসল তরিকা /উপায় কোনটা। ?কিভাবে /কাকে /কোথায় দান করা উত্তম। ? বেধর্মীদের কি দান করা জায়েজ আছে ?

১০) ঘরে বসে মহিলারা রিমোটলি কোনো জব করার ক্ষেত্রে যদি বাধ্য হয়ে কোনো নন-মাহরামদের সাথে কাজের বিষয়ে কথা বলতে হয়। এটাকি জায়েজ আছে ?

১১)চুল আঁচড়ানোর পরে যে চুল গুলো পড়ে যায়  সেগুলো বাহিরে ফেলে দিলে কি কিছু হবে ? সব সময় থুতু দিয়ে তারপর এভাবে ফেলে দেই। এর জন্য কি কোনো ক্ষতি /পাপ হবে ?

১২)খাবার পর নিজের জামায়/ওড়নায়  অথবা পুরুষদের ক্ষেত্রে লুঙ্গীতে মুখ মুছলে নাকি দারিদ্রতা কখনো যায়না ,এটাকি সঠিক ?

১৩)যখনি কোনো বিষয়ে রেজাল্ট পাই তখন আগে মাকে দুস্টুমি করে মন খারাপ করে বলি যে মা ,আমার রেজাল্ট টা মুখে বলতে পারবোনা ,তুমিই দেখে নাও ,এতে মা শুরুতে অনেক ভয় পেয়ে যায় ,মায়ের হার্ট দুর্বল,এই ধরণের মজা করলে কি আল্লাহ পাপ দিবেন?

১৪)আমাদের নাকি ৭৫৬৩টি হাদিস আছে সব মিলিয়ে ,তাহলে প্রকৃত /পুরোপুরি দ্বীনের পথে চলতে হলে কি এই ৭৫৬৩টি হাদিসের সবগুলো অনুযায়ী জীবন চালাতে হবে ? আমিতো সবগুলো হাদিস না ও জানতে পারি  ,! 

closed

1 Answer

0 votes
by (712,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হযরত আবু সাঈদ খুদরী রাযি থেকে বর্ণিত,
(وعن أبي سعيد الخدري - رضي الله عنه - أن النبي - صلى الله عليه وسلم - قال: " «ما من مسلم يدعو بدعوة ليس فيها إثم ولا قطيعة رحم إلا أعطاه الله بها إحدى ثلاث: إما أن يعجل له دعوته، وإما أن يدخرها له في الآخرة، وإما أن يصرف عنه من السوء مثلها " قالوا: إذا نكثر، قال: " الله أكثر» " (رواه أحمد) .
রাসূলুল্লাহ সাঃ বলেন,কোনো মুসলমান যদি এমন প্রকারের দু'আ করে, যাতে গোনাহ বা আত্মীয়তার সম্পর্ক বিচ্ছিন্নতার প্রসঙ্গ উল্লেখ না থাকে, তাহলে তিনটি প্রকারের যেকোনো এক প্রকার প্রতিদান আল্লাহ তাকে দান করবেন।(১)হয়তো আল্লাহ তা'আলা অতিসত্বর তার দু'আ-কে কবুল করে ফেলবেন।
(২)নতুবা আখেরাতের জন্য সেই দু'আকে সংরক্ষিত করে রাখবেন।(দুনিয়াতে সেই দু'আ কবুল করা তার জন্য মঙ্গলজনক নয়,সেইজন্য আখেরাতে দিবেন)(৩)কিংবা সেই পরিমাণ কোনো মন্দ জিনিষ তার থেকে ফিরিয়ে রাখবেন।সাহাবায়ে কেরাম বললেন,তাহলে আমরা অবশ্যই বেশী বেশী করে দু'আ করবো। রাসূলুল্লাহ সাঃ  বললেন, অাল্লাহও অধিক অধিক দু'আ কবুল কারী এবং দানকারী।(সুতরাং তোমরা বেশী বেশী দু'আ করলে আল্লাহও বেশী বেশী দিবেন)মিশকাতুল মাসাবিহ-২২৫৯

