ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
( "আপনার সাথে আমার আর সংসার হবেনা এই মুহূর্তে চলে যান এ বাসা থেকে"।
তখনই আবার আমার আম্মুকে ফোন দিয়ে এই একই কথা বলেছে যে আপনার মেয়ের সাথে আমার আর সংসার করা হবেনা নিয়ে যান ওকে)
উক্ত বক্তব্যর আলোকে তালাক বায়েন পতিত হয়ে যাবে যদি তালাকের নিয়ত থাকে। তবে তালাকের নিয়ত না থাকলে তালাক হবে না।
আপনার স্বামী যদি বলে, তুমি যদি অমুক কাজ করো আমি তোমাকে তালাক দিবো।পরবর্তীতে যদি সে সেই কাজের অনুমতি আপনাকে দেয় এবং সেটা আপনি করেন, তাহলেও তালাক হবে না। কেননা সে বলেছে ''তালাক দিবো " এটা ভবিষ্যত বাচক শব্দ, যা ওয়াদা বুঝায়।
ووإذا أضافه إلى الشرط وقع عقيب الشرط اتفاقا مثل أن يقول لامرأته: إن دخلت الدار فأنت طالق۔
البحر الرائق: (کتاب الطلاق، باب التعلیق، 26/4، ط: زکریا)
وفي الولوالجیۃ: الطلاق والعتاق متی علق بشرط متکرریتکرر۔
الدر المختار مع رد المحتار: (باب التعلیق مطلب فیما لوتعدد الاستثناء، 376/3)
وقد عرف في الطلاق أنه لو قال: إن دخلت الدار فأنت طالق، إن دخلت الدار فأنت طالق، إن دخلت الدار فأنت طالق وقع الثلاث
يعني بدخول واحد
و فیه ایضاً: (کتاب الطلاق، باب طلاق غیر المدخول بھا، 521/4، ط: زکریا)
لوکرر لفظ الطلاق وقع الکل، وإن نوی التاکید دین أي ووقع الکل قضاء۔
الدر المختار: (355/3)
فحيلة من علق الثلاث بدخول الدار أن يطلقها واحدة ثم بعد العدة تدخلها فتنحل اليمين فينكحها۔