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/987


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"একজন মানুষ যতবার আল্লাহর কাছে
প্রার্থনা করে ততবার তার ভাগ্য
পরিবর্তন হয়।"

এ কথার উদ্দেশ্য কি?
যদি উদ্দেশ্য হয়, দু'আর গুরুত্ব ও ফযিলত বুঝানো। তাহলে এটা সুন্দর একটা কথা। সাধারণত এমন কথার উদ্দেশ্য দু'আর ফযিলত বুঝানোই হয়ে থাকে। সুতরাং এই কথাতে মন্দ কিছু নেই।


(২) শুধুমাত্র আজানের সময়ই কেন মাথায় কাপড় দিতে হবে।বরং সর্বদাই মাথায় কাপড় দেওয়া ফরয।

(৩) ওয়াশরুমে উলঙ্গ হয়ে গোসল না করাই উত্তম। তবে এর জন্য শাস্তি হবে না।
 
(৪)
বিনা হিসাবে আল্লাহ কাকে জান্নাত দিবেন? সেটা আল্লাহই ভালো জানেন। তবে বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করা অত্যান্ত গুরুত্বপূর্ণ ও ফযিলত পূর্ণ একটি আমল। 
বিনা হিসাবে জান্নাতে কে যাবে? সে সম্পর্কে জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/9426


(৫) প্রতি সোমবারে হিসাবের খাতা আল্লাহ তায়ালার কাছে পেশ করা হয় ,এই নিয়তে রোযা রাখবেন।

(৬) কেউ যদি শুধু ফরজ এবং সুন্নত সালাত আদায় করে প্রতি ওয়াক্তে ,নফল না পরে তার ফরয সালাত  হবে। যদিও তার উচিৎ বেশী বেশী নফল সালাত আদায় করা।

(৭)দুনিয়া আখিরাতে সফলতার উদ্দেশ্যে বিবাহের জন্য দ্বীনদারিতা দেখেই পাত্র /পাত্রী নির্বাচন করা উচিৎ।  কুফু সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/780

(৮) IOM এর আলিম কোর্স সঠিক ভাবে সম্পন্ন করতে পারলেই আপনি পরিপূর্ণভাবে দ্বীনের পথে চলার একটা গাইডলাইন পেয়ে যাবেন, ইনশা'আল্লাহ। পরবর্তীতে চেষ্টাকে অভ্যাহত রাখলে জান্নাতের রাস্তা সহজ হবে।

(৯) সুস্থ সবল ,কাজ করার পূর্ণ সামর্থ থাকা সত্ত্বেও ভিক্ষা চাইলে তাকে কিছু দিয়ে দেওয়া উচিৎ-
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3719

(১০) ঘরে বসে মহিলারা রিমোটলি কোনো জব করার ক্ষেত্রে যদি বাধ্য হয়ে কোনো নন-মাহরামদের সাথে কাজের বিষয়ে কথা বলতে হয়। তাহলে প্রয়োজন পর্যন্ত রুক্ষ ভাষায় কথা বলার রুখসত থাকবে।

(১১)চুল আঁচড়ানোর পরে যে চুল গুলো পড়ে যায়,সেগুলো দাফন করাই উচিৎ।  যথায় সেথায় নিক্ষেপ করা অনুচিৎ।

(১২)খাবার পর নিজের জামায়/ওড়নায় অথবা পুরুষদের ক্ষেত্রে লুঙ্গীতে মুখ মুছলে দারিদ্রতা কখনো যায়না ,এমন কোনো কথা কুরআন হাদীসে নাই।

(১৩)রিজাল্ট নিয়ে এই ধরণের মজা করা সম্পূর্ণ অনুচিৎ।

(১৪) হাদীসের সংখ্যা ৭৫৬৩ তে সীমাবদ্ধ নয়। প্রত্যেক মুসলমানের দায়িত্ব হল, সে যে গুলো জানবে,সেগুলোর উপর ঈমান নিয়ে আসবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...